বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

জি এম কাদের ও জাতীয় পার্টির নেতাদের গ্রেফতারের গুজব

সম্প্রতি, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করায় জাতীয় পার্টির চেয়ারম্যান ও রংপুর-৩ আসনের প্রার্থী জিএম কাদের এবং দলটির কয়েকজন নেতাকে গ্রেফতার করা হয়েছে দাবিতে কয়েকটি ভিন্ন ভিন্ন ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

জিএম কাদের

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

সমজাতীয় দাবিতে ইউটিউবে প্রচারিত কয়েকটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এ বিষয়ে প্রচারিত সর্বাধিক ভাইরাল ভিডিওটি দেখা হয়েছে প্রায় ১ লাখ ৮৪ হাজার বার। ভিডিওটিতে প্রায় ৮ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটি শেয়ার করা হয়েছে প্রায় ১ হাজার ৭ শত বার। তাছাড়া ভিডিওটি’র মন্তব্যঘর ঘুরে অধিকাংশ নেটিজেনকে উক্ত দাবির পক্ষে তাদের মতামত জানাতে দেখা গেছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জনের অভিযোগে জাতীয় পার্টির চেয়ারম্যান ও রংপুর-৩ আসনের প্রার্থী জিএম কাদের এবং দলটি’র নেতাদের গ্রেফতার হওয়ার দাবিটি সঠিক নয় এবং দলটি’র পক্ষ থেকে এখন পর্যন্ত কেন্দ্রীয় বা সম্মিলিতভাবে নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়া হয়নি বরং চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই উক্ত ভিডিওগুলো প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। উক্ত ভিডিওগুলোর শিরোনাম এবং থাম্বনেইলে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এবং দলটি’র নেতাদের গ্রেফতার হওয়ার দাবি উল্লেখ করা হলেও ভিডিওগুলোর বিস্তারিত অংশে তাদের গ্রেফতার সম্পর্কিত কোনো দৃশ্য কিংবা উক্ত দাবির পক্ষে কোনো প্রমাণ দেখানো হয়নি।

কিওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘নিউজ২৪’ এর ইউটিউব চ্যানেলে আজ ০৩ জানুয়ারি ‘নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত খোলাসা করলেন জিএম কাদের’ শীর্ষক শিরোনামে জিএম কাদেরের সাক্ষাতকার নিয়ে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: NEWS24

উক্ত ভিডিওটিতে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দলটি’র কৌশলগত অবস্থানের বিষয়ে কথা বলতে দেখা যায়।

এছাড়াও, মূলধারার গণমাধ্যম যুগান্তর এর অনলাইন সংস্করণে ‘ভোটাররা সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয়ে ভুগছেন: জিএম কাদের’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Jugantor 

উক্ত প্রতিবেদনে প্রকাশিত তথ্য থেকে জিএম কাদেরের আজকে একটি অনুষ্ঠানে উপস্থিত থাকার প্রমাণ পাওয়া যায়। আজ (০৩ জানুয়ারি) দুপুরে নিজ নির্বাচনি এলাকা রংপুর-৩ আসনের বুড়িরহাট রোডে গণসংযোগ শেষে সাংবাদিকদের জিএম কাদের বলেন, আমাদের ভোটাররা সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয়ে ভুগছেন। তাদের আশঙ্কাও উড়িয়ে দেওয়ার মতো না। অতীতে নির্বাচন ভালো হয়নি, এবার সুষ্ঠু নির্বাচনের কথা বলা হয়েছে। দেখা যাক শেষ পর্যন্ত কী হয়। এখনো কিছু বলা যাচ্ছে না পরিবেশ কেমন থাকে।

তবে, ইতোমধ্যে জাতীয় পার্টির কয়েকজন প্রার্থী বিভিন্ন কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর খবর গণমাধ্যমে এলেও এখন পর্যন্ত গণমাধ্যম কিংবা অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে তাদের মধ্যে কাউকে গ্রেফতারের দাবির সত্যতা পাওয়া যায়নি।

মূলত, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দিয়েছে জি এম কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টি। পরবর্তীতে বিভিন্ন কারণে দলটির কয়েকটি আসনের প্রার্থীরা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়। এরই প্রেক্ষিতে জাতীয় পার্টির বিষয়ে বিভিন্ন ধরনের তথ্য ইন্টারনেটে প্রচার হচ্ছে। এরই ধারাবাহিকতায় সাম্প্রতিক সময়ে ইন্টারনেটে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করায় জাতীয় পার্টির চেয়ারম্যান ও রংপুর-৩ আসনের প্রার্থী জি এম কাদের এবং দলটির কয়েকজন নেতাকে গ্রেফতার করা হয়েছে দাবিতে কয়েকটি ভিন্ন ভিন্ন ভিডিও প্রচার করা হয়।  তবে অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিগুলো সঠিক নয়। প্রকৃতপক্ষে এখন পর্যন্ত জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের কিংবা দলটির অন্য কোনো নেতা গ্রেফতার হননি।

উল্লেখ্য, পূর্বেও জাতীয় পার্টি এবং দলটির চেয়ারম্যান জি এম কাদেরকে নিয়ে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের এবং দলটির কয়েকজন নেতাকে গ্রেফতার করা হয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img