ব্রাজিলিয়ান ফুটবলার কুতিনহো জামাল ভূঁইয়াকে নিয়ে ফেসবুকে কোনো স্টোরি দেননি

সম্প্রতি, ব্রাজিলের ফুটবলার ফিলিপ কুতিনহো বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভুঁইয়ার বিষয়ে তার ফেসবুক পেজে স্টোরি দিয়েছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

কী দাবি করা হচ্ছে?

ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টগুলোতে দাবি করা হচ্ছে, কুতিনহো তার ফেসবুক পেজের স্টোরিতে একটি প্রশ্নের উত্তর দিয়েছেন। প্রশ্নটি এমন, বাংলাদেশের কোন খেলোয়াড়কে তিনি চেনেন কিনা। জবাবে কুতিনহো জানান, তিনি জামাল ভূঁইয়াকে চেনেন এবং জামাল ভূঁইয়া তার প্রিয়।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফিলিপ কুতিনহো জামাল ভূঁইয়া প্রসঙ্গে তার ফেসবুক পেজে কোনো স্টোরি দেননি বরং কুতিনহোর নামে বাংলাদেশ থেকে পরিচালিত একটি ফ্যান পেজ থেকে উক্ত ফেসবুক স্টোরিটি দেওয়া হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত পোস্ট থেকে পাওয়া সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘P.Coutinho’ নামক পেজটিতে (আর্কাইভ) আলোচিত স্টোরিটি খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

Screenshot from Facebook

পেজটির ‘About’ সেকশন পর্যবেক্ষণ করে দেখা যায়, সেখানে স্পষ্টই লেখা রয়েছে যে পেজটি কুতিনহোর একটি ফ্যান পেজ।

Screenshot from Facebook

পরবর্তীতে পেজটির ট্রান্সপারেন্সি (আর্কাইভ) সেকশন পর্যবেক্ষণ করে দেখা যায় পেজটি ২০১৯ সালের ২১ আগস্ট তৈরি করা হয়েছে। 

আরো পর্যবেক্ষণে দেখা যায়, পেজটি বাংলাদেশি একজন এডমিন কর্তৃক পরিচালিত হচ্ছে।

Screenshot from Facebook

অর্থাৎ, কুতিনহো জামাল ভূঁইয়াকে নিয়ে ফেসবুকে যে স্টোরি দিয়েছেন বলে দাবি করা হয়েছে তা কুতিনহোর নামে চালু থাকা একটি ফ্যান পেজের স্টোরি। 

অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Philippe Coutinho’ নামে কুতিনহোর মূল পেজটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

পেজটিতে ২০১৫ সালের ০৭ আগস্ট এক ভিডিও বার্তায় (আর্কাইভ) কুতিনহো নিজেই এই পেজটি তার অফিসিয়াল ফেসবুক পেজ বলে জানান।

Screenshot from Facebook

উক্ত পেজটি পর্যবেক্ষণ করে দেখা যায়, কুতিনহো সর্বশেষ ২০২০ সালের ২৭ জানুয়ারি তার পেজে সক্রিয় ছিলেন। সেদিন তিনি তার পেজের Bio সেকশন আপডেট করে জানান, এটি তার অফিসিয়াল ফেসবুক পেজ। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়ার পূর্ব পর্যন্ত ফেসবুকে আর কোনো পোস্ট করেননি তিনি।

Screenshot from Facebook

এছাড়া, সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিলিপ কুতিনহোর ফেসবুক পেজ ছাড়াও অফিসিয়াল ইন্সটাগ্রাম এবং টুইটার অ্যাকাউন্ট পর্যালোচনা করে বাংলাদেশি ফুটবল খেলোয়াড় জামাল ভূঁইয়াকে নিয়ে সাম্প্রতিক সময়ের কোনো পোস্ট খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

মূলত, সম্প্রতি ব্রাজিলিয়ান ফুটবলার কুতিনহো ফেসবুক পেজে স্টোরি দিয়ে বাংলাদেশের ফুটবলার জামাল ভুঁইয়াকে চেনেন বলে জানিয়েছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধান করে জানা যায়, দাবিটি সঠিক নয়। ‘P.Coutinho’ নামক ফেসবুক পেজটি ব্রাজিলিয়ান ফুটবল তারকা ফিলিপ কুতিনিহোর আসল পেজ নয় বরং কুতিনহোর নামে বাংলাদেশ থেকে পরিচালিত একটি ফ্যান পেজের স্টোরিকে আসল ভেবে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৩ জুন আর্জেন্টিনার ফুটবল তারকা এমিলিয়ানো মার্টিনেজ ঢাকা সফরে এসেছিলেন। বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া সেই সময় চেষ্টা করেছিলেন মার্টিনেজের সাথে দেখা করতে কিন্তু তিনি দেখা করতে পারেননি বলে দাবি এসেছে গণমাধ্যমে। 

উল্লেখ্য, পূর্বেও ব্রাজিলিয়ান ফুটবল তারকা ফিলিপ কুতিনহোর ফিলিস্তিনিদের বিষয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন দাবিতে দেশীয় গণমাধ্যমে সংবাদ প্রচার করার প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ব্রাজিলিয়ান ফুটবলার কুতিনহো ফেসবুক পেজে স্টোরি দিয়ে বাংলাদেশের ফুটবলার জামাল ভুঁইয়াকে চেনেন বলে জানিয়েছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img