শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

বিএনপির দশ দফার সাথে সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের সমর্থনের দাবিটি মিথ্যা

সম্প্রতি “বিএনপির ১০ দফা দাবিতে ১১ দলের জোট সেনাবহিনীসহ যুক্তরাষ্ট্রের সমর্থন। ফকরুলকে জা’মিন দিতে বাধ্য।” শীর্ষক শিরোনামের একটি ভিডিও প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপির দশ দফা দাবিতে সেনাবাহিনী এবং যুক্তরাষ্ট্র সমর্থন দেয় নি বরং কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত তথ্যটি প্রচার করা হচ্ছে। 

ভাইরাল ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটি একটি নিউজ বুলেটিনের ভিডিও। ভিডিওর ৫ মিনিট ২৬ সেকেন্ড থেকে বিএনপির দশ দফার বিষয়ে সংবাদ প্রচারিত হতে দেখা যায়। তবে ভিডিওর ক্যাপশন এবং থাম্বনেইলে বিএনপির দশ দফায় ১১ দলীয় জোট, সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের সমর্থনের তথ্য থাকলেও ভিডিওর কোথাও সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা বলা হয় নি। 

পরবর্তীতে, মূলধারার গণমাধ্যম সমকালের অনলাইন সংস্করণে গত ১১ ডিসেম্বর “বিএনপির ১০ দফা দাবিতে ১১ দলের সমর্থন” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়।
উক্ত প্রতিবেদন থেকে জানা যায়,

“বিএনপি ঘোষিত ১০ দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে ১১টি রাজনৈতিক দল। এসব দলের সবক’টি বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক।”

অর্থাৎ, বিএনপির দশ দফার সাথে ১১ দলের সমর্থনের বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

তবে, বিএনপির দশ দফার সাথে সেনাবাহিনী এবং যুক্তরাষ্ট্রের সমর্থন সম্পর্কে মূলধারার গণমাধ্যমে কোনো সংবাদ পাওয়া যায় নি। এছাড়াও বিএনপির অফিশিয়াল ফেসবুক পেজ এবং বিএনপির মিডিয়া সেলের ভেরিফাইড ফেসবুক পেজেও উক্ত বিষয়ে কোনো তথ্য পাওয়া যায় নি।

মূলত, চলতি মাসে বিএনপি বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে ১০ টি দাবি প্রকাশ করে। উক্ত দাবির সাথে বিএনপির ২০ দলীয় জোটের ১১ জোট সমর্থন দেয়। তবে উক্ত বিষয়টিকেই ফেসবুকের কয়েকটি পেজে একটি সংবাদ বুলেটিনের ভিডিওর ক্যাপশন ও থাম্বনেইলে বিএনপির দশ দফার সাথে সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়টি কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে প্রচার করা হচ্ছে।

সুতরাং, বিএনপির দশ দফার সাথে সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের সমর্থনের তথ্য প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img