বিএনপি নেতা গয়েশ্বর রায়ের গতকালের আহত অবস্থার ছবি দাবিতে পুরোনো ছবি প্রচার

গতকাল (২৯ জুলাই) রাজধানীতে বিএনপির অবস্থান কর্মসূচীকে কেন্দ্র করে ধোলাইখালে সংঘর্ষের ঘটনায় বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের হাসপাতালে তোলা রক্তাক্ত একটি ছবিকে গতকালের ঘটনার দাবিতে প্রচার করা হচ্ছে। 

উক্ত দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, আহত অবস্থায় হাসপাতালে তোলা গয়েশ্বর চন্দ্র রায়ের ছবিটি গতকালের নয় বরং ২০১৮ সালের ছবিটিকে গতকালের ঘটনা দাবিতে প্রচার করা হচ্ছে।  

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে জাতীয় দৈনিক যুগান্তর পত্রিকার ছাপা সংস্করণে ২০১৮ সালের ২৬ ডিসেম্বর প্রকাশিত এক প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।  

Screenshot source: Jugantor 

একইদিন পত্রিকাটির ওয়েবসাইটে প্রকাশিত একই খবরেও উক্ত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot source: Jugantor

যুগান্তরের প্রতিবেদন থেকে জানা যায়, সেসময় ঢাকা-৩ আসনে বিএনপির গণসংযোগে চলাকালে কেরানীগঞ্জের শুভাঢ্যা ইউনিয়নের শুভাঢ্যা বেগুনবাড়ী এলাকায় ২৫ ডিসেম্বর সন্ধ্যায় হামলার ঘটনা ঘটে। এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা-৩ আসনে ধানের শীষের প্রার্থী গয়েশ্বর চন্দ্র রায়সহ অন্তত ২০ নেতাকর্মী আহত হয়েছেন। হামলায় গয়েশ্বর চন্দ্র রায়ের মাথা ফেটে যায়। তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। উক্ত ঘটনারই ছবি এটি।

একই খবর ও ছবি প্রকাশ করে অন্য গণমাধ্যমের প্রতিবেদন দেখুন ঢাকা টাইমস।

মূলত, গতকাল (২৯ জুলাই) রাজধানীতে বিএনপির অবস্থান কর্মসূচীর অংশ হিসেবে ধোলাইখালে সংঘর্ষের ঘটনায় বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় আহত হন। এ বিষয়ে ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্টে হাসপাতালে তোলা গয়েশ্বর রায়ের রক্তাক্ত একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি গতকালের ঘটনার। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ছবিটি গতকালের নয়। ২০১৮ সালের ২৫ ডিসেম্বর নির্বাচনী প্রচারণা চলার সময় হামলায় গয়েশ্বর চন্দ্র রায়ের মাথা ফেটে যায়। তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। উক্ত ঘটনার এই ছবিকে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, গতকাল (২৯ জুলাই) ঢাকায় বিএনপির শান্তি সমাবেশকে কেন্দ্র করে ধোলাইখালে অবস্থান কর্মসূচি পালনে গয়েশ্বরের নেতৃত্বে বিএনপির নেতা-কর্মীরা জড়ো হলে তাদের সঙ্গে সংঘর্ষ বাধে পুলিশের। সেখান থেকে আহত অবস্থায় গয়েশ্বরকে আটক করেছিল পুলিশ। এরপর বিকেলে গয়েশ্বর রায় পুলিশ হেফাজত থেকে মুক্ত হন।   

সুতরাং, ২০১৮ সালে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়ের আহত অবস্থায় হাসপাতালে তোলা পুরোনো ছবিকে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img