বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

নির্বাচনে জয়ের পর নয়, ব্যারিস্টার সুমনের নাচের ভিডিওটি গত নভেম্বরের

গত ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন জয় লাভ করেন। নির্বাচনে জয়ের পর ব্যারিস্টার সুমনকে নাচ করতে দেখা যাচ্ছে দাবি করে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

বিনোদন ভিত্তিক গণমাধ্যম স্টারগল্প’র ইউটিউব চ্যানেলে (আর্কাইভ) এবং ফেসবুক পেজে (আর্কাইভ) ভিডিওটি প্রচার করে একই দাবি করা হয়েছে। ভিডিওতে এই ভিডিও প্রসঙ্গে বলা হয়, ভোটে জিতে একদম কড়া ভাইবে আছেন ব্যারিস্টার সুমন।

ব্যারিস্টার সুমনের নাচ
Collage: Rumor Scanner

গণমাধ্যমটির এই দুই প্লাটফর্মে প্রকাশিত ভিডিওটি এখন অবধি প্রায় ৭০ লক্ষ বার দেখা হয়েছে এবং ২ লক্ষ ৪২ হাজারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে রিয়েকশন করা হয়েছে।

এছাড়া, ভিডিওটি ফেসবুকেও ‘নির্বাচনে জয়ের পর সুমন ভাইয়ের নাচ’ দাবিতে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি ব্যারিস্টার সুমনের নির্বাচনে জয়ের পরের ঘটনা নয় বরং গত নভেম্বরে একটি ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে উক্ত নাচে অংশ নেন তিনি। সেসময়েরই ভিডিও এটি।

এ বিষয়ে অনুসন্ধানে Sk Saurab Sarkar নামক একটি ফেসবুক অ্যাকাউন্টে ২০২৩ সালের গত ০১ ডিসেম্বরে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

আরো অনুসন্ধান করে Mohon Kurmi নামক একটি ফেসবুক অ্যাকাউন্টে একইদিন প্রকাশিত এক পোস্টে অন্য ভিডিওর সাথে আলোচিত ভিডিওটিও খুঁজে পাওয়া যায়।

Screenshot From Facebook

জনাব মোহনের পোস্ট থেকে জানা যায়, এটি হিন্দু ধর্মাবলম্বীদের হনুমান পূজার অনুষ্ঠান ছিল। ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন সেই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং নাচে অংশ নেন। 

গত ৩০ নভেম্বর ফেসবুকে প্রকাশিত আরেকটি ভিডিওতে দেখা যায়, একই স্থানে নাচে অংশ নেওয়ার পূর্বে জনাব সুমন বক্তব্য দিচ্ছেন। 

Screenshot: Facebook 

অর্থাৎ, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি ২০২৩ সালের নভেম্বরের।

মূলত, গত ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশগ্রহণ করা ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন হবিগঞ্জ-৪ আসন জয় লাভ করেন। ২০২৩ সালের নভেম্বরের শেষ দিকে তিনি হবিগঞ্জের নোয়াপাড়ায় হিন্দু ধর্মাবলম্বীদের একটি ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে নাচে অংশ নেন। উক্ত নাচের দৃশ্যের ভিডিওকে ব্যবহার করে সম্প্রতি নির্বাচনে জয়ের পর এই নাচে অংশ নেন বলে দাবি করা হচ্ছে। 

সুতরাং, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যারিস্টার সুমন জয় লাভ করার পর নাচ করছেন দাবিতে ২০২৩ সালের পুরোনো ভিডিও প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img