শনিবার, জুলাই 13, 2024
spot_img

তামিমকে ভুয়া এবং ডটবাবা বলায় সাকিব লাইভে আসেননি 

সম্প্রতি, তামিমকে ভুয়া এবং ডটবাবা বলায় লাইভে এসে একি বললেন সাকিব আল হাসান- শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

তামিমকে ভুয়া

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, তামিমকে ভুয়া এবং ডটবাবা বলায় সাকিব আল হাসান লাইভে আসেননি বরং ভিন্ন একটি ভিডিওকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে চটকদার শিরোনাম ও থাম্বনেইলে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণ করে দেখা যায়, শুরুতে তামিম ইকবাল আউট হয়ে মাঠ থেকে ফেরার সময় দর্শকরা ‘ভুয়া ও ডটবাবা’ বলে স্লোগান দিচ্ছে। পরবর্তীতে সাকিব আল হাসানকে বক্তব্য দিতে দেখা যায়। এরপর উপস্থাপককে মনগড়া কিছু কথা বলতে শোনা যায়। 

সাকিব আল হাসানের ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণ করে দেখা যায়, সাকিব আল হাসান সাংবাদিকদের উদ্দেশ্য করে বলছেন “এটা বলে কী বুঝাতে চাচ্ছেন সেটা বলেন? আমি জানি না।”

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে চ্যানেল২৪ এর ইউটিউব চ্যানেলে গত বছরের ১৪ সেপ্টেম্বর “সাংবাদিকের উপর ক্ষেপলেন সাকিব; বারবার করলেন পাল্টা প্রশ্ন” শীর্ষক শিরোনামে প্রকাশিত এ সংক্রান্ত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

৭ মিনিট ১৪ সেকেন্ডের ভিডিওটি পর্যবেক্ষণ করে, ১ মিনিট ১০ সেকেন্ডে এক সাংবাদিকের করা প্রশ্নের প্রেক্ষিতে তিনি এ কথা বলেন। এছাড়া, ভিডিওটি পূর্বের। 

পাশাপাশি, সাকিব আল হাসানের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্টেও সম্প্রতি তামিম ইকবালকে নিয়ে কোনো লাইভ খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, সম্প্রতি তামিমকে ভুয়া এবং ডটবাবা বলায় লাইভে এসে একি বললেন সাকিব আল হাসান- শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ভিডিওটিতে দাবি করা হচ্ছে, তামিম ইকবাল আউট হয়ে মাঠ থেকে ফেরার সময় দর্শকদের ‘ভুয়া ও ডটবাবা’ স্লোগান দেওয়ায় সাকিব আল হাসান লাইভে এসেছেন। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সম্প্রতি সাকিব আল হাসান লাইভে আসেননি। এছাড়া, উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটিও গতবছরের। 

সুতরাং, তামিমকে ‘ভুয়া ও ডটবাবা’ বলায় সাকিব আল হাসানের লাইভে আসার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img