শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

কাঁচা মরিচের দাম প্রসঙ্গে ফেসবুকে স্ট্যাটাস সংক্রান্ত এই মন্তব্যটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেননি

সম্প্রতি, অনলাইন পোর্টাল রাইজিং বিডির ওয়েবসাইটের আদলে গণমাধ্যমটির লোগোযুক্ত একটি ছবিতে এবং কিছু পোস্টে রাইজিং বিডির লোগো ছাড়াই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে “যত সময় বসে কাঁচা মরিচের দামের স্ট্যাটাস দেন, তত সময় ছাদের টবে একটা মরিচ গাছ লাগালে দৈনন্দিনের চাহিদা মিটে যেতো। গাছ না লাগালে তো ৭০০ টাকা কেজি হবেই।” শীর্ষক একটি বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কাঁচা মরিচের দাম নিয়ে স্ট্যাটাস দেওয়ার বিষয়ে সমালোচনা করে ছাদের টবে মরিচ গাছ লাগানো প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে প্রচারিত মন্তব্যটি বানোয়াট। প্রকৃতপক্ষে কোনো তথ্যপ্রমাণ ছাড়াই অনলাইন সংবাদমাধ্যম রাইজিং বিডির ওয়েবসাইটের আদলে গণমাধ্যমটির লোগোযুক্ত ছবি ব্যবহার করে এবং কিছু পোস্টে রাইজিং বিডির লোগো ছাড়াই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে উক্ত মন্তব্যটি ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে প্রচারিত মন্তব্যটি নিয়ে অনুসন্ধানের শুরুতেই আলোচিত দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত পোস্টগুলোতে রাইজিং বিডি নামের একটি অনলাইন পোর্টালের লোগো দেখতে পায় রিউমর স্ক্যানার টিম।

Screenshot: Facebook Claim Post 

এই লোগোর সূত্রে রাইজিং বিডি অনলাইন পোর্টালটিতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধান করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্য নিয়ে কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

তবে গত ৩ জুলাই অনলাইন পোর্টালটির ফেসবুক পেইজে ‘সঠিক তথ্য পেতে রাইজিংবিডির নিজস্ব পেজ ফলো করুন-‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Rising BD Facebook Page

পোস্টটিতে অনলাইন পোর্টালটি জানায়, রাইজিংবিডির নামে ছড়ানো এই ছবিটি নকল। ছবিটি আমাদের তৈরি নয়। এমনকি ছবিতে ব্যবহৃত বক্তব্যের সঙ্গেও রাইজিং বিডির কোনো সম্পর্ক নেই। বিভ্রান্তি এড়াতে আমাদের নিজস্ব ফেসবুক পেজ ফলো করুন।

অর্থাৎ, রাইজিং বিডির ছবি ব্যবহার করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে আলোচিত মন্তব্যটি প্রচার কর হলেও অনলাইন পোর্টালটি জানায়, এই ছবিটি নকল এবং এর সঙ্গে রাইজিং বিডির কোনো সম্পর্ক নেই।

বিষয়টি নিয়ে পরবর্তীতে রিউমর স্ক্যানার টিমের অধিকতর অনুসন্ধানেও অন্য কোনো গণমাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে প্রচারিত আলোচিত মন্তব্যটি নিয়ে কোনো নির্ভরযোগ্য সূত্র খুঁজে পাওয়া যায়নি।

তবে ইংরেজি দৈনিক দ্যা বিজনেস স্ট্যান্ডার্ডে গত ৩ জুলাই “কাচাঁ মরিচও কেন আমদানি করতে হবে?: প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, সোমবার (৩ জুলাই) প্রধানমন্ত্রী তার কার্যালয়ের শাপলা হলে খুলনা, বরিশাল ও গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এবং কাউন্সিলরদের শপথ গ্রহণ অনুষ্ঠানে মরিচ উৎপাদন করতে ছাদবাগান, ভাসমান বাগান বা ঝুলন্ত বাগান করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘এখন আমাদের কাঁচা মরিচও আমদানি করতে হয়। কেন করতে হবে? আমি জানি বর্ষাকালে খেতে পানি উঠে যায়। মরিচ তোলা যায় না বা মরিচ পচে যায়। সেজন্য সমস্যা হয়।

Screenshot: The Business Standard

একই দিনে দৈনিক আজকের পত্রিকায় “মরিচের সংকট কাটাতে ছাদবাগান করার পরামর্শ প্রধানমন্ত্রীর” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকেও একই তথ্য খুঁজে  পাওয়া যায়। 

Screenshot: Ajiker Patrika

এছাড়া, গত ২১ জুন বাংলা ট্রিবিউন “কাঁচা মরিচ শুকিয়ে বর্ষাকালে খাওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Bangla Tribune 

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২১ জুন (বুধবার) গণভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বর্ষাকালে কাঁচা মরিচের ক্ষেতে কেউ মরিচ তুলতে যেতে পারে না। কাঁচা মরিচের দাম বাড়লে সবাই চিৎকার করে। সবাইকে আহ্বান করবো, এখন থেকে কাঁচা মরিচ কিনে রোদে শুকিয়ে রেখে দেন, বর্ষাকালে যখন দাম বাড়বে তখন সেখান থেকে খাওয়া যাবে। একটু পানি লাগলেই তাজা হয়ে যায়, আবার রান্না করে খাওয়া যায়, সহজ বুদ্ধি।’

মূলত, সম্প্রতি দেশের বাজারে কাঁচা মরিচের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার প্রেক্ষিতে কাঁচামরিচের দাম নিয়ে স্ট্যাটাস দেওয়ার বিষয়ে সমালোচনা করে এবং ছাদের টবে মরিচ গাছ লাগানো প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে একটি মন্তব্য অনলাইন সংবাদমাধ্যম রাইজিং বিডির লোগো ব্যবহার করে এবং অনেক পোস্টে রাইজিং বিডির লোগো ব্যতীতই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে অনুসন্ধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাঁচা মরিচ নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়া প্রসঙ্গে ও একইসাথে ছাদের টবে মরিচ গাছ লাগানো নিয়ে কোনো মন্তব্য কিংবা রাইজিং বিডির ওয়েবসাইটে এমন কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

প্রসঙ্গত, সম্প্রতি দেশের বাজারে অস্বাভাবিকভাবে বেড়ে যায় কাঁচা মরিচের দাম। তবে পরবর্তীতে ভারত থেকে আমদানি করার কারণে কাঁচা মরিচের দাম কমে আসে। গত ৩ জুলাই দেশের শীর্ষস্থানীয় কাঁচা বাজার রাজধানীর কারওয়ান বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১৫০-২০০ টাকায়। 

উল্লেখ্য, পূর্বেও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভুল মন্তব্য দিয়ে তৈরি ডিজিটাল ব্যানার মিথ্যা শনাক্ত করে প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন পড়ুন প্রথম আলো’র আদলে ডিজিটাল ব্যানার তৈরি করে মির্জা ফখরুলের নামে ভুয়া মন্তব্য প্রচার, মির্জা ফখরুল বিএনপির মেয়াদোত্তীর্ণ মহাসচিব শীর্ষক কোনো মন্তব্য হিরো আলম করেননি । 

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে কাঁচামরিচের দাম নিয়ে স্ট্যাটাস দেওয়ার বিষয়ে সমালোচনা করে এবং ছাদের টবে মরিচ গাছ লাগানো প্রসঙ্গে প্রচারিত মন্তব্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img