ভিডিওটি বিএনপি নেতা গ্রেফতারের প্রতিবাদে আন্দোলনের নয়

সম্প্রতি,ক্ষেপেছে ইশরাক ! বিএনপি নেতাকে টেনে হিঁ*চড়ে গ্রে*ফতারেশীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওতে দেখানো ইসরাকের আন্দোলনের ভিডিওটি বিএনপি নেতাকে গ্রেফতারের প্রতিবাদের নয় বরং এটি ভিন্ন ঘটনার আন্দোলনের ভিডিও।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, বিএনপি নেতা ইশরাক হোসেন- এর অফিসিয়াল ফেসবুক পেজে গত ২০ জুলাই “তারেক রহমানের নামে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভতারেক রহমানের নামে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভদেশনায়ক তারেক রহমানের নামে কটূক্তি, দ্রব্যমূল্যের উর্দ্ধগতি ও লোডশেডিংয়ের প্রতিবাদে বিক্ষোভ।ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি।স্থান: জাতীয় প্রেস ক্লাব, ঢাকা।” শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওর সাথে আলোচিত ভিডিওর প্রথম অংশের দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, Bangladesh Nationalist Party-BNP এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২০ জুলাই তারেক রহমানের বিরুদ্ধে কুৎসাপূর্ণ বক্তব্যের প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র বিক্ষোভ সমাবেশ শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। যার সাথে উক্ত ভিডিওর শেষ অংশের দৃশ্যের মিল রয়েছে। 

এছাড়াও, আলোচিত ভিডিওটির ৬ঃ২৩ মিনিটে পিছনে থাকা ব্যানার লক্ষ করলে দেখা যায় সেখানে, ‘দেশনায়ক তারেক রহমানের বিরুদ্ধে কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ’ কথাটি লেখা রয়েছে।

পরবর্তীতে, Bangladesh Nationalist Party-BNP এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২৬ জুলাই  বিএনপি নেতা দেলোয়ার হোসেন দুলুকে বিনা ওয়ারেন্টে টেনে হিঁচড়ে অর্ধ উলঙ্গ করে তুলে নিয়ে যায় পুলিশ – YouTube শিরোনামে একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির নিচে ডান পাশের কোণায় সংযুক্ত ছোট ভিডিও ক্লিপের মিল পাওয়া যায়।

মূলত, তারেক রহমানের বিরুদ্ধে কুৎসাপূর্ণ বক্তব্যের প্রতিবাদে জাতীয় প্রেস ক্লাবে ইশরাক হোসেনের আন্দোলন এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র বিক্ষোভ সমাবেশের ভিডিওর কিছু ক্লিপ এডিটের মাধ্যমে সংযুক্ত করে ঢাকা মহানগর উত্তরের ৭ নং ওয়ার্ড বিএনপির কাউন্সিলর পদপ্রার্থী হাজি মো. দেলোয়ার হোসেন দুলুকে গ্রেপ্তারের প্রতিবাদে ইশরাক হোসেনের আন্দোলনের ভিডিও দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, উল্লেখ্য গত ২৬ জুলাই মিরপুর সাড়ে এগারো নম্বরের একটি কমিউনিটি সেন্টার থেকে বিএনপি নেতা দেলোয়ার হোসেন দুলুকে গ্রেপ্তার করে পুলিশ। দুলুর গ্রেপ্তারের কিছুক্ষণের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ৫ মিনিট ৩০ সেকেন্ডের একটি ভিডিও ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায় দুলুকে গ্রেপ্তারের সময় দলীয় নেতাকর্মীরা পুলিশের কাছে মামলার গ্রেপ্তারি পরোয়ানার কপি দেখতে চান। এ নিয়ে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের বাগবিতণ্ডা ও ধস্তাধস্তি হয়। সঙ্গে সঙ্গে গ্রেপ্তারের প্রতিবাদে বিএনপি নেতাকর্মীরা স্লোগান দিতে থাকে।

সুতরাং, তারেক রহমানের বিরুদ্ধে কুৎসাপূর্ণ বক্তব্যের প্রতিবাদে ইশরাক হোসেন এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির বিক্ষোভ সমাবেশের ভিডিওর কিছু ক্লিপ এডিটের মাধ্যমে সংযুক্ত করে বিএনপি নেতা গ্রেফতারের প্রতিবাদে ইশরাক হোসেনের আন্দোলনের ভিডিও দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

Official Facebook Page of Ishrak Hossain: https://fb.watch/ey7UlKucMA/ 

BNP Official YT Channel: তারেক রহমানের বিরুদ্ধে কুৎসাপূর্ণ বক্তব্যের প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র বিক্ষোভ সমাবে

Delwar Hossain Dulu arrest video:  বিএনপি নেতা দেলোয়ার হোসেন দুলুকে বিনা ওয়ারেন্টে টেনে হিঁচড়ে অর্ধ উলঙ্গ করে তুলে নিয়ে যায় পুলিশ – YouTube

যুগান্তর: মিরপুরে বিয়ের অনুষ্ঠানে গ্রেফতার বিএনপি নেতা

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img