রবিবার, জুলাই 21, 2024
spot_img

মেরামতের জন্য সিলেটের শেরপুর সেতুর যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত হয়নি

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সিলেটের কুশিয়ারা নদীর উপর নির্মিত শেরপুর সেতুর মেরামত কাজের জন্য আগামী সপ্তাহে যানবাহন চলাচল তিন দিন বন্ধ থাকার দাবিটি সত্য নয় বরং সিলেটের সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আমির হোসেন রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন যে এমন কোনো সিদ্ধান্ত হয়নি।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে Sylhetview নামক সিলেটের স্থানীয় একটি গণমাধ্যমের ফেসবুক পেজে গত ১০ মে “সিলেট-ঢাকা মহাসড়ক ৩ দিন বন্ধ থাকবে!” শীর্ষক শিরোনামে সরাসরি সম্প্রচারিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

ভিডিও থেকে জানা যায়, গত ৭ মে সিলেটের ওসমানীনগরে কুশিয়ারা নদীর ওপর নির্মিত শেরপুর সেতুর নিচের আরসিসি ঢালাই খসে পড়লে সেতুর একপাশে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে সেদিন রাতে ঝুঁকিপূর্ণ অংশ ঢালাই করলে সেতুটির দু’পাশে যান চলাচল স্বাভাবিক হয়।

উক্ত লাইভে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ, সিলেট এর নির্বাহী প্রকৌশলীর বরাতে জানানো হয়, সেতুর নিচের আরসিসি ঢালাই খসে পড়ার খবর পাওয়ার পর দ্রুত তারা ঘটনাস্থল পরিদর্শন করে। পরে এটি সংস্কারের জন্য ঢাকা-সিলেট মহাসড়ক ছয়লেন প্রকল্পের দায়িত্বশীলদের জানানো হয়েছে। তাদের অনুরোধ করা হয় সাময়িক ভাবে সেতুটি সংস্কার করে দেওয়ার জন্য। পরে সেদিন রাতে সেতুটি সংস্কার করা হয়।

ঢাকা-সিলেট মহাসড়ক ছয়লেন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ গিয়াস উদ্দীনের বরাতে বলা হয়, সেতুটি মেরামতের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে। সেতুটি ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ দল এসে পরিদর্শন করবে। এরপর কীভাবে কাজ করা হবে জানা যাবে। তবে যান চলাচল বন্ধ করা ছাড়া বিকল্প কোনো পথ নেই বলে জানান তিনি। কাজ শুরু করার ব্যাপারে তিনি জানান ঢাকা থেকে তাদের টিম পরিদর্শন করার পর এটা বলা যাবে।

এছাড়া লাইভ ভিডিওতে সংবাদদাতাকে উক্ত সেতু মেরামতের জন্য তিন দিন বন্ধ রাখার বিষয়ে বললেও তিনি এই তথ্যের কোনো সূত্র উল্লেখ করেননি।

অনুসন্ধানে অনলাইন পোর্টাল জাগোনিউজ২৪ এর ওয়েবসাইটে গত ৯ মে “তিনদিন বন্ধ থাকতে পারে ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল” শীর্ষক শিরনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, সড়ক ও জনপথ (সওজ) বিভাগ এবং ঢাকা-সিলেট মহাসড়ক ছয়লেন প্রকল্পের দায়িত্বশীলরা জানান, এমন সমস্যা স্থায়ীভাবে মেরামত করতে হলে অন্তত তিনদিন সেতু দিয়ে যান চলাচল বন্ধ রাখতে হবে।

তবে কাজ শুরুর বিষয়ে নির্দিষ্ট কোনো তারিখের কথা সড়ক ও জনপথ (সওজ) বিভাগ এবং ঢাকা-সিলেট মহাসড়ক ছয়লেন প্রকল্পের দায়িত্বশীলরা উক্ত প্রতিবেদনে উল্লেখ করেননি।

একাধিক কি-ওয়ার্ড সার্চ করে অন্যান্য গণমাধ্যমেও সিলেটের কুশিয়ারা নদীর ওপর নির্মিত শেরপুর সেতু আগামী সপ্তাহে বন্ধ থাকার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

এ বিষয়ে জানতে সিলেটের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আমির হোসেনের সাথে যোগাযোগ করলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, “এই ধরণের কোনো তথ্য (সেতু বন্ধ রাখার বিষয়ে) আমার জানা নেই। এখন যান চলাচল স্বাভাবিক আছে।”

তিনি জানান, “সেতুটির একটি স্ল্যাবে রিপেয়ার (মেরামত) কাজ করতে হবে। এর জন্য ৬-৭ ঘন্টা রাস্তা বন্ধ রাখতে হবে। তবে এটার জন্য আমরা এখনো তারিখ ফাইনাল করিনি।”

মূলত, সিলেটের ওসমানীনগরে কুশিয়ারা নদীর ওপর নির্মিত শেরপুর সেতুর আরসিসি ঢালাই খসে পড়লে কর্তৃপক্ষ ঝুঁকিপূর্ণ অংশ ঢালাই করলে সেতুটির দু’পাশে যান চলাচল স্বাভাবিক হয়। তবে সেতুটির পরিপূর্ণ মেরামত করতে ৬-৭ ঘন্টা রাস্তা বন্ধ রাখতে হবে। এরই প্রেক্ষতে সম্প্রতি, উক্ত সেতুর মেরামত কাজের জন্য আগামী সপ্তাহে যানবাহন চলাচল তিনদিন বন্ধ থাকার দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।  

সুতরাং, সিলেটের কুশিয়ারা নদীর উপর নির্মিত শেরপুর সেতুর মেরামত কাজের জন্য আগামী সপ্তাহে যানবাহন চলাচল তিন দিন বন্ধ থাকবে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img