১৯৩৭ সালের চেলসি বনাম চার্লটন ফুটবল ম্যাচের ছবি দাবিতে ভুল ছবি প্রচার

সম্প্রতি “ছবিটি ১৯৩৭ সালে চেলসি বনাম চার্লটনের ম্যাচের। ঘন কুয়াশার কারণে রেফারি মাঝপথে খেলা পরিত্যক্ত ঘোষণা করেন। সবাই ড্রেসিং রুমে ফিরে যায়। গোলরক্ষক স্যাম বাট্রাম রয়ে যান গোল পাহারায়।” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

একই দাবিতে মূলধারার গণমাধ্যমে প্রচারিত কিছু প্রতিবেদন দেখুন;
ডেইলি বাংলাদেশ এবং রাইজিং বিডি

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি ১৯৩৭ সালে চেলসি বনাম চার্লটনের ম্যাচের নয় বরং এটি হচ্ছে আর্সেনাল বনাম অ্যাস্টন ভিলার সকার ম্যাচের ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, স্টক ফোটো শেয়ারিং ওয়েবসাইট gettyimages এ  Soccer – League Division One – Arsenal v Aston Villa – Highbury  শীর্ষক শিরোনামে একটি ছবি খুঁজে পাওয়া যায়। এই ছবিটির সাথে ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিটির মিল খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, আরেকটি স্টক ফোটো শেয়ারিং ওয়েবসাইট PAimages এ Soccer – League Division One – Arsenal v Aston Villa – Highbury শীর্ষক শিরোনামে একই ছবি খুঁজে পাওয়া যায়। এই ছবিটির সাথেও ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিটির মিল খুঁজে পাওয়া যায়।

ছবি দুটির বর্ণনা থেকে জানা যায়, গোলপোস্টের সামনে যে ব্যক্তিটিকে দেখা যাচ্ছে তিনি হচ্ছেন আর্সেনাল গোলরক্ষক জ্যাক কেলসি। কুয়াশার মধ্যে তিনি প্রতিপক্ষ থেকে আসা বলের সন্ধান করছেন। কুয়াশা এত ঘন ছিল যে খেলাটি শেষ পর্যন্ত বন্ধ হয়ে যায়।

পরবর্তীতে কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে আমেরিকাভিত্তিক খেলাধুলা সংক্রান্ত গণমাধ্যম ESPN এর ওয়েবসাইটে Sam Bartram: Eternal showman শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ১৯৩৭ সালের ডিসেম্বরে, লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজ স্টেডিয়ামে চেলসি এবং চার্লটন ফুটবল ক্লাবের মধ্যে একটি ফুটবল ম্যাচ ঘন কুয়াশার কারণে ৬০ মিনিটের সময় বন্ধ হয়ে যায়। চার্লটনের কিংবদন্তি গোলরক্ষক স্যাম বার্ট্রাম তা টের পাননি। গোল পোস্টের পিছনে গ্যালারিতে থাকা দর্শকের কোলাহলের কারণে তিনি রেফারির হুইসেল শুনতে পাননি। তাই খেলা বন্ধ হওয়ার ১৫ মিনিট পরেও তিনি গোলপোস্ট গোল রক্ষা করার জন্য দাড়িয়ে ছিলেন। তিনি অতি মনযোগের সাথে প্রতিপক্ষ থেকে আসা বলের অপেক্ষা করছিলেন। পনেরো মিনিট পরে, স্টেডিয়াম পুলিশ তার কাছে আসে এবং তাকে জানায় যে, ম্যাচটি পরিত্যক্ত হয়েছে। তিনি তার আত্মজীবনীতে লিখেছেন “রেফারি খেলা বন্ধ করে দেন, এবং তারপরে, কুয়াশা পরিষ্কার হওয়ার সাথে সাথে এটি পুনরায় চালু করেন”।

মূলত, ১৯৫৪ সালে আর্সেনাল বনাম অ্যাস্টন ভিলার সাথে একটি লীগ ম্যাচ ভারী কুয়াশার কারণে বন্ধ হওয়ার ব্যাপারে টের না পেয়ে আর্সেনাল গোলরক্ষক জ্যাক কেলসির গোলপোস্ট দাঁড়িয়ে থাকার ছবিকে ১৯৩৭ সালের ডিসেম্বরে, চেলসি বনাম চার্লটন ফুটবল ক্লাবের ঘন কুয়াশার জন্য ম্যাচ বন্ধ হওয়ার ঘটনা দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ১৯৫৪ সালের ২ জানুয়ারী, আর্সেনাল বনাম অ্যাস্টন ভিলার সাথে একটি লীগ ম্যাচে আয়োজন করা, কিন্তু খেলার মাঠে ভারী কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়লে শেষ পর্যন্ত খেলা স্থগিত করা হয়। কিন্তু আর্সেনাল গোলরক্ষক জ্যাক কেলসি এটি টের পাননি এবং গোলপোস্টে গোল ঠেকানোর জন্য ঠায় দাঁড়িয়ে থাকে।

সুতরাং, ১৯৩৭ সালের চেলসি বনাম চার্লটন ম্যাচের ছবি দাবিতে ৯৫৪ সালে আর্সেনাল বনাম অ্যাস্টন ভিলার সাথে ম্যাচের ছবি প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img