শনিবার, জুলাই 20, 2024
spot_img

বাংলাদেশের পতাকা হাতে বাবর আলীর ছবিটি মাউন্ট এভারেস্টের চূড়ায় তোলা নয়

গতকাল ১৯ মে (রবিবার) সকাল সাড়ে আটটায় বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় পা রাখেন বাংলাদেশের চট্টগ্রামের সন্তান পর্বতারোহী ডা. বাবর আলী। তার এই অনন্য অর্জনকে ঘিরে গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বেশ কয়েকটি ছবি প্রচার করা হচ্ছে। এর মধ্যে দুটি ছবিকে তার মাউন্ট এভারেস্টের চূড়ায় তোলা ছবি বলে দাবি করা হয়েছে।

পতাকা

গণমাধ্যমে উক্ত দাবিতে প্রচারিত প্রতিবেদন দেখুন কালবেলা, মেডি ভয়েস। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের পতাকা হাতে পর্বতারোহী ডা. বাবর আলীর ছবি দুটি মাউন্ট এভারেস্টের চূড়ায় তোলা নয় বরং গত ১৬ এপ্রিল হিমালয় পর্বতমালার ‘লবুচে ইস্ট’ পর্বতচূড়া থেকে ছবি দুটি তোলা হয়েছিল। 

আলোচিত দাবির বিষয়ে অনুসন্ধানের শুরুতে 

গতকাল ১৯ মে Vertical Dreamers নামের ফেসবুক পেজে সদ্য এভারেস্ট জয়ী বাংলাদেশি ডা. বাবর আলীর এভারেস্ট জয়ের ছবির বিষয়ে একটি পোস্ট লক্ষ্য করে রিউমর স্ক্যানার রিউমর স্ক্যানার টিম। 

উক্ত ফেসবুক পোস্টে জানানো হয়, ইন্টারনেটে বাংলাদেশের পতাকা হাতে এভারেস্টজয়ী ডা. বাবর আলীর বিভিন্ন ছবি প্রচারিত হচ্ছে, যা বিভ্রান্তি তৈরি করছে। উক্ত পোস্টে আরও জানানো হয়, এখন পর্যন্ত ডা. বাবর আলীর এভারেস্ট সামিটের কোন ছবি প্রকাশ করা হয়নি। প্রকৃতপক্ষে, ১৪ তারিখ বেসক্যাম্প ছাড়ার পর থেকে এখনো বাবর আলীর কাছ থেকে কোনো ছবি পাননি বলে জানান তারা। সেইসাথে বাবর আলী নিরাপদে নেমে এলে ছবি ও ভিডিও সংগ্রহ করে পেজে প্রকাশ করা হবে বলে জানানো হয়। বাবর আলীর এভারেস্ট সামিটের ছবি নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বানও জানানো হয় পোস্টটিতে।

পরবর্তীতে, এভারেস্টজয়ী ডা. বাবর আলীর ফেসবুক পেজ পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে, তার ফেসবুক পেজে সদ্য এভারেস্ট জয় নিয়ে কোনো ছবি পাওয়া যায়নি। তবে, গত ১ এপ্রিল প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

উক্ত ফেসবুক পোস্ট মারফত ডা. বাবর আলী জানান, তার মাউন্ট এভারেস্ট ও লোৎসে অভিযানের নিয়মিত আপডেট Vertical Dreamers নামের একটি পেজে প্রকাশিত হবে।

Read More: ফ্রি প্যালেস্টাইন লেখাযুক্ত ভদকার বোতলের ছবিটি সম্পাদিত

অর্থাৎ, পর্বতারোহী ডা. বাবর আলীর এভারেস্ট অভিযানের নির্ভরযোগ্য সূত্র Vertical Dreamers নামের পেজটি এখন পর্যন্ত এভারেস্ট চূড়ায় তোলা ডা. বাবর আলীর কোনো ছবি বা ভিডিও প্রকাশ করেনি। উল্লেখ্য যে, ভার্টিকাল ড্রিমার্স পর্বতারোহীদের একটি ক্লাব। বাবর আলী এই ক্লাবের একজন প্রতিষ্ঠাতা সদস্য। বাবরের পুরো এভারেস্ট অভিযানের সমন্বয়ের দায়িত্বে ছিল ভার্টিক্যাল ড্রিমার্স।

মূল ছবির অনুসন্ধানে

গণমাধ্যমে এভারেস্টের চূড়ায় তোলা ডা. বাবর আলীর ছবি দাবিতে প্রচারিত ছবি দুটির মূল উৎস অনুসন্ধানে Vertical Dreamers নামের পেজে গত ১৬ এপ্রিল প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

উক্ত পোস্টের সাথে সংযুক্ত পর্বতারোহী ডা. বাবর আলীর ছবির সাথে আলোচিত ছবি দুটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

উক্ত পোস্ট থেকে জানা যায়, ছবিটি হিমালয় পর্বতমালার অন্যতম পর্বতশৃঙ্গ ‘লবুচে ইষ্ট’ পর্বতচূড়ায় গত ১৬ এপ্রিল তোলা ছবি।

বিষয়টি নিয়ে অধিকতর সত্যতা নিশ্চিত করার উদ্দেশ্যে ডা. বাবর আলীর এভারেস্ট অভিযানের সমন্বয়ক ফরহান জামানের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। আলোচিত ছবি দুইটি এভারেস্ট পর্বতচূড়ায় তোলা নয় বলে জানান তিনি। এছাড়াও ছবিটি লবুচে ইষ্ট পর্বতচূড়ায় তোলা বলে তিনি রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত ১ এপ্রিল ডা. বাবর আলীর মাউন্ট এভারেস্ট ও লোৎসে অভিযান শুরু হয়। ১০ এপ্রিল তিনি এভারেস্টের বেসক্যাম্পে পৌঁছান। এরপর উচ্চতার সঙ্গে মানিয়ে নিতে ১৬ এপ্রিল বাবর আলী ২০ হাজার ৭৫ ফুট উচ্চতা লবুচে পর্বত জয় করেন। পরবর্তীতে দীর্ঘ পথ পাড়ি দিয়ে অবশেষে গতকাল ১৯ মে সকালে মাউন্ট এভারেস্টের চূড়ায় পা রাখার গৌরব অর্জন করেন তিনি।

মূলত, গত ১৬ এপ্রিল এভারেস্টে যাত্রার প্রস্তুতির অংশ হিসেবে হিমালয় পর্বতমালার ২০ হাজার ৭৫ ফুট উচ্চতার লবুচে ইস্ট পর্বত জয় করে তার চূড়ায় বাংলাদেশের পতাকা হাতে ছবি তোলেন সদ্য এভারেস্টজয়ী পর্বতারোহী ডা. বাবর আলী। গত এপ্রিল মাসে ‘লবুচে ইস্ট’ পর্বতশৃঙ্গে তোলা ডা. বাবর আলীর ছবিকেই সম্প্রতি এভারেস্টের চূড়ায় তোলা তার ছবি দাবিতে একাধিক গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

সুতরাং, লবুচে ইস্ট পর্বতশৃঙ্গে তোলা বাংলাদেশি পর্বতারোহী ডা. বাবর আলীর ছবিকে তার এভারেস্টের চূড়ায় তোলা ছবি দাবিতে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img