শনিবার, জুলাই 20, 2024
spot_img

বাংলাদেশ দল ক্রিকেট খেলতে নয়, চুরি করতে যুক্তরাষ্ট্র গিয়েছে শীর্ষক কোনো মন্তব্য করেননি প্রধানমন্ত্রী

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে বাংলাদেশ দল। সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে গেছে বাংলাদেশ। এর প্রেক্ষিতে ‘ক্রিকেট খেলতে নয় চুরি করতে যুক্তরাষ্ট্র গেছে শীর্ষক একটি মন্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছেন দাবিতে একটি ভিডিও শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে। 

ভিডিওটিতে দাবি করা হয়, টাইগারদের এমন অবিশ্বাষ্য পরাজয় দেখে অবাক গোটা বাংলাদেশ, অবাক প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। আর তাই যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ শেষে হঠাৎ লাইভে এসে তিনি বলেন, এরা মনে হচ্ছে চুরি করতে যুক্তরাষ্ট্রে গিয়েছে, বাজে খেলার একটা লিমিট থাকা দরকার তারা সেটাও ক্রস করে ফেলেছে, এদের মতো খেলোয়াড়দের পেছনে টাকা নষ্ট করাটাই বোকামি ।

$ᴀʙʙɪƦ★ᎪʜᴍᴇᎠ (আর্কাইভ)  নামে একটি টিকটক অ্যাকাউন্ট থেকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি দেখা হয়েছে সাড়ে পাঁচ লক্ষাধিক বার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জনা যায়, বাংলাদেশ দল ক্রিকেট খেলতে নয় চুরি করতে যুক্তরাষ্ট্র গেছে শীর্ষক কোনো মন্তব্য করেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরং, প্রধানমন্ত্রীর ভিন্ন ভিন্ন বক্তব্যের ভিডিও ব্যবহার করে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। 

ভিডিও যাচাই ০১

এই ফুটেজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলতে শোনা যায়, ক্রিকেট খেলছেন কখনো? মাঠে গেছেন কখনো? 

এই ভিডিওটি ২০২১ সালের। যমুনা টিভির  ইউটিউব চ্যানেলে সে বছরের ১৭ নভেম্বর ‘ক্রিকেটের সাম্প্রতিক ব্যর্থতা নিয়ে হতাশ নই: প্রধানমন্ত্রী’ শিরোনামে ভিডিওটি পাওয়া যায়। 

Comparison: Rumor Scanner

ভিডিওতে সে বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের খেলা নিয়ে এক সাংবাদিকের এক প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, আপনারা এত হতাশ হন কেন? আমি এই হতাশা দেখতে চাই না। কয়েকটা খেলা তো ওরা চমৎকার খেলেছে। ক্রিকেট খেলেছেন কখনো? মাঠে গেছেন কখনো? ব্যাট-বল ধরেছেন? ধরেন নাই সেই জন্য জানেননা, কখন যে ব্যাটে বলে ঠিক মতো লাগবে, আর ছক্কা হবে এটা সবসময় সব অংক মেলে না। এটাও বাস্তব কথা। 

ভিডিও যাচাই ২

ভিডিওতে প্রধানমন্ত্রীর সাক্ষাৎকারের একটি দৃশ্য দেখানো হয়েছে যা ‘ভয়েস অফ আমেরিকা’ এর বাংলা সংস্করণের ওয়েবসাইটে ২০২৩ সালের ১ মে ‘প্রসঙ্গঃ তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে বিএনপি’র সাথে আলোচনা| প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎকার’ শিরোনামে পাওয়া যায়।

Comparison: Rumor Scanner

প্রধানমন্ত্রীর এই সাক্ষাৎকার ভিডিওতে ক্রিকেট নিয়ে কোনো আলোচনা হয়নি।

ভিডিও যাচাই ০৩

এখানে যে ছবিটি দেখানো হয়েছে তা ইনডিপেনডেন্ট টিভির ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২৫ মার্চ ‘২৫ মার্চ জাতীয় গ*ণ*হ*ত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছেন প্রধানমন্ত্রী’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Comparison: Rumor Scanner

ভিডিওতে প্রধানমন্ত্রী বলতে শোনা যায়, সাড়ে ৭ কোটি জনসংখ্যার মধ্যে ৩ কোটি মানুষই ছিল গৃহহারা, ১ কোটি মানুষ শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নেয়। রাস্তায় রাস্তায় লাশ পড়েছিল। লাশ শেয়াল কুকুরে খেয়েছে সেটা মানুষ দেখেছে। মেয়েদের উপর পাশবিক অত্যাচার কর হয়েছে, ক্যাম্পে ধরে নিয়ে গিয়ে জঘন্য অত্যাচার করেছে। কাজেই আমরা আন্তর্জাতিকভাবে ২৫ মার্চ জাতীয় গণহত্যা ‍দিবস হিসেবে স্বীকৃতি পাক সেটা আমরা চাই।

এই ভিডিওতে প্রধানমন্ত্রীকে ক্রিকেট বিষয়ক কোনো মন্তব্য করতে শোনা যায়নি। 

মূলত, সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচ হারার পর শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে ‘ক্রিকেট খেলতে নয় চুরি করতে যুক্তরাষ্ট্র গেছে-প্রধানমন্ত্রী’ দাবিটি প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ক্রিকেট টিমকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি। আলোচিত ভিডিওতে প্রধানমন্ত্রীর যে ভিডিও ও ছবি দেখানো হয়েছে তা পুরোনো ও ভিন্ন ভিন্ন সময়ের, যার সাথে দাবির কোনো সম্পর্ক নেই। 

সুতরাং, বাংলাদেশ দলক্রিকেট খেলতে নয় চুরি করতে যুক্তরাষ্ট্র গেছে শীর্ষক একটি মন্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছেন দাবিতে একটি ভিডিও টিকটকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img