শাকিব খানকে জড়িয়ে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, চিত্রনায়ক শাকিব খান জুয়ার অ্যাপের প্রচারণা করছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

শাকিব

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চিত্রনায়ক শাকিব খান Crazy Time নামের জুয়ার অ্যাপের প্রচারণা করেননি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে শাহরিয়ার নাজিম জয়ের সাথে শাকিব খানের সাক্ষাৎকারের একটি ভিডিওর একটি অংশের সাথে ভিন্ন অডিও এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত শাকিব খানের ক্লিপটির কয়েকটি কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Shahriar Nazim Joy Show নামক ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১ জুনে “শাকিব খানের এক্সক্লুসিভ ইন্টারভিউ। তার প্রিয়তমা কে? অপু বিশ্বাস বুবলি নাকি অন্য কেউ?” শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত শাকিব খানের ক্লিপের সাথে উক্ত ভিডিওর বেশকিছু অংশের হুবহু মিল রয়েছে। দুটো ভিডিওতেই তার পোশাক, বসার ধরন এবং পেছনের দেয়ালের মিল রয়েছে। অর্থাৎ, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় উক্ত ভিডিওটিতে অডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, উপস্থাপক শাহরিয়ার নাজিম জয়ের উপস্থাপনায় শাকিব খান তার প্রিয়তমা চলচ্চিত্র নিয়ে কথা বলেন। তবে এই ভিডিওতে Crazy Time নামের জুয়ার অ্যাপের বিষয়ে কোনো আলোচনা লক্ষ্য করা যায়নি।

অর্থাৎ, শাকিব খানের সম্পূর্ণ ভিন্ন একটি ভিডিওর সাথে জুয়ার বিজ্ঞাপনের অডিও ও ভিডিও যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। যার সাথে শাকিব খানের কোনো প্রকার সম্পর্ক নেই।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা যায়

আলোচিত জুয়ার বিজ্ঞাপনটি কাছাকাছি নামের দুইটি আলাদা পেজ থেকে প্রচার করা হয়েছে। প্রচারকারী পেজ (আর্কাইভ) পর্যালোচনা করে দেখা যায় পেজটিতে উল্লেখযোগ্য কোনো পোস্ট নেই এবং জুয়ার ভিডিওটি বুস্ট করে প্রচার করা হচ্ছে। এছাড়াও পেজের ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে দেখা যায়, উক্ত পেজ ২০২৩ সালের ২৬ নভেম্বর তৈরি করা হয়েছে।

Screenshot: Facebook

মূলত, চিত্রনায়ক শাকিব খান উপস্থাপক শাহরিয়ার নাজিম জয়ের উপস্থাপনায় নিজের প্রিয়তমা চলচ্চিত্র নিয়ে ২০২৩ সালে একটি সাক্ষাৎকারে কথা বলেন। যা সেসময় Shahriar Nazim Joy Show নামক ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়। সম্প্রতি উক্ত সাক্ষাতকারের ফুটেজের কিছু অংশ কাট করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তার সাথে ভিন্ন একটি অডিও ও জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও যুক্ত করে দাবি করা হচ্ছে, শাকিব খান জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন। প্রকৃতপক্ষে, শাকিব খান এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নেননি।

সুতরাং, শাকিব খান Crazy Time নামের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি মিথ্যা এবং বিষয়টি স্ক্যাম বা প্রতারণা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img