আইপিএলে মুস্তাফিজের বোলিং দেখে মুগ্ধ হয়েছেন শীর্ষক মন্তব্য করেননি প্রীতি জিনতা 

গত ২২ মার্চ চলতি আইপিএলের উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ৪ উইকেট নিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। উক্ত ম্যাচে তিনি ম্যাচ সেরা হন। পরদিন ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে একটি ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে, পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতা মুস্তাফিজুর রহমানের খেলা প্রসঙ্গে “মুস্তাফিজের বোলিং দেখে আমি সত্যি মুগ্ধ, মুস্তাফিজকে পাঞ্জাবে চাই” শীর্ষক মন্তব্য করেছেন। 

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রীতি জিনতা মুস্তাফিজুরকে নিয়ে আইপিএলের উদ্বোধনী ম্যাচ প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রীতির গত আইপিএলে তার দল পাঞ্জাব কিংসের একটি ম্যাচ পরবর্তী সময়ে তার দেওয়া সাক্ষাৎকারের একটি পুরোনো ভিডিওর সাথে চেন্নাইয়ের হয়ে খেলার সময়কার মুস্তাফিজুরের কিছু ছবি যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে উক্ত ভিডিওটিতে পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতার একটি ভিডিও ক্লিপ এবং চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময়ে মুস্তাফিজুর রহমানের কিছু ছবি দেখা যায়।

ভিডিওটির সংবাদপাঠ অংশে দাবি করা হয়, আইপিএলে মুস্তাফিজের ভালো পারফরম্যান্স দেখে পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতা মুস্তাফিজ প্রসঙ্গে বলেছেন, “মুস্তাফিজের বোলিং ফিগার ইনক্রেডিবল। সত্যি সে অবিশ্বাস্য বোলিং করেছে। পরের আসরে মুস্তাফিজকে পাঞ্জাবে রাখব…।” 

বিষয়টি যাচাইয়ে ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ইন্ডিয়ার খেলাধুলা বিষয়ক চ্যানেল ‘Star Sports’ এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২৩ এপ্রিল “IPL 2023। Preity Zinta’s take on Punjab’s thumping win over Mumbai” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির ১ মিনিট ১০ সেকেন্ড সময় থেকে ১ মিনিট ১৪ সেকেন্ড সময় পর্যন্ত অংশটুকুই আলোচিত ভিডিওতে যুক্ত করা হয়েছে। 

Video Comparison : Rumor Scanner 

উক্ত ভিডিওতে প্রীতি জিনতা ও হারভজন সিং আইপিএল ২০২৩ এর মুম্বাই ইন্ডিয়ান্স বনাম পাঞ্জাব কিংস এর ম্যাচে প্রীতি জিনতার দল পাঞ্জাব কিংসের জয় পরবর্তী সময়ে ম্যাচ নিয়ে আলোচনা করেন। তবে পুরো ভিডিওর কোথাও তাকে মুস্তাফিজুর রহমানকে নিয়ে কোনো মন্তব্য করতে দেখা যায়নি। 

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে সাম্প্রতিক সময়ে বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানকে নিয়ে আইপিএলের উক্ত ম্যাচ প্রসঙ্গে পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতার কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ২২ মার্চ আইপিএলের ১৭ তম আসরের উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংস রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে পরাজিত করে। উক্ত ম্যাচে চেন্নাই সুপার কিংসের হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ৪ উইকেট নিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে ম্যাচ সেরা হন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। এরই প্রেক্ষিতে ২৩ মার্চ লইউটিউবে “মুস্তাফিজের বোলিং দেখে আমি সত্যি মুগ্ধ, মুস্তাফিজকে পাঞ্জাবে চাই, বোমা ফাটিয়ে একি বললেন প্রীতি জিনতা” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে, উক্ত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রীতি জিনতার গত আইপিএলে তার দল পাঞ্জাব কিংসের একটি ম্যাচ পরবর্তী সময়ে তার দেওয়া সাক্ষাৎকারের একটি পুরোনো ভিডিওর সাথে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময়কার মুস্তাফিজুর রহমানের ম্যাচের কিছু ছবি যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। তাছাড়া, প্রীতি জিনতা মুস্তাফিজুর রহমানকে নিয়ে উক্ত ম্যাচ প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, পূর্বেও মুস্তাফিজুর রহমানকে নিয়ে ইন্টারনেটে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতা ‘মুস্তাফিজের বোলিং দেখে আমি সত্যিই মুগ্ধ, মুস্তাফিজকে পাঞ্জাবে চাই’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img