পাপনকে নিয়ে প্রথম আলো’র সংবাদ দাবিতে প্রচারিত স্ক্রিনশটটি বানোয়াট

সম্প্রতি, “সাকিব তামিম ইস্যু নিয়ে মুখ খুলেছেন বিসিবি সভাপতি। বললেন, এদের মতো যন্ত্রণা আমার বউও আমাকে কোনোদিন দেয় নি…” শীর্ষক মন্তব্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন করেছেন দাবিতে প্রথম আলো’র ফেসবুক পেজে প্রকাশিত প্রতিবেদনের ডিজাইন সম্বলিত একটি স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

পাপন

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সাকিব-তামিম ইস্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এমন কোনো মন্তব্য করেননি এবং প্রথম আলোও উক্ত শিরোনামে কোনো প্রতিবেদন তাদের ফেসবুক পেজে শেয়ার করেনি বরং ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে প্রথম আলো’র ফেসবুক পেজে প্রকাশিত প্রতিবেদনের ডিজাইন সম্বলিত স্ক্রিনশট তৈরি করে নাজমুল হাসান পাপনের নামে এই ভুয়া মন্তব্যটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে প্রথম আলো’র ফেসবুক পেজে প্রকাশিত প্রতিবেদনের ডিজাইন সম্বলিত স্ক্রিনশটটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটির শিরোনাম “সাকিব তামিম ইস্যু নিয়ে মুখ খুলেছেন বিসিবি সভাপতি। বললেন, এদের মতো যন্ত্রণা আমার বউও আমাকে কোনোদিন দেয় নি…”  উল্লেখ করা।

কি ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে প্রথম আলোর ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে উক্ত শিরোনামে সম্বলিত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে কথিত মন্তব্যটি সম্পর্কে আরও অনুসন্ধানের লক্ষ্যে অন্য কোনো গণমাধ্যমেও প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করে ‘সাকিব-তামিমের মতো যন্ত্রণা আমার বউও আমাকে কোনোদিন দেয়নি’ শীর্ষক কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া, পত্রিকাটি তাদের ফেসবুক পেজেও আজ (২৯ সেপ্টেম্বর) ‘মিথ্যা প্রচারণা’ শীর্ষক একটি পোস্ট দিয়ে জানায়, ‘প্রথম আলোর নামে ছড়ানো এই ছবিটি নকল, আমাদের তৈরি নয়। বিভ্রান্তি এড়াতে আমাদের ভেরিফাইড ফেসবুক পেজ ও অনলাইনের সঙ্গে থাকুন।’

Screenshot From Facebook

তবে সাম্প্রতিক সাকিব-তামিম ইস্যুতে দেশীয় ব্রডকাস্ট গণমাধ্যম ‘ইন্ডিপেনডেন্ট টেলিভিশন’ এর অনলাইন পোর্টালে ৩০ সেপ্টেম্বর ‘সাকিব-তামিম দ্বন্দ্ব নিয়ে কোন মন্তব্য করেননি বিসিবি সভাপতি‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, সাকিব-তামিম দ্বন্দ্ব নিয়ে কোন ধরনের মন্তব্য করেননি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিশ্বকাপে দলের ওপর যাতে কোনো নেতিবাচক প্রভাব না পড়ে, সেজন্য তিনি গণমাধ্যম এড়িয়ে গেছেন। বিসিবির অবস্থান পরবর্তীতে কোনো এক সময় স্পষ্ট করবেন বলে জানিয়েছেন বোর্ড প্রধান।

তাছাড়া, গত ২৭ সেপ্টেম্বর অনলাইন সংবাদমাধ্যম ‘ঢাকা পোস্ট’ এর ওয়েবসাইটে ‘তামিমের ১২ মিনিটের জবাবে পাপনের ১২ সেকেন্ড’ শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকে জানা যায়, তামিম ইকবাল গত ২৭ সেপ্টেম্বরে তার ফেসবুক পেজে ভিডিও বার্তায় দেওয়া বক্তব্যর প্রসঙ্গে বিসিবি সভাপতির কাছে জানতে চাওয়া হলে তিনি এক বাক্যের উত্তরে জানান ‘বলবো, বলবো…আজকে না।’

অর্থাৎ, উপরোক্ত তথ্য উপাত্ত থেকে এটা স্পষ্ট যে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন সাকিব-তামিম ইস্যুতে তার স্ত্রীকে জড়িয়ে এমন কোনো মন্তব্য করেননি।

মূলত, আসন্ন বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দলের স্কোয়াডে তামিম ইকবালের থাকা না থাকা নিয়ে বেশ কয়েকদিন ধরেই গণমাধ্যমসহ ক্রিকেট অঙ্গনে নানা কথার চাউর হয়। এরই মাঝে গতকাল ২৬ সেপ্টেম্বর তামিম ইকবালকে ছাড়াই ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াড ঘোষণার পরদিন অর্থাৎ ২৭ সেপ্টেম্বর তামিম ইকবাল তার ভেরিফাইড ফেসবুক পেজে প্রকাশিত এক ভিডিও বার্তায় জানান, ক্রিকেট বোর্ডের একজন উর্ধ্বতন কর্মকর্তা সরাসরি টেলিফোন করে তাকে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নিষেধ করেন কিংবা তিনি যদি প্রথম ম্যাচে খেলেন তাহলে তাকে ওপেনিংয়ের পরিবর্তে নিচের দিকে খেলতে হবে। এমন শর্তে রাজি না থাকায় তিনি বিশ্বকাপ দল থেকে ‘বাদ পড়েছেন’ বলেও জানান তিনি। পরবর্তীতে এই দিনে খেলাধুলা ভিত্তিক সংবাদমাধ্যম  ‘টি স্পোর্টস’ এর ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে প্রচারিত এক সাক্ষাৎকারে তামিমের বিশ্বকাপ দলে না থাকা প্রসঙ্গে তাঁর সম্পৃক্ততা আছে কিনা এমন প্রশ্নের জবাবে সাকিব জানান, এই বিষয়ে কারও সঙ্গে তার কোনো আলোচনাই হয় নি। সম্প্রতি প্রথম আলো’র ফেসবুক পেজে প্রকাশিত প্রতিবেদনের ডিজাইন সম্বলিত একটি স্ক্রিনশটের মাধ্যমে সাকিব-তামিম ইস্যুতে নাজমুল হাসান পাপনের মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, নাজমুল হাসান পাপন এমন কোনো মন্তব্য করেননি। প্রকৃতপক্ষে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় প্রথম আলো’র ফেসবুক পেজে প্রকাশিত প্রতিবেদনের ডিজাইন সম্বলিত একটি স্ক্রিনশট তৈরি করে সাকিব-তামিমকে ইস্যুতে নাজমুল হাসান পাপনের নামে উক্ত ভুয়া মন্তব্যটি প্রচার করা হয়েছে।

প্রসঙ্গত, পূর্বে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনকে নিয়ে ইন্টারনেটে ভুল তথ্য প্রচার করা হলে বিষয়গুলো চিহ্নিত করে ফ্যাক্টচেক প্রকাশ করে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে,

সুতরাং, মূলধারার গণমাধ্যম প্রথম আলো’র ফেসবুক পেজে প্রচারিত প্রতিবেদনের স্ক্রিনশট সম্বলিত ‘সাকিব-তামিমের মতো যন্ত্রণা আমার বউও আমাকে কোনোদিন দেয়নি’ শীর্ষক মন্তব্য বিসিবি সভাপতি করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং স্ক্রিনশটটি বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img