শুক্রবার, মে 31, 2024
spot_img

জন্মের পর দুই বাচ্চার নাম লোড-শোডিং রাখার ঘটনাটি ব্যাঙ্গাত্মক

সম্প্রতি “লোডশেডিং চলাকালীন সময়ে এক মহিলার দুইটি বাচ্চা হয়েছে তাদের নাম দিয়েছে “লোড” এবং “শেডিং” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, লোডশেডিং চলাকালীন সময়ে এক মহিলার দুইটি বাচ্চা হয়েছে তাদের নাম দিয়েছে “লোড” এবং “শেডিং” দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া ঘটনাটি সত্য নয় বরং এটি সর্বপ্রথম একটি স্যাটায়ার বা ব্যাঙ্গাত্মক ঘটনা হিসেবে প্রকাশিত হয়। 

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, Abdullah Al Jaber নামের একটি ফেসবুক প্রোফাইলে গত ২৩ জুলাই প্রকাশিত মূল পোস্টটি খুঁজে পাওয়া যায়। পোস্টটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে।  

পোস্টটির কমেন্ট সেকশনে Abdullah Al Jaber উল্লেখ করেন যে, ঘটনাটি মূলত একটি স্যাটায়ার বা ব্যাঙ্গাত্মক পোস্ট। এর কোনো বাস্তবতা নেই। 

এদিকে বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারীরা বিষয়টি যথাযথ যাচাই না করে শুধুমাত্র পোস্টটি কপি-পেস্ট করে ফেসবুকে প্রচার করছে। ফলে ঘটনাটির কোনো বাস্তবতা না থাকলেও মানুষ এটিকে সত্য ঘটনা বলে মনে করছে। ফলে জনমনে বিষয়টি নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়।

বিভ্রান্তির নমুনা

অনেকেই পোস্টগুলোতে বাচ্চা দুটির নাম নিয়ে কটূক্তি করেছেন যে বাচ্চাদের ইসলামিক নাম রাখা হয়নি। কথিত বাচ্চাদুটির পরিবারের লোকজনকে দোষী হিসেবে দায়ী করছে। আবার অনেকে বলছে যে বাবা-মা সোনার হার পাওয়ার জন্য বাচ্চা দুটির এমন নাম রেখেছেন। 

মূলত, একটি ফেসবুক পেজ থেকে ‘লোডশেডিং চলাকালীন সময়ে এক মহিলার দুইটি বাচ্চা হয়েছে তাদের নাম দিয়েছে “লোড” এবং “শেডিং’ শীর্ষক একটি তথ্য স্যাটায়ার বা ব্যাঙ্গাত্মক হিসেবে প্রথম প্রচার করা হয়। পরবর্তীতে তথ্যটি কপি-পেস্ট হয়ে সত্য ঘটনা হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

তাছাড়া, লোড শেডিং চলাকালীন এক নারীর জন্ম নেয়া দুই বাচ্চার নাম “লোড” এবং “শেডিং রাখার কোনো তথ্য মূলধারার গণমাধ্যমে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনকে কেন্দ্র করে পদ্মা সেতুর নামানুসারে নারায়ণগঞ্জে এক নারীর তিন সন্তান জন্ম নেওয়ার পর তাদের নাম পদ্মা সেতুর নামে ‘স্বপ্ন-পদ্মা-সেতু’ নাম রাখা হয়। এই ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের অভিনন্দন বার্তা ও উপহারসামগ্রী দিয়ে পাঠান।

প্রসঙ্গত, বৈশ্বিক জ্বালানি তেল ও গ্যাসের মূল্য বৃদ্ধির প্রেক্ষাপটে বাংলাদেশের জ্বালানি খাতে সৃষ্ট সংকট মোকাবেলায় সারাদেশে ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে উৎপাদন স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় সরকার। জ্বালানি সাশ্রয় নীতির কারণে এক থেকে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি সমন্বয় করতে বর্তমানে দিনে এক ঘণ্টা করে লোড শেডিংয়ের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

সুতরাং, লোডশেডিং চলাকালীন সময়ে এক মহিলার দুইটি বাচ্চা হয়েছে তাদের নাম লোড এবং শেডিং রাখার ব্যাঙ্গাত্মক ঘটনাটি সত্য ঘটনা হিসেবে প্রচার করা হচ্ছে; যা ব্যাঙ্গাত্মক।

তথ্যসূত্র 

ফেসবুক- Abdullah Al Jaber

বাংলা ট্রিবিউনঃ স্বপ্ন-পদ্মা ও সেতুকে সোনার চেইন উপহার দিলেন প্রধানমন্ত্রী

কালের কন্ঠঃ স্বপ্ন, পদ্মা ও সেতুর জন্য সোনার চেইন পাঠালেন প্রধানমন্ত্রীBd News 24: Schedule Load Shedding

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img