ইসরায়েলের ড্রোনকে ঈগলের আক্রমণের ভিডিও দাবিতে অস্ট্রেলিয়ার ভিডিও প্রচার

সম্প্রতি, ইসরায়েলের একটি ড্রোনকে ঈগল আক্রমণ করে ছিড়ে খাচ্ছে শীর্ষক দাবিতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

ঈগলের আক্রমণের

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি ইসরায়েলের ড্রোনেকে ঈগলের আক্রমণের কোনো ঘটনার  নয়। প্রকৃতপক্ষে, ভিডিওটি অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার উপশহরে করোনাকালীন সময়ে ধারণ করা হয়েছে। ভিডিওতে থাকা ড্রোনটি WIng নামের একটি ডেলিভারি সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের। যেটি কফি ডেলিভারি করতে গিয়ে একটি মা দাঁড়কাকের আক্রমণের শিকার হয়। 

আলোচিত দাবিটির বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অস্ট্রেলিয়ান গণমাধ্যম news.com.au এর ওয়েবসাইটে ২০২১ সালের ২৩ সেপ্টেম্বর Wing delivery drones have been attacked in Canberra শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: news.com.au

প্রতিবেদনটি থেকে জানা যায়, অস্ট্রেলিয়ার ক্যানবেরার উপশহরে বেন রবার্ট নামের এক ব্যক্তির সকালের কফি ডেলিভারি করতে গিয়ে Wing নামের প্রতিষ্ঠানটির একটি ড্রোন ওই এলাকার একটি মা দাঁড়কাকের আক্রমণের শিকার হয়। সেসময় বেন ঘটনাটি দেখতে পেলে তা তার মোবাইল ফোনের মাধ্যমে ধারণ করেন। যা তিনি পরবর্তীতে ইন্টারনেটে প্রচার করেন।

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আন্তর্জাতিক গণমাধ্যম ABC News অস্ট্রেলিয়ার ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২২ সেপ্টেম্বর Birds attacking drone food deliveries in Canberra, as lockdown drone deliveries spike | ABC News শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Youtube 

প্রতিবেদনটি থেকে জানা যায়, দাঁড়কাকের ড্রোন আক্রমণের ঘটনাটি ক্যানবেরার উপশহরের Haven স্ট্রিট নামক এলাকায় ঘটে। মূলত, এক মা দাঁড়কাকের বাসার উপর দিয়ে ডেলিভারি ড্রোনটি যাওয়া সময় সেটি ড্রোনটিকে আক্রমণ করে। তবে আক্রমণের শিকার হলেও ড্রোনটি গ্রাহকের কাছে তার সকালের কফি পৌছে দিতে সক্ষম হয়। 

এছাড়া প্রতিবেদনটি থেকে জানা যায়, ডেলিভারি ড্রোন আক্রমণের ঘটনার পর থেকে Wing নামের প্রতিষ্ঠানটি ওই নির্দিষ্ট এলাকায় ড্রোন ডেলিভারি সার্ভিস বন্ধ করে দেয়। 

অর্থাৎ, আলোচিত ভিডিওটি ইসরায়েলি ড্রোনে ঈগলের আক্রমণ করার কোনো ঘটনার নয়।

মূলত, করোনাকালীন সময়ে লকডাউন চলার কারণে উন্নত দেশগুলোতে খাবার এবং পণ্য ডেলিভারির ক্ষেত্রে ড্রোন সার্ভিস ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। এরই প্রেক্ষিতে ২০২১ সালে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার উপশহরে Haven স্ট্রিট নামক একটি এলাকায় সকালের কফি ডেলিভারি করতে গিয়ে Wing নামের এক ডেলিভারি প্রতিষ্ঠানের ড্রোন একটি মা দাঁড়কাকের আক্রমণের শিকার হয়। উক্ত ঘটনাটি বেন রবার্ট নামের গ্রাহক নিজেই তার মোবাইল ফোনে ধারণ করেন। যা তিনি পরবর্তীতে ইন্টারনেটে প্রচার করেন। সম্প্রতি, দাঁড়কাকের ড্রোন আক্রমণের সেই ভিডিওটিকে ইসরায়েলের একটি ড্রোনকে ঈগল আক্রমণ করে ছিড়ে খাচ্ছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, ইসরায়েলের ড্রোন ঈগল ছিড়ে খাচ্ছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img