রবিবার, জুলাই 21, 2024
spot_img

ব্যারিস্টার সুমন পদত্যাগ করেননি

সম্প্রতি, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন পদত্যাগ করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ব্যারিস্টার সুমন পদত্যাগ

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)

টিকটকে একই দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে(আর্কাইভ)

এই প্রতিবেদন প্রকাশ অবধি ভিডিওগুলো ৬ লক্ষেরও অধিকবার দেখা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন পদত্যাগ করেননি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত ভিডিওটি দুটি সংবাদপাঠের ভিডিও এবং ভিন্ন ভিন্ন কয়েকটি ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই-১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে mytv Bangladesh এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি “যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করলেন ব্যারিস্টার সুমন | Barrister Sumon | Bangla News” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সংবাদপাঠের অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে পদত্যাগ করেন আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

ভিডিও যাচাই-২

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Independent Television এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ৮ আগস্ট “ব্যারিস্টার সুমনকে যুবলীগ থেকে অব্যাহতি || Barrister Sumon” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, ২০২১ সালের আগস্ট মাসে যুবলীগের আইন বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয় ব্যারিস্টার সায়েদুল হক সুমনকে।

ভিডিও যাচাই-৩

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে News BD এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি “ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করলেন ব্যারিস্টার সুমন। আসল রহস্য কি?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশই আলোচিত ভিডিওটিতে ব্যবহার করা হয়েছে। 

Comparison By Rumor Scanner

ভিডিওতে ব্যারিস্টার সায়েদুল হক সুমন জানান, সামাজিক কাজে সম্পৃক্ততা বৃদ্ধি পাওয়ায় ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পর্যাপ্ত সময় দিতে না পারায় ট্রাইব্যুনাল ঠেকে পদত্যাগ করেন তিনি। 

অর্থাৎ, ভিডিওগুলো ব্যারিস্টার সুমন সংসদ সদস্য নির্বাচিত হওয়ারও পূর্বের ও ভিন্ন ঘটনার। আলোচিত দাবির সাথে ভিডিওগুলো অপ্রাসঙ্গিকভাবে জুড়ে দিয়ে ব্যবহার করা হয়েছে।

এছাড়াও, ভিডিওর উপস্থাপক ভিডিওতে ব্যারিস্টার সায়েদুল হক সুমনের ভাষণের একটি ফুটেজ দর্শকদের উদ্দেশ্যে দেখান। কিন্তু, উক্ত ফুটেজে ব্যারিস্টার সায়েদুল ভাষণের কোথাও তার পদত্যাগের বিষয়ে কোনোরূপ তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়াও, একজন সংসদ সদস্য পদত্যাগ করলে নিশ্চিতভাবেই গণমাধ্যমে সে বিষয়ে তথ্য প্রচারিত হওয়ার কথা। কিন্তু, জাতীয় সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে আলোচিত দাবির সত্যতা জানা যায়নি।

মূলত, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক  অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে পদত্যাগ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন। ২০২১ সালের আগস্ট মাসে যুবলীগের আইন বিষয়ক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয় তাকে। এই দুই ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করেই সম্প্রতি হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য  ব্যারিস্টার সায়েদুল হক সুমন পদত্যাগ করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে, ব্যারিস্টার সায়েদুল হক সুমন পদত্যাগ করেননি।

সুতরাং, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন পদত্যাগ করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img