চটকদার শিরোনাম-থাম্বনেইল ব্যবহার করে তাকরিমের নামে ভুয়া ভিডিও প্রচার

সাম্প্রতিক “সময়ে সৌদি আরবে হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকারী বাংলাদেশের হাফেজ সালেহ আহমাদ তাকরিমকে বিভিন্ন জনপ্রিয় ব্যক্তি কর্তৃক পুরষ্কৃত করা হচ্ছে দাবিতে বেশ কয়েকটি ভিডিও সামাজিক মাধ্যম ইউটিউবে প্রচার করা হয়েছে।

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হাফেজ তাকরিমকে বিভিন্ন জনপ্রিয় ব্যক্তি কর্তৃক পুরষ্কৃত করা হচ্ছে দাবিতে প্রচারিত ভিডিওগুলো সত্য নয় বরং ইউটিউবে বেশি ভিউ এবং অর্থ উপার্জনের আশায় এডিটেড থাম্বনেইল বসিয়ে উক্ত ভিডিওগুলো প্রচার করা হচ্ছে। 

ইউটিউবে ‘BD NEWS 24’ নামের একটি ইউটিউব চ্যানেলে চলতি বছরের ২৭ সেপ্টেম্বরে “তাকরিমকে ২ কোটি টাকা পুরস্কার দিলেন খালেদা জিয়া|দেখেই রেগে আগুন হয়ে একি বললো শেখ হাসিনা” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে। 

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Bangladesh Nationalist Party-BNP’ এর ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ১৯ জুনে “বিশ্বজয়ী কোরআন তেলাওয়াতকারী হাফেজ তরিকুল ইসলামকে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সম্বর্ধনা” শীর্ষক শিরোনামে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর বিবরণ থেকে জানা যায় দুবাই ইন্টারন্যাশনাল হলি কোরআন এওয়ার্ড জয়ী বাংলাদেশের হাফেজ তারিকুল ইসলামকে সম্বর্ধনা প্রদান করেন খালেদা জিয়া। 

তাছাড়া, ভিডিওর ২ মিনিট ১৫ সেকেন্ড সময় থেকে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া কর্তৃক হাফেজ তারিকুল ইসলামকে সম্বর্ধনা প্রদানের বিষয়টি উল্লেখ থাকলেও ভিডিওটির শিরোনাম এবং বিকৃত থাম্বনেইল প্রদর্শনের মাধ্যমে ইউটিউবে প্রচার করা হয়েছে।

অর্থাৎ, আলোচিত ভিডিওর শুরুতে দেখানো অংশের ভিডিওতে থাকা দৃশ্যটি তাকরিমকে পুরষ্কৃত করার সময়ের বা ঘটনার নয়, এটি ২০১৭ সালে দুবাই ইন্টারন্যাশনাল হলি কোরআন এওয়ার্ড জয়ী তারিকুল ইসলামকে সম্বর্ধনা প্রদানকালীন সময়ে ধারণকৃত। 

ইউটিউবে ‘Star Entertainment’ নামের আরেকটি ইউটিউব চ্যানেলে গত ১৭ অক্টোবরে “এইমাত্র বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে কয়েক কোটি টাকা পুরস্কিত করলেন নরেন্দ্র মোদী! তাকরিমকে নিয়ে একি বললেন” শীর্ষক শিরোনামে আরেকটি ভিডিও প্রচারিত হয়েছে। 

উক্ত ভিডিওর শিরোনাম এবং বিকৃত থাম্বনেইলে একইভাবে হাফেজ তাকরিমকে নরেন্দ্র মোদী কর্তৃক নগদ অর্থ পুরষ্কৃত করার বিষয়টি উপস্থাপন করা হয়েছে।

ইন্টারনেটে দেশীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমে নরেন্দ্র মোদী কর্তৃক হাফেজ তাকরিমকে পুরষ্কৃত করা হচ্ছে শীর্ষক সংবাদের কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

একইভাবে ‘Short Topic’ নামের আরো একটি ইউটিউব চ্যানেলে “সুখবরঃ এইমাত্র হাফেজ তাকরিমকে ২ কোটি টাকা পুরষ্কার দিলেন জনপ্রিয় নায়ক দেব! খুশি হলেন তাকরিম?” শীর্ষক শিরোনামে অনুরূপ আরেকটি ভিডিও প্রচার করা হয়েছে।

উক্ত ভিডিওর বিস্তারিত অংশে টালিউড তারকা দেব কর্তৃক বাংলাদেশি হাফেজ তাকরিমকে ২ কোটি টাকা পুরস্কার দেওয়ার কথা বলা হয়েছে। ভিডিওতে কোনো এক বেনামী সংবাদমাধ্যমে দেওয়া দেবের সাক্ষাৎকারের কথা বলা হলেও ইন্টারনেটে এ সংক্রান্ত কোনো খবরের হদিস পাওয়া যায়নি। 

উপরিউল্লিখিত ব্যক্তিগণ ছাড়াও ভারতীয় ইসলাম প্রচারক জাকির নায়েক, বলিউড তারকা সালমান খান, টালিউড তারকা মিঠুন চক্রবর্তী, শ্রাবন্তী চ্যাটার্জি সহ দেশী বিদেশী জনপ্রিয় ব্যক্তিদের নাম উদ্ধৃত করে হাফেজ তাকরিমকে নগদ অর্থ, বাড়ি, গাড়ি ইত্যাদি পুরস্কার দেওয়ার কথা উল্লেখ করে চটকদার শিরোনাম এবং বিকৃত থাম্বনেইল ব্যবহার করে ভিডিও প্রচার করা হয়েছে। 

মূলত, ইউটিউবে বেশি ভিউ এবং অর্থ উপার্জনের আশায় চটকদার শিরোনাম এবং এডিটেড থাম্বনেইল ব্যবহার করে সাম্প্রতিক সময়ে সৌদি আরবে হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকারী বাংলাদেশের হাফেজ সালেহ আহমাদ তাকরিমকে জনপ্রিয় ব্যক্তি কর্তৃক পুরস্কার দেওয়া হচ্ছে দাবিতে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ভাদ্রা গ্রামের সালেহ আহমাদ তাকরিম গত ১০ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার ৪২তম আসরে ১৫৩ জন প্রতিযোগীর মধ্যে চতুর্থ শাখায় তৃতীয় স্থান অধিকার করে। 

প্রসঙ্গত, গত ২৭ সেপ্টেম্বর হাফেজ সালেহ আহমাদ তাকরিমের সাফল্যে তাকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়। 

সুতরাং, ইউটিউবে বেশি ভিউ এবং অর্থ উপার্জনের আশায় সৌদি আরবে হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকারী বাংলাদেশি হাফেজ সালেহ আহমাদ তাকরিমকে বিভিন্ন জনপ্রিয় ব্যক্তি কর্তৃক পুরস্কার দেওয়া হচ্ছে শীর্ষক চটকদার শিরোনাম এবং বিকৃত থাম্বনেইল ব্যবহার করে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বানোয়াট ও মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img