সোমবার, জুন 27, 2022
spot_img

চীনের সংবাদ মাধ্যমে যমুনা সেতুকে পদ্মা সেতু দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা

সম্প্রতি “চীনের সংবাদমাধ্যমে পদ্মা সেতু দাবিতে যমুনা সেতুর ছবি প্রচার” শীর্ষক দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

পদ্মা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।  পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চীনের কোনো গণমাধ্যমে পদ্মা সেতু দাবিতে যমুনা সেতুর (বঙ্গবন্ধু সেতু) ছবি প্রচার করা হয়নি বরং ‘Beautiful CHINA’ নামের একটি ফেসবুক পেজ থেকে উক্ত ছবিটি প্রচার করা হয়েছে এবং এই ফেসবুক পেজটি বাংলাদেশি এডমিন দ্বারাই পরিচালিত।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে দেখা যায়, Beautiful CHINA নামের একটি ফেসবুক পেজ থেকে গত ১৪ জুন রাত ০৮টা ৪২ মিনিটে “Chinese engineering made longest bridge of Bangladesh ‘Padma Bridge’ ” শিরোনামে আলোচিত ছবিটি প্রকাশ (আর্কাইভ ভার্সন) করা হয়। পরবর্তীতে উক্ত পেজকে চীনের সংবাদমাধ্যমের ফেসবুক পেজ ভেবে ‘চীনের সংবাদমাধ্যমে পদ্মা সেতু দাবিতে যমুনা সেতুর ছবি প্রচার’ দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

তবে, ‘Beautiful CHINA’ নামের উক্ত ফেসবুক পেজটি বিশ্লেষণ করে দেখা যায়, এটি চীনের কোনো সংবাদমাধ্যমের ফেসবুক পেজ নয়। পেজটির এবাউট সেকশনে পেজ ক্যাটাগরিতে লেখা রয়েছে – ‘ভ্রমণ বিষয়ক তথ্য কেন্দ্র, ফোটোগ্রাফি, ভিডিওগ্রাফি’। উক্ত পেজের ট্রান্সপ্যারেন্সি সেকশন থেকে জানা যায়, পেজটি ২ জন এডমিন কর্তৃক বাংলাদেশ থেকে পরিচালনা করা হচ্ছে। অর্থাৎ, এই ফেসবুক পেজটি চীনের কোনো সংবাদমাধ্যমের নয় বরং বাংলাদেশের থেকে পরিচালিত একটি ভুয়া ফেসবুক পেজ।

তাছাড়া, চীনের কোনো সংবাদ মাধ্যমে যমুনা সেতুর ছবিকে পদ্মা সেতুতে দাবিতে সংবাদ প্রচার করেছে এমন কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায় নি।

ছবি যাচাই

আলোচিত ছবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে Wasif Kabir নামের একজন ফোটোগ্রাফারের ফেসবুকে আইডিতে গত ১২ জুন “সন্ধ্যা বেলার নীল আভায় বঙ্গবন্ধু সেতু Photo – Wasif Kabir” শিরোনামে প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

উক্ত ছবিটির সেতুর সাথে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সরকারি ওয়েবসাইটে এবং দেশীয় গণমাধ্যমে প্রকাশিত যমুনা সেতুর (বঙ্গবন্ধু সেতু) ছবির মিল খুঁজে পাওয়া যায়। 

তাছাড়া, জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের অফিশিয়াল ফেসবুকে পেজে পদ্মা সেতুর বিভিন্ন ছবির সাথে উক্ত ছবিটির সেতুর কাঠামোগত কোনো মিল পাওয়া যায় না।

মূলত, বাংলাদেশি ২ জন এডমিন দ্বারা পরিচালিত Beautiful China নামক একটি ভুয়া ফেসবুক পেজে যমুনা সেতুর ছবিকে পদ্মা সেতু দাবি করে করা পোস্টকে কেন্দ্র করে “চীনের সংবাদমাধ্যমে পদ্মা সেতু দাবিতে যমুনা সেতুর ছবি প্রচার” শীর্ষক দাবিটি ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে এই ভুয়া পেজ ব্যতীত অন্য কোনো চীনা সংবাদমাধ্যমে এমন কোন বিষয় খুঁজে পাওয়া যায়নি।

আরো পড়ুনঃ পদ্মাসেতু নিয়ে করা গানটি আসিফ আকবরের কণ্ঠে গাওয়া নয়

প্রসঙ্গত, পদ্মা সেতু প্রকল্পের মূল সেতু নির্মাণে ঠিকাদার হিসেবে দায়িত্বে ছিল চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি। আর আগামী ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধনের ঘোষণা দিয়েছে সরকার।

উল্লেখ্য, গত ২০ জুন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জামিং সাংবাদিকদের বলেন, পদ্মা সেতু নির্মাণের গৌরব শুধু বাংলাদেশের। সাধুবাদ জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। বাংলাদেশিদের মতোই আমরা আনন্দিত। কারণ, এর নির্মাণে আমরাও অংশীদার। প্রেসিডেন্ট শি জিন পিং যখন বার বার দু’দেশের সর্ম্পকের কথা বলেন, তখনই পদ্মা সেতুর কথা বলেন।

সুতরাং, বাংলাদেশ থেকে নিয়ন্ত্রিত একটি ভুয়া ফেসবুক পেজের সূত্র ধরে চীনের গণমাধ্যম পদ্মা সেতু দাবিতে যমুনা সেতু (বঙ্গবন্ধু সেতু) ছবি প্রকাশ করেছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Main Photo of Jamuna Bridge: সন্ধ্যা বেলার নীল আভায় বঙ্গবন্ধু সেতু 

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ: Bangabandhu-Bridge – বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ-

Jugantor: বঙ্গবন্ধু সেতু দিয়ে একদিনে ৫২ হাজার যানবাহন পারাপার

প্রথম আলো- মূল সেতু নির্মাণে চীনা কোম্পানির সঙ্গে চুক্তি সই | প্রথম আলো

প্রথম আলো- ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন | প্রথম আলো
আরটিভি- https://youtu.be/3lB6ZFefsYQ

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img