ঢাকার রাজপথে শিবির-ছাত্রদলের মিছিল দাবিতে পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, “ঢাকার রাজপথ উওাল ময়দানে নেমে গেছে জামাত শিবির বিএনপি ছাত্রদল খেলা শুরু” শীর্ষক শিরোনামে উক্ত সরাসরি সম্প্রচারিত ভিডিওটি সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সম্প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে ঢাকার রাজপথে জামাত শিবির- বিএনপি ছাত্রদলের নয় বরং ভিডিওটি ২০১৮ সাল কিংবা তার আগের কোনো সময়কার চট্টগ্রাম শহরে ইসলামী ছাত্র শিবির চট্টগ্রাম মহানগর উত্তর শাখা কর্তৃক আয়োজিত একটি কালো পতাকা মিছিলের।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে ‘Decent Television‘ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ৬ আগস্টে “শিবিরের শক্তি দেখুন !!! জামায়াত শিবিরের এত শক্তি দেখে অবাক সবাই !!!!!!!! big political procession.” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

আলোচিত ভিডিওটি বিস্তারিত বিশ্লেষণ করে দেখা যায়, মিছিলটির অগ্রভাগের ব্যানারে লিখা রয়েছে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চাই ও গণতন্ত্র হত্যা দিবসের সমাবেশ ও কালো পতাকা মিছিল- বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর শাখা এবং মিছিলটির বিভিন্ন অংশে ইসলাম ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর উত্তরের অধীনে থাকা বিভিন্ন থানা শাখার ব্যানারও পরিলক্ষিত হয়।

রাজপথ

মূলত, ২০১৮ সাল কিংবা তার পূর্বের কোনো সময়কালে চট্টগ্রাম শহরে ইসলামী ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর উত্তর শাখার উদ্যোগে অনুষ্ঠিত কালো পতাকা মিছিলের ভিডিওটিকে সাম্প্রতিক সময়ে ঢাকার রাজপথে জামাত শিবির বিএনপি ছাত্রদল দাবিতে ভুয়া লাইভ স্ট্রিমিং অ্যাপের সহায়তায় পুনরায় ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উক্ত মিছিলের ভিডিওটি ঠিক প্রথম কখন ধারণ করা হয়েছে তা যাচাই করা না গেলেও এটি শনাক্ত করা গেছে যে ভিডিওটি সাম্প্রতিক সময়ে ঢাকার রাজপথে জামাত শিবির বিএনপি ছাত্রদলের মিছিলের ভিডিও নয়।

প্রসঙ্গত, একই ভিডিওটি পূর্বেও একাধিক বার Kingdom of Bahrain, Kingdom tv ও Md shamim shofikur rahman নামের ফেসবুক পেজ হতে বিভিন্ন দাবিতে ভুয়া লাইভ স্ট্রিমিং অ্যাপের সহায়তায় প্রচারিত হয়েছে।

উল্লেখ্য, রিউমর স্ক্যানার টিম পূর্বেও ‘Kingdom of Bahrain’ নামের ফেসবুক পেজ হতে ভুয়া লাইভ স্ট্রিমিং অ্যাপের সহায়তায় প্রচারিত ভিডিওকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, ইসলামি ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর উত্তর শাখা কর্তৃক আয়োজিত কয়েক বছর পূর্বের মিছিলের একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে ঢাকার রাজপথে জামাত শিবির- বিএনপি ছাত্রদল দাবিতে নতুন করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ঢাকার রাজপথ উওাল ময়দানে নেমে গেছে জামাত শিবির বিএনপি ছাত্রদল খেলা শুরু
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. YouTube: https://youtu.be/fzBDlopglrg
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img