বিএনপি নেতাদের আটকের ঘটনায় নুরের নেতৃত্বে প্রতিবাদ মিছিল দাবিতে পুরোনো ভিডিও প্রচার 

সম্প্রতি, ‘আমানউল্লাহ ও গয়েশ্বরের ওপর পুলিশের হামলার প্রতিবাদে নূর বাহিনীর প্রতিবাদ গন মিছিল’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২২ সালের ০৭ অক্টোবর ছাত্রলীগ কর্তৃক ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের মারধর করে পুলিশে দেওয়ার অভিযোগের ঘটনার প্রতিবাদে ঢাকায় গণ অধিকার পরিষদের মশাল মিছিলের ভিডিও।   

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেশের মূলধারার গণমাধ্যম সমকালের ভেরিফাইড ফেসবুক পেজে ২০২২ সালে ০৭ অক্টোবর আলোচিত ভিডিওটির অনুরূপ একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Samakal Facebook

ভিডিওতে গণঅধিকার পরিষদের মিছিলের ব্যানারে থাকা লেখা থেকে থেকে জানা যায়, প্রয়াত বুয়েট শিক্ষার্থী আবরার ফরহাদের স্মরণসভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র অধিকার পরিষদ এর নেতাকর্মীদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে গণঅধিকার পরিষদ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার আয়োজনে উক্ত মশাল মিছিল অনুষ্ঠিত হয়।  

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে সমকালের অনলাইন বিভাগের প্রধান সংবাদ দাতা Zakaria Ibn Yusuf এর ভেরিফাইড ফেসবুক পেজেও একই তারিখে একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Zakaria Ibn Yusuf Facebook

ভিডিওটি পর্যবেক্ষণ করে, ‘আমানউল্লাহ ও গয়েশ্বরের ওপর পুলিশের হামলার প্রতিবাদে নূর বাহিনীর প্রতিবাদ গণ মিছিল’ শীর্ষক দাবিতে প্রচারিত ভিডিওটির সাথে এই ভিডিওটির ব্যানার এবং ব্যাকগ্রাউন্ডের মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়।

পাশাপাশি, গণমাধ্যম বা সংশ্লিষ্ট অন্যকোনো সূত্রে এ প্রতিবেদন প্রকাশ হওয়ার আগ পর্যন্ত বিএনপি নেতা আমানউল্লাহ এবং গয়েশ্বরের ওপর পুলিশের হামলার প্রতিবাদে গণঅধিকার পরিষদ বা নুরুল হক নুরের বিক্ষোভ বা প্রতিবাদ মিছিলের বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২২ সালের ০৭ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রয়াত বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণসভায় ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ উঠে ছাত্রলীগের বিরুদ্ধে। উক্ত ঘটনার প্রতিবাদে ঐ দিনই মশাল মিছিল করে গণ অধিকার পরিষদ। সম্প্রতি ঐ মশাল মিছিলের একটি ভিডিওকে গত ২৯ জুলাই বিএনপি নেতা আমানউল্লাহ আমান ও গয়েশ্বর চন্দ্র রায়ের ওপর পুলিশের হামলার প্রতিবাদে নুর বাহিনীর প্রতিবাদ মিছিলের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়।

প্রসঙ্গত, গত ২৯ জুলাই ঢাকার প্রবেশপথগুলোতে বিএনপির অবস্থান কর্মসূচি চলাকালে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এবং ঢাকা মহানগর উত্তর শাখার আহবায়ক আমানুল্লাহ আমানকে আটক করে পুলিশ। পরবর্তীতে দুজনকেই ছেড়ে দেওয়া হয়।

উল্লেখ্য, পূর্বে ঢাকার প্রবেশ পথে বিএনপির অবস্থান কর্মসূচি কেন্দ্রিক একাধিক ভুল তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেগুলো শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ২০২২ সালে ছাত্র অধিকার পরিষদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগের ঘটনার প্রতিবাদে করা মশাল মিছিলের একটি ভিডিওকে সম্প্রতি বিএনপির কর্মসূচি থেকে বিএনপি নেতাদের আটকের ঘটনায় নুর এবং তার দলের প্রতিবাদ মিছিলের ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img