বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে তর্কে জড়িয়ে ব্রাহ্মণবাড়িয়ায় মারামারির ঘটনাটি মিথ্যা

সম্প্রতি, ‘ব্রাহ্মনবাড়িয়ায় চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পক্ষে বিপক্ষে তর্কে জড়িয়ে দুই যুদ্ধ বিশেষজ্ঞ দলের মারামারিতে ৫ জন আহত‘ শীর্ষক শিরোনামে একটি তথ্য ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানের জানা যায়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পক্ষে-বিপক্ষে তর্কে জড়িয়ে ব্রাহ্মণবাড়িয়ায় মারামারিতে ৫ জন আহত হওয়ার দাবিটি সত্য নয় এবং উক্ত তথ্যের সাথে সংযুক্ত ছবিটি প্রায় ২ বছর পুরোনো একটি সংঘর্ষের ঘটনার।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, সংবাদমাধ্যম Ekushey TV এর অনলাইন সংস্করণে ২০২০ সালের ২৬ এপ্রিলে ‘ব্রাহ্মণবাড়িয়ায় ফের দু’পক্ষের সংঘর্ষ, আহত ২০‘ শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot Ekushey TV website

সেখানে উল্লেখ করা হয়, রোববার (২৬ এপ্রিল) বিকেলে উপজেলার বুড়িশ্বর ইউনিয়নের আশুরাইল গ্রামে একটি সংঘর্ষের ঘটনা ঘটে। আশুরাইল গ্রামের বাসিন্দা ধলাই মিয়া তার বাড়িতে সীমানা প্রাচীর দিতে চাইলে প্রতিবেশী ধন মিয়া তাতে বাধা দেন। এ নিয়ে বাকবিতণ্ডার জেরে উভয় পক্ষের লোকজন দেশি অস্ত্র-শস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে, উক্ত সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হন। আহতদের স্থানীয় উপজেলা কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়।

উক্ত ঘটনা নিয়ে সেসময়ে একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, দেখুন এখানে এবং এখানে

Screenshot Risingbd website

মূলত, ২০২০ সালে ব্রাহ্মণবাড়িয়ায় সীমানা প্রাচীর বিরোধ নিয়ে ঘটা এক সংঘর্ষে আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা নেওয়ার সময়ের একটি ছবিকে সাম্প্রতিক সময়ে চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পক্ষে বিপক্ষে তর্কে জড়িয়ে ব্রাহ্মনবাড়িয়ার দুই পক্ষের হতাহতের ঘটনার ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত 

অনুসন্ধানে দেখা যায়, Earki নামের একটি স্যাটায়ার ভিত্তিক ওয়েবসাইটে ‘ব্রাহ্মণবাড়িয়ায় রাশিয়া ও ইউক্রেন সমর্থকদের মাঝে প্রীতি সংঘর্ষের আয়োজন’ শিরোনামে প্রকাশিত একটি হাস্যরসাত্মক প্রতিবেদন Earki এর ফেসবুক পেজে গতকাল ২৭ ফেব্রুয়ারি দুপুর ৩.৩০ মিনিটে পোস্ট করা হয়।

উক্ত পোস্টে একজন ফেসবুক ব্যবহারকারী “এমনটা শুনলে খুব একটা অবাক হব না,”ব্রাহ্মণবাড়ীয়ায় রাশিয়া ও ইউক্রেন সাপোর্টার দের মাঝে সংঘর্ষ! নিহত ৩🐸” শীর্ষক মন্তব্যটি করেন এবং অন্য একজন ফেসবুক ব্যবহারকারী আলোচিত ছবিটি সেখানে কমেন্ট করেছিলেন। রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে ইয়ার্কি পেজের উক্ত ব্যাঙ্গাত্মক পোস্টে সেই ছবি এবং প্রাসঙ্গিক তথ্য কমেন্ট করার বিষয়টি গুজবের সূত্রপাত হিসেবে প্রতীয়মান হয়েছে।

এরপর ‘News Narsingdi 24’ নামের একটি ফেসবুক পেজে ছবিটি “ব্রাহ্মনবাড়িয়ায় চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পক্ষে বিপক্ষে তর্কে জড়িয়ে দুই যুদ্ধ বিশেষজ্ঞ দলের মারামারিতে ৫ জন আহত” শিরোনামে পোস্ট করার পর বিষয়টি কপি-পেস্ট এর মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে।

ইউক্রেন
Screenshot News Narsingdi 24 Facebook Page

এছাড়াও, সম্প্রতি রাশিয়া-ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে ব্রাহ্মনবাড়িয়ায় সংঘর্ষ হয়েছে এমন কোনো সংবাদ এর অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২০ সালে ব্রাহ্মণবাড়িয়ায় সীমানা প্রাচীর বিরোধ নিয়ে ঘটা এক সংঘর্ষে আহতদের একটি ছবিকে সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পক্ষে বিপক্ষে তর্কে জড়িয়ে ব্রাহ্মনবাড়িয়ায় মারামারিতে ৫ জন আহত হওয়ার দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ব্রাহ্মনবাড়িয়ায় চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পক্ষে বিপক্ষে তর্কে জড়িয়ে দুই যুদ্ধ বিশেষজ্ঞ দলের মারামারিতে ৫ জন আহত
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1.  ব্রাহ্মণবাড়িয়ায় ফের দু’পক্ষের সংঘর্ষ, আহত ২০
  2. ব্রাহ্মণবাড়িয়ায় পাওনা টাকা নিয়ে সংঘর্ষে আহত ২০ | 903862 | কালের কণ্ঠ 
  3. ব্রাহ্মণবাড়িয়ায় দুপক্ষের সংঘর্ষে আহত ৩০ 
  4. earki: https://www.facebook.com/1439584546253425/posts/3161725714039291/
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img