ডিএমপির ডিবি প্রধান হারুন অর রশিদের পদ হারানোর গুজব

সম্প্রতি ‘ডিবি প্রধানের পদ হারালেন বিতর্কিত পুলিশ অফিসার হারুন উর রশিদ’ শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিবি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদের পদ হারানোর তথ্যটি সঠিক নয় বরং কোনো ধরনের তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে হারুন অর রশীদের পদ হারানোর তথ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে মূলধারার কোনো গণমাধ্যমে ডিবি প্রধানের পদ হারানো সংক্রান্ত কোনো তথ্য বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। তবে গত ২৪ মে সংবাদ ভিত্তিক চ্যানেল DBC News এ ‘এক প্রজ্ঞাপনে পুলিশের ২৭ উর্দ্ধতন কর্মকর্তাকে বদলি‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: DBC News

প্রতিবেদনটি থেকে জানা যায়, গত ২৪ মে বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টারের অ্যাডিশনাল ডিআইজি (পার্সোনেল ম্যানেজমেন্ট-২) মোহাম্মদ আনোয়ার হোসেনের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারসহ ২৭ পুলিশ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। 

তবে এই ২৭ পুলিশ কর্মকর্তার তালিকা বিশ্লেষণ করে সেখানে ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদের নাম পাওয়া যায়নি।

Screenshot: DBC News

এ নিয়ে অন্যান্য গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন বাংলা প্রতিদিন, জাগো নিউজ২৪

পরবর্তীতে তথ্যটি নিয়ে অধিকতর অনুসন্ধানে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা প্রধান মোহাম্মদ হারুন অর রশীদের পদ হারানোর বিষয়টি প্রচার হওয়ার পর ডিবি প্রধান হিসেবে হারুন অর রশীদের কোনো কার্যক্রম পাওয়া যায় কি না তা যাচাই করা হয়।

এতে ওপেন সোর্স অনুসন্ধানের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ডিবির পুলিশ পরিদর্শক শফিকুল ইসলামের ফেসবুক পেইজে ২৫ মে সকালে ‘প্রেস ব্রিফিং: *ডিএমপির গোয়েন্দা গুলশান বিভাগ কর্তৃক চোরাই মোটরসাইকেল উদ্ধার ও আসামি গ্রেফতার সংক্রান্তে মিডিয়া ব্রিফিং* শীর্ষক শিরোনামে প্রচারিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Md Shafiqul Islam Facebook live

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে আরও জানা যায়, ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এই প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের সাথে নানা তথ্য আদান-প্রদান করেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। 

এছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)’র ভ্যারিফাইড ফেসবুক পেইজেও উক্ত লাইভ ভিডিওটি খুঁজে পাওয়া যায়। যেখানে সাংবাদিকদের ব্রিফ করছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। 

এ নিয়ে ডিএমপির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে। 

Screenshot: DMP News

এছাড়া, ডিএমপির ডিবি প্রধান হিসেবে হারুন অর রশীদের পদচ্যুতির দাবি সংক্রান্ত কোনো তথ্য গণমাধ্যম, বাংলাদেশ পুলিশ কিংবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণে প্রতীয়মান হয় যে, ডিবি প্রধান হিসেবে হারুন অর রশীদের পদ হারানোর তথ্যটি বানোয়াট। 

এছাড়া ফেসবুকের নিজস্ব মনিটরিং টুল ব্যবহার করে দেখা যায়, ডিবি প্রধান হিসেবে হারুন অর রশীদের পদ হারানোর তথ্যটি সর্বপ্রথম প্রচার করা হয় Abdur Rab Bhuttow নামের একটি ফেসবুক পেইজ থেকে। 

Screenshot: Crowdtangle

উল্লেখ্য, এই পেইজটির সূত্রে পূর্বেও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত একাধিক দাবিকে ভুল প্রমাণ করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

এমন কিছু প্রতিবেদন দেখুন:

মূলত, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘ডিবি প্রধানের পদ হারালেন বিতর্কিত পুলিশ অফিসার হারুন উর রশিদ’ শীর্ষক একটি দাবি ছড়িয়ে পড়ে। পরবর্তীতে বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবিটি কোনো ধরনের তথ্যসূত্র ছাড়াই প্রচার হচ্ছে। এছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা প্রধান হিসেবে হারুন অর রশীদের পদ হারানোর দাবি করা হলেও অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবি প্রচারের পরবর্তী সময়েও তিনি ডিবি প্রধান হিসেবে ডিএমপির মিডিয়া সেন্টারে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে সংবাদ সম্মেলন করেছেন এবং এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত তিনি উক্ত দায়িত্বে বহাল আছেন।

সুতরাং, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা প্রধান(ডিবি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদের পদ হারানোর তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img