মাশরাফিকে জড়িয়ে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন প্রচার 

সম্প্রতি, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা জুয়ার অ্যাপের প্রচারণা করছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ভিডিওটিতে মাশরাফিকে পুরোটা সময়ই দেখা যায়। তার সদৃশ কন্ঠে ভিন্ন উচ্চারণে কিছু বলতে শোনা যায়। অডিও বিশ্লেষণ করে যা বোঝা যায় তা হলো, মাশরাফি একটি বেটিং অ্যাপের প্রচারণা চালাচ্ছেন।

মাশরাফিকে

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মাশরাফি বিন মর্তুজা জুয়ার অ্যাপের প্রচারণা করেননি বরং ২০২৩ সালে  সময় টেলিভিশনে দেওয়া মাশরাফির এক সাক্ষাৎকারের ভিডিওতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ভিন্ন অডিও এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে ভিডিওটিতে যুক্ত মাশরাফি বিন মর্তুজার কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সময় টিভির ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১ জুলাই “মাশরাফির কাছে ক্রিকেট নাকি রাজনীতির মারপ্যাঁচ কঠিন?। Eid Special Sompadokio। Mashrafe Bin Mortaza” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot : YouTube

উক্ত ভিডিওতে মাশরাফির পোশাক, ব্যাকগ্রাউন্ড এবং আনুষঙ্গিক বিষয়বস্তুর সাথে আলোচিত দাবিতে ছড়িয়ে পড়া ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison : Rumor Scanner 

এই ভিডিও থেকে জানা যায়, এটি বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বর্তমান সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজার সময় টেলিভিশনে দেওয়া একটি সাক্ষাৎকারের ভিডিও। যেখানে তিনি ক্রিকেটের সাথে জড়িত তার জীবনের বিভিন্ন মুহুর্ত শেয়ার করেন এবং পাশাপাশি তিনি রাজনৈতিক অঙ্গনে আসার পরবর্তী বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন। তবে এই ভিডিওতে মাশরাফি কোনো জুয়ার অ্যাপ বা সাইটের বিষয়ে কথা বলেননি।

অর্থাৎ, ভিন্ন একটি ভিডিওতে মাশরাফির কন্ঠস্বরে নকল কন্ঠস্বর বসিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। মাশরাফির এই ভিডিওর সাথে আলোচিত দাবিটির কোনো সম্পর্ক নেই। 

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

গুগল টান্সলেটরের মাধ্যমে জানা যায়, পেজটির (আর্কাইভ) নামের পাশাপাশি পেজটিতে প্রচারিত সব পোস্টেই থাই ভাষা ব্যবহার করা হয়। তথ্য গোপন রাখায় পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে পেজটি কোন দেশ থেকে পরিচালিত হচ্ছে তা জানা সম্ভব হয়নি। তবে পেজটি পর্যবেক্ষণ করে পেজটিতে নিয়মিত জুয়ার প্রচারণামূলক পোস্ট ( , , ) দেখতে পাওয়া যায়।

মূলত, ২০২৩ সালের ১ জুলাই সময় টেলিভিশনে সাবেক ক্রিকেটার ও বর্তমান নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজার একটি সাক্ষাৎকার ভিডিও প্রচার করা হয়। ওই ভিডিওর একটি অংশ কাট করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তাতে সময় টিভির লোগো, ভিন্ন একটি অডিও এবং জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও যুক্ত করে দাবি করা হচ্ছে, মাশরাফি জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন। প্রকৃতপক্ষে, মাশরাফি বিন মর্তুজা এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণা করেননি। 

উল্লেখ্য, পূর্বে সাকিব আল হাসানকে জড়িয়ে মোবাইল ক্যাসিনোর ভুয়া বিজ্ঞাপন প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, মাশরাফি বিন মর্তুজা  অনলাইন জুয়ার অ্যাপ প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img