চীনের এক্সপ্রেসওয়ের ছবিকে ভারতের পুনে-মুম্বাই এক্সপ্রেসওয়ের ছবি দাবিতে প্রচার

সম্প্রতি, ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুনে এবং একই রাজ্যের রাজধানী মুম্বাইয়ের সংযোগ স্থাপনকারী এক্সপ্রেসওয়ের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি প্রচারিত হচ্ছে।

পুনে-মুম্বাই এক্সপ্রেস

ফেসবুক প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)  এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি ভারতের নয় বরং, চীনের বাওতু- মাওমিং এক্সপ্রেসওয়ের আইজহাই ব্রিজের ছবিকে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

দাবিটির বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে jasvant_singh_2.0 ইউজারনেমের একটি ইন্সটাগ্রাম আইডিতে গত ৩১ মে China’s anti-heaven project Aizhai Bridge, which opens holes in the mountains and forms a bridge when facing water, shocked the world once it came out শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ছবিটির সড়কের সাথে উক্ত ভিডিওর সড়কের মিল রয়েছে। এছাড়াও ভিডিওটিতে একটি সেতুও দেখতে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner 

পাশাপাশি ভিডিওটির শিরোনাম থেকে জানা যায়, এটি চীনের আইজহাই নামের একট ব্রিজের ছবি। 

পরবর্তীতে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Son Of China নামের একটি ইউটিউব চ্যানেলে গত ৯ মে Panoramic view of Aizhai Bridge in Hunan Province শীর্ষক শিরোনামে প্রচারিত আলোচিত ব্রিজটির আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner 

ভিডিওটির শিরোনাম থেকে জানা যায়, ব্রিজটি চীনের হুনান প্রদেশে অবস্থিত। এছাড়াও লক্ষ্য করা যায় যে, আলোচিত ছবিটি উক্ত ভিডিওটির স্ক্রিনশট ধারণ করে নেওয়া হয়েছে।

পরবর্তীতে তথ্যটির সত্যতা যাচাইয়ে চীনের হুনান প্রদেশে এমন কোনো ব্রিজ আছে কিনা তা জানতে গুগল ম্যাপ অনুসন্ধানের মাধ্যমে উক্ত ব্রিজটির সন্ধান পাওয়া যায়।

Screenshot: Google Map 

পাশাপাশি গুগল ম্যাপের চিত্র পর্যালোচনা করে পাহাড়ের মধ্যদিয়ে চলে যাওয়া সড়কেরও অস্তিত্ব পাওয়া যায়। 

এছাড়াও পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতের পুনে-মুম্বাই এক্সপ্রেসওয়ে বিষয়ক একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, পুনে-মুম্বাই এক্সপ্রেসওয়ে হলো ভারতের প্রথম এক্সপ্রেসওয়ে। মহারাষ্ট্র স্টেট রোড ডেভেলপমেন্ট করপোরেশন এর তৈরি ৯৪.৫ কিলোমিটারের এই এক্সপ্রেসওয়েটি ২০০২ সালে চালু করা হয়। 

মূলত, ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুনে-মুম্বাই এক্সপ্রেসওয়ের ছবি দাবিতে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি ভারতের পুনে-মুম্বাই এক্সপ্রেসওয়ের নয়। প্রকৃতপক্ষে, ছবিটি চীনের হুনান প্রদেশে অবস্থিত বাওতু- মাওমিং এক্সপ্রেসওয়ের ছবি। উক্ত এক্সপ্রেসওয়েতে আইজহাই নামের ব্রিজও রয়েছে 

সুতরাং, চীনের এক্সপ্রেসওয়ের ছবিকে ভারতের পুনে-মুম্বাই এক্সপ্রেসওয়ের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img