সাভার ক্যান্টনমেন্টে বোমা হামলার গুজব

সম্প্রতি, ঢাকার সাভার ক্যান্টনমেন্টে বোমা হামলার ঘটনায় বাংলাদেশ সেনাবাহিনীর বেশ কয়েকজন সেনাসদস্য গুরুতর আহত হয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি তথ্য ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ঢাকার সাভার ক্যান্টনমেন্টে বোমা হামলার কোনো ঘটনা ঘটেনি বরং ২০২৩ সালে সাভার ক্যান্টনমেন্টের গ্রেনেড ফায়ার রেঞ্জে প্রশিক্ষণ চলাকালে সংঘটিত একটি দুর্ঘটনার পুরোনো কিছু ছবি উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

আলোচিত দাবিটির সত্যতা যাচাই কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, দেশের মূলধারার কোনো গণমাধ্যমে সাভার ক্যান্টনমেন্টে বোমা হামলা বা গ্রেনেড হামলার কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চে ‘বাংলাদেশ সেনাবাহিনী ও বিমানবাহিনী এবং বিএনসিসি লাভার’ নামের একটি ফেসবুক গ্রুপে ২০২৩ সালের ১৭ ফেব্রুয়ারি Cadet Md Faysal Ahmed নামের অ্যাকাউন্ট থেকে করা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

সাভার
Screenshot: Facebook 

পোস্টটিতে দাবি করা হয়, গতকাল অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি ২০২৩-এ সাভার ক্যান্টনমেন্টের বোমকা গ্রেনেড ফায়ারিং রেঞ্জে গ্রেনেড বিস্ফোরণে ৯ জন সেনাসদস্য আহত হন। ৮ নং ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ানের মেজর সাজ্জাদ-এর নেতৃত্বে প্রশিক্ষণ চলাকালীন সৈনিক মোবাশ্বেরের হাতে থাকা গ্রেনেড বিস্ফোরিত হয়ে এই দুর্ঘটনা ঘটে। এতে তার হাতের কব্জি বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পাশাপাশি আরও ৮ জন সেনা সদস্য আহত হন।

Screenshot: Facebook 

এছাড়াও লক্ষ্য করা যায়, উক্ত পোস্টে ব্যবহৃত আহত সৈনিকদের ছবির সাথে আলোচিত পোস্টে ব্যবহৃত ছবির হুবহু মিল রয়েছে।

Image Comparison by Rumor Scanner 

পরবর্তীতে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Shanto Sheikh নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১৭ ফেব্রুয়ারি গ্রেনেড ফায়ার সাভার সেনানিবাস মর্মান্তিক দুর্ঘটনা শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

উক্ত ভিডিওটিতে গ্রেনেড ফায়ারিং রেঞ্জে হওয়া দুর্ঘটনাটির সিসিটিভি ফুটেজ দেখতে পাওয়া যায়।

মূলত, ২০২৩ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকার সাভার ক্যান্টনমেন্টে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ানের প্রশিক্ষণ চলাকালীন বোমকা গ্রেনেড ফায়ারিং রেঞ্জে গ্রেনেড বিস্ফোরণে ৯ জন সৈনিক আহত হন। এই দুর্ঘটনায় আহত সৈনিকদের ছবিসহ তথ্যটি সেসময়ে ইন্টারনেটে প্রচারিত হয়। ২০২৩ সালে সাভার ক্যান্টনমেন্টে সেই দুর্ঘটনার কিছু ছবি ব্যবহার করেই সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হচ্ছে সাভার ক্যান্টনমেন্টে বোমা হামলা হয়েছে।

সুতরাং, সাভার ক্যান্টনমেন্টে বোমা হামলার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img