৭ সেপ্টেম্বর সারা দেশের মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার তথ্যটি সঠিক নয়

সম্প্রতি, “আগামী ৭ই সেপ্টেম্বর সারা দেশের মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের ডোপ টেস্ট (নিকোটিন পরীক্ষা) করা হবে।”শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ৭ সেপ্টেম্বর সারাদেশের মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার তথ্যটি সত্য নয় বরং কোন প্রকার নির্ভরযোগ্য সূত্র ছাড়াই তথ্যটি প্রচার করা হচ্ছে। 

কি- ওয়ার্ড সার্চের মাধ্যমে, জাতীয় দৈনিক ইত্তেফাক এর গত ২৬ জুলাই প্রকাশিত বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছেশীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস, ২০২২’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল বলেন, বিশ্ববিদ্যালয়ে আইন তৈরি করা হচ্ছে। ভর্তির সময় মেডিক্যাল টেস্ট করা হবে, সেই টেস্টের মধ্যে এই ডোপ টেস্ট থাকবে।

তবে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের ডোপ টেস্ট করা হবে এমন কোনো ঘোষণা সংক্রান্ত সংবাদ দেশের মূলধারার গণমাধ্যমে খুঁজে পাওয়া যায় নি।

৭ সেপ্টেম্বর থেকেই সারাদেশের মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের ডোপ টেস্ট করানোর বিষয়ে অধিকতর নিশ্চিত হতে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, “এমন কোনো নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া হয়নি।”

মূলত, আগামী ৭ই সেপ্টেম্বর সারা দেশের মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের ডোপ টেস্ট (নিকোটিন পরীক্ষা) করা হবে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তথ্যটির সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এমন কোনো নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া হয়নি। কোনো ধরনের নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই তথ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ক্লাস আগামী ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

সূতরাং, ৭ই সেপ্টেম্বর সারা দেশের মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের ডোপ টেস্ট করার তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img