আরটিভির ফটোকার্ড বিকৃত করে নারায়ণগঞ্জের শেখ রাসেল পার্কের নামে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, “ঈদের ছুটিতে ঢাকা খালি হলেও খালি হয়নি নারায়ণগঞ্জ এবার রেকর্ড গড়লো রাসেল পার্ক” শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র আদলে তৈরি একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

নারায়ণগঞ্জের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

উক্ত পোস্টগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, পোস্টগুলোতে ১৭ হাজারের অধিক রিয়েক্ট পড়েছে এবং ৭০০ এর অধিক ব্যবহারকারী পোস্টগুলোতে নিজেদের মন্তব্য জানিয়েছেন। এছাড়াও পোস্টগুলো প্রায় ২০০ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আরটিভি “ঈদের ছুটিতে ঢাকা খালি হলেও খালি হয়নি নারায়ণগঞ্জ এবার রেকর্ড গড়লো রাসেল পার্ক” শীর্ষক দাবিতে কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং গত ১৩ এপ্রিল আরটিভি’র ফেসবুক পেজে প্রকাশিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ড পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত ফটোকার্ডটিতে আরটিভির লোগোর পাশাপাশি ফটোকার্ডটি প্রকাশের তারিখ হিসেবে ১৩ এপ্রিল ২০২৪ উল্লেখ করা হয়েছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে আলোচিত ফটোকার্ডে থাকা গণমাধ্যমের লোগো এবং তারিখের সূত্র ধরে আরটিভি’র ফেসবুক পেজ (, )  এবং ওয়েবসাইটে গত ১৩ এপ্রিল প্রকাশিত এমন কোনো সংবাদ বা ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়াও, আলোচিত ফটোকার্ডের ফন্টের সাথে আরটিভির প্রচলিত ফটোকার্ডের বেশকিছু অমিল খুঁজে পাওয়া যায়। আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে ফন্ট ও ফন্টের কালারের ভিন্নতা ও ফটোকার্ডে প্রদর্শিত ছবির অবস্থানে অমিল পরিলক্ষিত হয়।

Comparison Image By Rumor Scanner

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, আরটিভির লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে তৈরি করা হয়েছে।

মূলত, সম্প্রতি “ঈদের ছুটিতে ঢাকা খালি হলেও খালি হয়নি নারায়ণগঞ্জ এবার রেকর্ড গড়লো রাসেল পার্ক” শীর্ষক দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। অনুসন্ধানে জানা যায়, আরটিভি এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গণমাধ্যমটির সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টগুলোতে প্রচারিত ফটোকার্ড নকল করে আলোচিত দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

সুতরাং, “ঈদের ছুটিতে ঢাকা খালি হলেও খালি হয়নি নারায়ণগঞ্জ এবার রেকর্ড গড়লো রাসেল পার্ক” শীর্ষক দাবিতে আরটিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

  • Rtv: Facebook Page (1, 2)
  • Rtv: Website 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img