সোমবার, জুলাই 22, 2024
spot_img

ব্যারিস্টার সুমন ও সাকিবকে জড়িয়ে সৌরভ গাঙ্গুলী কোনো মন্তব্য করেন নি

সম্প্রতি, ব্যারিস্টার সুমনকে চড় মারায় খেপে গেলেন ভারতের সৌরভ গাগুলী শীর্ষক শীরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

যা দাবি করা হয়েছে

ভিডিওটির ক্যাপশনে দাবি করা হয়েছে, হবিগঞ্জ- ৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে মাগুরা- ১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসান চড় মেরেছেন এবং এর কারণে সাবেক ভারতীয় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী প্রতিবাদ করেছেন। 

ব্যারিস্টার সুমন

ছোট কথা নামের ফেসবুক পেজ থেকে প্রকাশিত এই ভিডিওটি প্রকাশ অবধি প্রায় ৪ লক্ষ ৩৬ হাজার বার দেখা হয়েছে এবং প্রায় ২ হাজার বার শেয়ার করা হয়েছে। এছাড়া ভিডিওতে ২৯ হাজারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

উক্ত পোস্টটিসহ ফেসবুকে প্রচারিত আরেকটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেটার সাকিব আল হাসান সৈয়দ সায়েদুল হক সুমনকে চড় মারেননি এবং সুমন ও সাকিবকে জড়িয়ে সাবেক ভারতীয় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলীও কোনো মন্তব্য করেননি বরং ভারতীয় ক্রিকেটার ভিরাট কোহলির ৪৫ তম এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট (ওডিআই) শতক করা নিয়ে সৌরভ গাঙ্গুলীর দেওয়া সাক্ষাতকারের ভিডিও আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

আলোচিত ভিডিওতে সৌরভ গাঙ্গুলীর সাক্ষাৎকারের ভিডিওর বিষয়ে অনুসন্ধানে Xtra Time নামক ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১১ জানুয়ারিতে “What did Sourav Ganguly say about Virat Kohli scoring 45th ODI ton?” শীর্ষক শিরোনামে প্রকাশিত সৌরভ গাঙ্গুলীর একটি সাক্ষাৎকার খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

সাক্ষাৎকারে সৌরভ গাঙ্গুলী ভারতীয় ক্রিকেটার ভিরাট কোহলির এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে (ওডিআই) ৪৫ তম শতক করা নিয়ে কথা বলেন। তিনি বলেন, কোহলি একজন দুর্দান্ত খেলোয়াড়। এর আগে এমন অনেক ইনিংস খেলেছে, ৪৫টি সেঞ্চুরি এমনি হয়নি। তার একটি বিশেষ প্রতিভা আছে। এমন সময় থাকবে যখন সে রান পাবে না, তবে সে একজন স্পেশাল খেলোয়াড় (বাংলায় অনূদিত)।

তবে এই সাক্ষাৎকারে তিনি সাকিব আল হাসান কিংবা ব্যারিস্টার সুমনকে নিয়ে কিছু বলেননি।

সাকিব কি ব্যারিস্টার সুমনকে চড় মেরেছে?

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন’র ফেসবুকে পেজে ২০২৩ সালের ১৬ মার্চ প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওতে ব্যারিস্টার সুমন অভিযোগ করেন, রাজধানীর একটি বেসরকারি হোটেলে সাকিবের সাথে দেখা হলে সাকিব তাকে মারার চেষ্টা করেছিলেন।

ব্যারিস্টার সুমনের এমন দাবি করার আগে থেকেই সৌরভ গাঙ্গুলীর সাক্ষাতকার ইন্টারনেটে বিদ্যমান।

এছাড়া, দেশিয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে ক্রিকেটার সাকিব আল হাসান চড় মেরেছেন এবং সুমন ও সাকিবকে জড়িয়ে  সাবেক ভারতীয় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী মন্তব্য করেছেন এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২৩ সালের জানুয়ারি মাসে এক সাক্ষাৎকারে ভারতীয় ক্রিকেটার ভিরাট কোহলির এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে (ওডিআই) করা ৪৫ তম শতক নিয়ে ভারতীয় ক্রিকেটার সাবেক সৌরভ গাঙ্গুলী ভিরাট কোহলির প্রশংসা করে বলেন, তার একটি বিশেষ প্রতিভা আছে। এমন সময় থাকবে যখন সে রান পাবে না, তবে সে একজন স্পেশাল খেলোয়াড়। তবে সম্প্রতি উক্ত ভিডিও প্রকাশ করে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে ক্রিকেটার সাকিব আল হাসান চড় মারায় সৌরভ গাঙ্গুলী প্রতিবাদ করেছেন শীর্ষক দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে ক্রিকেটার সাকিব আল হাসানের চড় মারার দাবি এবং উল্লিখিত কারণে সৌরভ গাঙ্গুলী প্রতিবাদ করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img