‘সিলেট স্টেডিয়াম থেকে সাকিব আটক’ শীর্ষক গণমাধ্যমের ক্লিকবেট শিরোনামে জনমনে বিভ্রান্তি 

সম্প্রতি, ‘সিলেট স্টেডিয়াম থেকে জিজ্ঞাসাবাদের জন্য আটক সাকিব’ শীর্ষক দাবিতে একটি তথ্য ফেসবুকে প্রচারিত হয়।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম থেকে ক্রিকেটার সাকিব আল হাসানকে আটক করা হয়নি বরং ওই স্টেডিয়ামের সাকিব নামের এক সহকারী টিকিট পরীক্ষককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।

বিভ্রান্তিকর সূত্রপাত

অনুসন্ধান দেখা যায়, সিলেট স্টেডিয়াম থেকে আটক সাকিব শীর্ষক দাবির অধিকাংশ পোস্টে (আর্কাইভ)সূত্র হিসেবে ডিবিসি নিউজ এর কথা উল্লেখ করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ফেসবুকে প্রচারিত পোস্টগুলোর সূত্র (আর্কাইভ) ধরে মূলধারার গণমাধ্যম ডিবিসি নিউজ এর ফেসবুক পেজে গত ২০ মার্চ  ‘সিলেট স্টেডিয়াম থেকে জিজ্ঞাসাবাদের জন্য আটক সাকিব  বিস্তারিত কমেন্টে’ শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি পোস্ট(আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: DBC News Facebook Page 

পরবর্তীতে পোস্টের কমেন্ট বক্সে ডিবিসি নিউজের বিস্তারিত প্রতিবেদনটি (পরে শিরোনাম পরিবর্তন করেছে) পাওয়া যায়।

Screenshot: DBC News Facebook Page Comment
Screenshot: DBC News Website

প্রতিবেদন থেকে জানা যায়, গত ২০ মার্চ বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের মধ্যকার ক্রিকেট ম্যাচ চলাকালীন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের গেইট থেকে সাকিব নামের এক যুবককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে বিমানবন্দর পুলিশ। সিলেট ক্রিকেট স্টেডিয়ামের ৩ নাম্বার গেটে টিকেট চেকিংয়ের সহায়ক হিসেবে কাজ করছিলেন সাকিব। বাংলাদেশের ম্যাচ চলাকালে বিনা টিকিটে মাঠে দর্শক প্রবেশ করানোর অভিযোগে পুলিশ তাকে বাঁধা দিলে পুলিশের সাথে তার বাকবিতণ্ডা ও হাতাহাতির ঘটনা ঘটে।

প্রায় সমজাতীয় শিরোনামে বেশ কয়েকটি গণমাধ্যম প্রকাশিত প্রতিবেদন দেখুন:

ডেইলি বাংলাদেশ (আর্কাইভ)- সিলেটে স্টেডিয়াম থেকে আটক সাকিব

বাংলাদেশ টুডে (আর্কাইভ)- সিলেট স্টেডিয়ামের গেটে আটক সাকিব

ঢাকা পোস্ট (আর্কাইভ)- স্টেডিয়ামে ঢোকা নিয়ে পুলিশের সঙ্গে বাকবিতণ্ডায় সাকিব আটক

দৈনিক আমাদের সময় (আর্কাইভ)- সিলেট স্টেডিয়ামের গেটে আটক সাকিব

এছাড়া প্রায় একই শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে ঢাকা পোস্ট, নিউজ নাও, জুম বাংলা, আমার সংবাদ, বিডি২৪লাইভ, বিডি২৪রিপোর্ট এবং ডেইলি একাত্তর

গণমাধ্যমের ফেসবুক পেজে প্রচারিত কিছু পোস্ট দেখুন; এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

Screenshot: Daily Bangladesh Facebook Page 

তবে গণমাধ্যমগুলোর ফেসবুক পোস্টের ক্যাপশন ও প্রতিবেদনের শিরোনামে আটককৃত ব্যক্তি সাকিবের পরিচয় উল্লেখ না করায় বিষয়টি নিয়ে নেটিজেনদের মাঝে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে।

টিকিট চেকিং সহায়ক সাকিবকে ক্রিকেটার সাকিব আল হাসান ভেবেও ফেসবুকে পোস্ট করা হয়।

Collage: Rumor Scanner

ফেসবুক পোস্টগুলো ক্যাপশনে বিভ্রান্ত হয়ে করা নেটিজেনদের মন্তব্য দেখুন-

Collage: Rumor Scanner

এছাড়া, একই ঘটনায় ফিচারে ক্রিকেটার সাকিব আল হাসানের ছবি ব্যবহার করে সংবাদ (আর্কাইভ)
প্রচার (আর্কাইভ) করেছে Daliy News Live নামের একটি ভূঁইফোড় অনলাইন পোর্টাল।

তাছাড়া, একই ঘটনায় বাংলা শিরোনাম নামের আরেকটি ভূঁইফোড় অনলাইন পোর্টালে “বাংলাদেশের একাধিক রেকর্ডের দিনে স্টেডিয়াম থেকে আটক সাকিব, উত্তাল সিলেট” শীর্ষক বিভ্রান্তিকর শিরোনামে সংবাদ প্রচারিত হয়।

Screenshot from Facebook.

তবে, এই ঘটনায় সঠিক শিরোনামে সংবাদ প্রকাশ করেছে মূলধারার সংবাদমাধ্যম ইত্তেফাক এবং  বাংলানিউজ২৪

অর্থাৎ, ‘সিলেট স্টেডিয়াম থেকে জিজ্ঞাসাবাদের জন্য আটক সাকিব’ শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদের সাকিব ক্রিকেটার সাকিব আল হাসান নয়। প্রকৃত এই সাকিব সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের টিকিট পরীক্ষক সাকিব।

মূলত, গত ১৫ মার্চ বাংলাদেশের পুলিশ হত্যা মামলার পলাতক আসামি আরাভ খান ওরফে রবিউল ইসলামের দুবাইয়ের স্বর্ণের দোকানের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে অংশ নেন বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানসহ ক্রীড়াঙ্গন ও চলচ্চিত্র অঙ্গনের বেশ কয়েকজন তারকা। তখন  তদন্তের স্বার্থে সাকিব আল হাসানসহ দেশীয় যেসসকল তারকারা ওই অনুষ্ঠানে অংশ নিয়েছেন তাদের জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশীদ। উক্ত ইস্যুতে অনলাইনে যখন নেটিজেনদের নানারূপ প্রতিক্রিয়ায় যখন সরগরম ঠিক তখনই(২০ মার্চ) ‘সিলেট স্টেডিয়াম থেকে জিজ্ঞাসাবাদের জন্য আটক সাকিব’ শীর্ষক শিরোনাম ও ক্যাপশনে ফেসবুকে সংবাদ প্রচার করে দেশের একাধিক গণমাধ্যম। সংবাদের বিস্তারিত অংশে আটক সাকিবের বিস্তারিত পরিচয়(স্টেডিয়ামের টিকিট পরীক্ষক) উল্লেখ করলেও চটকদার ক্যাপশন ও শিরোনামে সংবাদ প্রকাশ করায় অনেকেই সংবাদটিতে বিভ্রান্ত হন এবং এই সাকিবকে ক্রিকেটার সাকিব ভেবে সামাজিক মাধ্যমে নেটিজেনরা নানারূপ মন্তব্য করেন। 

প্রসঙ্গত, গত ২০ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হয়। টসে হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৪৯ রান করে। কিন্তু আয়ারল্যান্ড ব্যাট হাতে মাঠে নামার আগেই মাঠে হানা দেয় বৃষ্টি। 

বৃষ্টি না থামায় রাত ৮:৩২ মিনিটে আনুষ্ঠানিকভাবে ম্যাচটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়। 

উল্লেখ্য, পুলিশ হত্যা মামলার পলাতক আসামি আরাভ খান সম্প্রতি হজে গিয়েছেন জানিয়ে ফেসবুকে কোনো পোস্ট দিয়েছেন দাবি করে একাধিক মূলধারার গণমাধ্যমে সংবাদ প্রচার হলে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সিলেট স্টেডিয়াম থেকে জিজ্ঞাসাবাদের জন্য আটক সাকিব’  শীর্ষক ক্যাপশন ও শিরোনামে ফেসবুক ও গণমাধ্যমে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img