মির্জা ফখরুল বিএনপির মেয়াদোত্তীর্ণ মহাসচিব শীর্ষক কোনো মন্তব্য হিরো আলম করেননি

সম্প্রতি, “মির্জা ফখরুল বিএনপির মেয়াদোত্তীর্ণ মহাসচিব। তার এখনই অবসরে যাওয়া উচিত। -হিরো আলম” শীর্ষক শিরোনামে একটি ডিজিটাল ব্যানার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে। যেখানে উক্ত বক্তব্যটি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল আলমকে নিয়ে হিরো আলম দিয়েছেন বলে দাবি করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন- এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘মির্জা ফখরুল বিএনপির মেয়াদোত্তীর্ণ মহাসচিব, তার এখনই অবসরে যাওয়া উচিত।’ শীর্ষক ফেসবুকে প্রচারিত এই বক্তব্যটি অভিনেতা হিরো আলম দেননি বরং ভিত্তিহীনভাবে উক্ত মন্তব্যকে হিরো আলমের বক্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে।

হিরো আলম বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্পর্কে উক্ত মন্তব্য করেছেন কি না তার প্রাথমিক অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো গ্রহণযোগ্য সূত্রে উক্ত বক্তব্য সংশ্লিষ্ট কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

অনুসন্ধানে হিরো আলম উক্ত বক্তব্য দিয়েছেন তার কোনো তথ্য-প্রমাণ না পাওয়ায় পরবর্তীতে বিষয়টির অধিকতর সত্যতা যাচাইয়ে অভিনেতা হিরো আলমের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।

হিরো আলমের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বিষয়টি সম্পূর্ণ মিথ্যা নিশ্চিত করে রিউমর স্ক্যানারকে জানান,

 “সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট…ভুল। আমি মির্জা ফখরুল এর নামে কিছুই বলিনি এখন পর্যন্ত। এটা সম্পূর্ণ গুজব ছড়াইছে। আর কিছু দিন পর পরই আমার নামে গুজব ছড়ায়, যাতে আমার জনপ্রিয়তা হেয় হয়। আমি এরকম কোনো কথাই বলিনি।”

মূলত, মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির মেয়াদোত্তীর্ণ মহাসচিব শীর্ষক একটি বক্তব্য হিরো আলমের নামে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার এর অনুসন্ধানে হিরো আলমের উক্ত বক্তব্য দেওয়ার প্রমাণ মেলেনি। বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য হিরো আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি এমন কোনো মন্তব্য করেননি বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, পূর্বেও হিরো আলমের নামে ফেসবুকে একাধিক ভুয়া বক্তব্য প্রচার করা হয়েছে। যেগুলোর সত্যতা যাচাই করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানেএখানে। 

সুতরাং, অভিনেতা হিরো আলম বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বিএনপির মেয়াদোত্তীর্ণ মহাসচিব বলে মন্তব্য করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. Statement of Hero Alom 
  2. Rumor Scanner’s searches
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img