বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

ডিএমপির এডিসি সানজিদাকে এখনও কোথাও বদলি করা হয়নি

সম্প্রতি, ঢাকায় ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে মারধরের ঘটনায় পুলিশের অতিরিক্ত উপকমিশনার সানজিদা আফরিন নিপাকে রংপুরে বদলি করা হয়েছে শীর্ষক একটি দাবি কতিপয় গণমাধ্যম সূত্রে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উক্ত দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পুলিশের অতিরিক্ত উপকমিশনার সানজিদাকে রংপুরে বদলি করা হয়েছে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং কতিপয় গণমাধ্যমে বদলি হতে পারে শীর্ষক খবর প্রকাশের সূত্রে বিষয়টি ফেসবুকে ছড়িয়ে পড়লেও ডিএমপি এবং স্বরাষ্ট্রমন্ত্রী এই তথ্যকে গুজব বলে নিশ্চিত করেছেন।

অনুসন্ধানের শুরুতে অনলাইন সংবাদমাধ্যম Dhaka Times এর ফেসবুক পেজের এ সংক্রান্ত ফটোকার্ড (আর্কাইভ) নজরে আসে রিউমর স্ক্যানার টিমের। ফটোকার্ডে পাশাপাশি দুইটি প্রতিবেদনের স্ক্রিনশট যুক্ত করা হয়েছে। একটিতে অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশীদকে রংপুরে বদলি করার সংবাদ এবং অন্যটিতে একই ঘটনায় পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) সানজিদা আফরিনকেও রংপুরে বদলি করা হচ্ছে বলে জানানো হয়। 

Screenshot source: Facebook

ঢাকা টাইমসের ওয়েবসাইটে এ সংক্রান্ত প্রতিবেদনে দাবি করা হয়েছে, সানজিদাকে শিগগির বদলি করা হবে বলে ১২ সেপ্টেম্বর রাতে পুলিশ সদর দপ্তর সূত্র ঢাকা টাইমসকে জানিয়েছে। সূত্র ঢাকা টাইমসকে জানায়, এডিসি হারুন অর রশীদকাণ্ডে গঠিত তদন্ত কমিটি প্রাথমিকভাবে ওই ঘটনায় সানজিদার জড়িত থাকার প্রমাণ পেয়েছে। এরপরই তাকে বদলির সিদ্ধান্ত নেওয়া হয়। রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারে তাকে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে বদলি করা হচ্ছে বলে সূত্রে জানা গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

পরবর্তীতে যুগান্তর এবং দীপ্ত নিউজ এর ওয়েবসাইটেও একই দাবিতে প্রতিবেদন প্রকাশ হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

এ বিষয়ে আরো অনুসন্ধান করে গতকাল (১৩ সেপ্টেম্বর) রাতে মূলধারার সংবাদমাধ্যম ঢাকা ট্রিবিউন এর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপপুলিশ কমিশনার মো. ফারুক হোসেন সাংবাদিকদের জানিয়েছেন, এডিসি সানজিদাকে রংপুর বদলি করার খবরের সত্যতা নেই। এখন পর্যন্ত এমন কোনো অর্ডার হয়নি। এডিসি সানজিদার বদলির বিষয়ে কোনো আদেশের কপি পাইনি। বুধবার (১৩ সেপ্টেম্বর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

Screenshot source: Dhaka Tribune

অন্যান্য গণমাধ্যমে প্রকাশিত একই খবর দেখুন সমকাল, কালবেলা।

পরবর্তীতে আজ (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরে এক সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের জানান, এডিসি সানজিদা আফরিনকে রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারে (পিটিসি) বদলি করা হতে পারে বলে যে খবর প্রকাশিত হয়েছে তা গুজব।

তাছাড়া, একই ঘটনায় সাময়িক বরখাস্ত ডিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) হারুন-অর-রশীদকে রংপুর রেঞ্জ ডিআইজির কার্যালয়ে সংযুক্ত করার বিষয়ে ১২ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. মাহাবুর রহমান শেখ সই করা  এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে জানানো হয়। কিন্তু এডিসি সানজিদাকে রংপুরে বদলি সংক্রান্ত কোনো প্রজ্ঞাপন জারি হয়নি। 

মূলত, সম্প্রতি ঢাকার শাহবাগে ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে মারধরের ঘটনায় পুলিশের অতিরিক্ত উপকমিশনার সানজিদা আফরিন নিপাকে রংপুরে বদলি করা হতে পারে শীর্ষক একটি দাবি কতিপয় গণমাধ্যমে প্রকাশের পর সানজিদাকে বদলি করা হয়েছে শীর্ষক একটি দাবি ফেসবুকে ছড়িয়ে পড়তে দেখেছে রিউমর স্ক্যানার। তবে অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়৷ সানজিদাকে এখন পর্যন্ত কোথাও বদলি করা হয়নি। সানজিদাকে রংপুর বদলি করার খবরের সত্যতা নেই বলে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপপুলিশ কমিশনার মো. ফারুক হোসেন এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নিশ্চিত করেছেন। 

সুতরাং, এখনও কোথাও বদলি করা না হলেও পুলিশের অতিরিক্ত উপকমিশনার সানজিদাকে রংপুরে বদলি করা হয়েছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img