শনিবার, জুলাই 20, 2024
spot_img

আশা এনজিওর নামে ইন্টারনেটে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের আত্মনির্ভর ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠান Association for Social Advancement – আশাতে কর্মী নিয়োগ দেওয়া হচ্ছে দাবিতে “আশা’য় কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি-২০২৪” শীর্ষক শিরোনালে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি প্রচার করা হয়েছে। যেখানে বলা হচ্ছে, সংস্থাটি হিসাবরক্ষক অফিসার পদে ৪১৭ জন এবং ফিল্ড অফিসার পদে ৬১৯ জন কর্মী নিয়োগ দিচ্ছে। 

আশা এনজিওর

উক্ত দাবিতে প্রচারিত কিছু ফেসবুক পোস্ট এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আশা হিসাবরক্ষক অফিসার ও ফিল্ড অফিসার পদে নিয়োগের জন্য সম্প্রতি এই নিয়োগ বিজ্ঞপ্তিটি দেয়নি বরং প্রতারণার উদ্দেশ্যে এই ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে নিয়োগ বিজ্ঞাপ্তিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। লক্ষ্য করে দেখা যায় বিজ্ঞপ্তিতে প্রকাশের তারিখ ২১ এপ্রিল ২০২৪ উল্লেখ করা।

Image: Facebook

এই তথ্যের ভিত্তিতে আশার অফিসিয়াল ফেসবুক পেজ এবং ওয়েবসাইট পর্যবেক্ষণ করে সম্প্রতি সংস্থাটির পক্ষ থেকে প্রকাশিত এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া দেশিয় গণমাধ্যমেও সম্প্রতি আশার এরকম কোনো  নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে সত্যতা পাওয়া যায়নি।

বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য রিউমর স্ক্যানারের পক্ষ থেকে আশার সাথে যোগাযোগ করা হলে সংস্থাটির পক্ষ থেকে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটিকে ভুয়া হিসেবে চিহ্নিত করেন।

মূলত, দেশীয় বেসরকারি সংস্থা (এনজিও) আশার নাম ও লোগো ব্যবহার করে সংস্থাটিতে হিসাবরক্ষক অফিসার এবং ফিল্ড অফিসার পদে কর্মী নিয়োগের একটি বিজ্ঞপ্তি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিয়োগ বিজ্ঞপ্তিটি ভুয়া। আশা সম্প্রতি এরূপ কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি বলে সংস্থাটি রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছে। 

উল্লেখ্য, পূর্বেও ইন্টারনেটে বেসরকারি সংস্থা আশা’র নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, “আশা’য় কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি-২০২৪” শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচারিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি ভুয়া ও বানোয়াট। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img