ভিন্ন এক ব্যক্তির কণ্ঠস্বর যুক্ত করে আয়মান সাদিকের এডিটেড বক্তব্য প্রচার

সম্প্রতি, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিকের ১৩ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

আয়মান সাদিক

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

যা দাবি করা হচ্ছে 

ভিডিওটিতে ১০ মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিককে একজন ভালো ফাউন্ডার বা সিইও হওয়ার বিষয়ে বলতে শোনা যায়, “If you are the founder, you are the CEO, your job is three. One, hire a beautiful girl. Two, win over the girl. And third, marry the girl. এই তিনটা কাজ যদি প্রপারলি করতে পারো, You are a good founder and CEO, বাকিগুলো করার দরকার নাই।”

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত এই ভিডিওটির বক্তব্যের পুরো কণ্ঠস্বর আয়মান সাদিকের নয়। প্রকৃতপক্ষে ভিন্ন এক ব্যক্তির কণ্ঠস্বর এবং ভিন্ন সাবটাইটেল যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ভিডিওটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিককে বলতে শোনা যায়, “If you are the founder, you are the CEO, your job is three. One, hire a beautiful girl. Two, win over the girl. And third, marry the girl. এই তিনটা কাজ যদি প্রপারলি করতে পারো, You are a good founder and CEO, বাকিগুলো করার দরকার নাই।”

বক্তব্যটি বাংলায় অনুবাদ করলে এর অর্থ দাঁড়ায়, “যদি আপনি ফাউন্ডার বা সিইও হন তাহলে আপনার কাজ হলো তিনটি (ভালো সিইও হওয়ার পদ্ধতি)। প্রথমত, একজন সুন্দরী মেয়ে নিয়োগ করুন। দ্বিতীয়ত, তাকে (মনকে) জয় করুন এবং তৃতীয়ত, তাকে বিয়ে করুন। এই তিনটি কাজ যদি প্রোপারলি করতে পারো তাহলে তুমি ভালো ফাউন্ডার এবং সিইও।”

আলোচিত ভিডিওটির বিভিন্ন অংশে আয়মান সাদিকের কণ্ঠস্বরের ভিন্নতা খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। ভিডিওটির ‘hire a beautiful girl’,  ‘win over the girl’ এবং ‘marry the girl’ অংশের সাথে অন্যসব অংশে আয়মান সাদিকের কণ্ঠস্বরের পার্থক্য রয়েছে।

বিষয়টি যাচাইয়ে এই ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে 2 Cents Podcast নামের একটি ফেসবুক পেজে গত ১৩ সেপ্টেম্বর ‘How to be a good founder or CEO’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: 2 Cents Podcast Facebook

সেখানে আয়মান সাদিককে একজন ভালো সিইও এবং ফাউন্ডার হওয়ার জন্য ভিন্ন তিনটি বিষয় বলতে শোনা যায়। তিনি বলেন, If you are the founder, you are the CEO, your job is three. One, set the vision for the company and give the directions. Two, maintain all internal and external stakeholders meaning Government, NBR, Tax সব. And third, make sure the company doesn’t run out of money, meaning that fund raising, profitable হইলেতো luck. এই তিনটি কাজ যদি প্রোপারলি করতে পারো তাহলে তুমি ভালো ফাউন্ডার এবং সিইও।”

অর্থাৎ, আলোচিত ভিডিওটিতে একজন ভালো ফাউন্ডার এবং সিইও হওয়ার প্রথম পদ্ধতি হিসেবে hire a beautiful girl, দ্বিতীয় পদ্ধতি হিসেবে win over the girl এবং তৃতীয় পদ্ধতি হিসেবে marry the girl বাক্যগুলো বলা হলেও মূল ভিডিওতে সেখানে প্রথম পদ্ধতি হিসেবে set the vision for the company and give the directions, দ্বিতীয় পদ্ধতি হিসেবে maintain all internal and external stakeholders meaning Government, NBR, Tax এবং তৃতীয় পদ্ধতি হিসেবে make sure the company doesn’t run out of money, meaning that fund raising এর কথা বলা হয়।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে 2 Cents Podcast এর ইউটিউব চ্যানেলে গত ১৩ আগস্ট প্রকাশিত আয়মান সাদিকের বক্তব্যের এই ভিডিওটির দীর্ঘ সংস্করণ বা মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ২৭.৪৩ মিনিট থেকে ২৮.৮ মিনিট পর্যন্ত এ বিষয়ে বলা হয়।

Screenshot: 2 Cents Podcast YouTube

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আলোচিত ভিডিওটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে সেখানে ভিন্ন এক ব্যক্তির কণ্ঠস্বর এবং ভিন্ন সাবটাইটেল যুক্ত করে প্রচার করা হয়েছে।

মূলত, গত ১৩ সেপ্টেম্বর টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিকের ‘How to be a good founder and CEO’ শীর্ষক বক্তব্যের একটি ভিডিও 2 Cents Podcant নামের একটি প্রতিষ্ঠান তাদের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে প্রকাশ করে। পরবর্তীতে উক্ত ভিডিওটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে সেখানে ভিন্ন এক ব্যক্তির কণ্ঠস্বর এবং ভিন্ন সাবটাইটেল যুক্ত করে প্রচার করা হয়।

উল্লেখ্য, পূর্বেও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদিত ভিডিও শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ভালো ফাউন্ডার হতে, সুন্দরী মেয়ে নিয়োগ করুন শীর্ষক মন্তব্যটি আয়মান সাদিকের মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি বিকৃত।

তথ্যসূত্র

  • 2 Cents Podcast Facebook: Reel Video
  • 2 Cents Podcast YouTube: Full Video
  • Rumor Scanner’s Own Analysis

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img