শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

সৌদি ফুটবলার ইয়াসির আল-শাহরানির মৃত্যু দাবিতে ফের গুজব প্রচার

সম্প্রতি “জার্মানির হাসপাতালে চিকিৎসা অবস্থায় মারা গেলেন সৌদি খেলোয়াড় ইয়াসির” শীর্ষক শিরোনামের একটি তথ্য কিছু ভুঁইফোড় সংবাদমাধ্যমের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সৌদি ফুটবলার ইয়াসির আল-শাহরানি জার্মানির হসপিটালে মৃত্যুবরন করেননি বরং সফল অস্ত্রোপচার শেষে তিনি এখন সুস্থ রয়েছেন।

অনুসন্ধানে জানা যায়, গত ২২ নভেম্বর ফুটবল বিশ্বকাপে সৌদি আরব এবং আর্জেন্টিনা মুখোমুখি হয়। উক্ত ম্যাচে সৌদি গোলকিপারের হাঁটুর আঘাতে একই দলের ইয়াসির আল-শাহরানি মুখমণ্ডল ও মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত হন। পরবর্তীতে দ্রুত তাকে সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি হাসপাতালে নেওয়া হয় এবং ২৩ নভেম্বর সফল অস্ত্রোপচার করা হয়। এরপর ২৮ নভেম্বর আরেকটি সার্জারি করা হয়। 

গত ৩০ নভেম্বর সৌদি আরব জাতীয় দলের অফিশিয়াল টুইটারের এক টুইটে জানানো হয়, ইয়াসির আল-শাহরানি সফল দুইটি অস্ত্রোপচার শেষে হাসপাতাল ছেড়েছেন। এরপর থেকে নিয়মিত মেডিকেল চেকআপের মধ্যে দিয়ে যেতে হবে তাকে।

উক্ত টুইটারে অ্যাকাউন্টে ইয়াসির আল-শাহরানির বিষয়ে এটিই ছিল সর্বশেষ টুইট।

ইয়াসির আল-শাহরানির বর্তমান শারীরিক অবস্থার খোঁজে 

অনুসন্ধানে আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমেই সাম্প্রতিক সময়ে ইয়াসির আল-শাহরানির বিষয়ে কোনো সংবাদ পাওয়া যায়নি৷ 

তাছাড়া সৌদি আরব ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটেও ইয়াসির আল-শাহরানির বিষয়ে সাম্প্রতিক সময়ে  প্রকাশিত কোনো তথ্য পাওয়া যায়নি। 

অনুসন্ধানে জানা যায়, ইয়াসির আল-শাহরানি সৌদি আরবের পেশাদার লিগের ক্লাব আল হিলালে খেলেন। ক্লাবটির ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে গত ১১ ডিসেম্বর কিছু ছবি সম্বলিত একটি টুইট খুঁজে পাওয়া যায়। টুইটে সংযুক্ত ছবিগুলোতে দেখা যায়, ইয়াসির আল-শাহরানিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছে তার ক্লাব সতীর্থরা৷

পরবর্তীতে ইয়াসির আল-শাহরানির ভেরিফাইড ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে দেখা যায়, ইয়াসির আল-শাহরানি নিয়মিতই ইনস্টাগ্রামে পোস্ট করছেন৷ সর্বশেষ গত ২৪ ডিসেম্বর নিজের হাস্যোজ্জল চেহারার একটি ছবি পোস্ট করেন ইয়াসির।

আল হিলালের টুইটের সাথে সংযুক্ত দুইটি ছবি ইয়াসির আল-শাহরানির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও খুঁজে পাওয়া যায় (পোস্ট ১পোস্ট ২)।

অর্থাৎ, ইয়াসির আল-শাহরানি এখন সুস্থ রয়েছেন। তাই তার মারা যাওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।  

মূলত, গত ২২ নভেম্বর কাতার ফুটবল বিশ্বকাপে সৌদি আরব এবং আর্জেন্টিনা মুখোমুখি হয়। উক্ত ম্যাচে সৌদি গোলকিপারের হাঁটুর আঘাতে একই দলের ইয়াসের আল-শেহরানি মুখমণ্ডল ও মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত হন। পরবর্তীতে দ্রুত তাকে সৌদির রাজধানী রিয়াদের একটি হাসপাতালে নেওয়া হয় এবং দুই দফায় সফল অস্ত্রোপচারের পর ৩০ নভেম্বর বাড়ি ফেরেন তিনি। এরপর নিয়মিতই ইনস্টাগ্রামে সরব থাকতে দেখা যায় ইয়াসিরকে। কিন্তু সম্প্রতি ইয়াসির আল-শাহরানির মারা যাওয়ার দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ইয়াসির আল-শাহরানির ইনজুরিতে পড়ার পর তাকে সৌদি কিং এর ব্যক্তিগত জেট বিমানে করে জার্মানিতে নিয়ে যাওয়ার দাবিতে ভুল তথ্য এবং ইয়াসিরের মৃত্যু দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব প্রচারের প্রেক্ষিতে উক্ত বিষয়গুলোত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সৌদি ফুটবলার ইয়াসির আল-শাহরানির মৃত্যু হয়েছে শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img