শনিবার, জুলাই 20, 2024
spot_img

ফ্রি প্যালেস্টাইন লেখাযুক্ত ভদকার বোতলের ছবিটি সম্পাদিত

২০২৩ সালের ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা শুরু করে। এই হামলা কেন্দ্র করে শুরু হয় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত। পরবর্তীতে এই সংঘাতকে কেন্দ্র করে বিভিন্ন দেশে কোকা-কোলা সহ আরো কিছু পশ্চিমা পণ্যে বয়কটের ডাক দেওয়া হয়। পাশাপাশি বাংলাদেশি সফটড্রিংস কোম্পানি আকিজ ভেনচার লিমিটেডের মোজো “We Support Palestine” নামক একটি ক্যাম্পেইন চালু করে। যেখানে মোজোর বোতলে ফিলিস্তিনের পতাকা যুক্ত করে মোজোর প্রত্যেক বোতল থেকে ১ টাকা অনুদানের ঘোষণা করে। এরই প্রেক্ষিতে সম্প্রতি, বাংলাদেশের অ্যালকোহল প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেরু এন্ড কোং এর একটি বোতলে “Free Palestine” এবং একটি কিউআর কোড যুক্ত একটি বোতলের ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ভদকার বোতলের

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি উক্ত ভাইরাল ফেসবুক পোস্টটিতে ৩৫ হাজার ফেসবুক অ্যাকাউন্ট থেকে রিয়েকশন দেওয়া হয়েছে এবং এক হাজার ৭ শত অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের অ্যালকোহল প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেরু এন্ড কোং ‘Free Palestine’ লেখাযুক্ত কোনো অ্যালকোহল বাজারজাত করেনি বরং  উক্ত প্রতিষ্ঠানের তৈরি ভদকার বোতলে ‘Free Palestine’ ফ্রি প্যালেস্টাইন লেখাযুক্ত ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তৈরি করা হয়েছে।

আলোচিত ছবির সূত্রপাত

অনুসন্ধানে, আলোচিত ছবির বিষয়ে ‘ন য় ন’ নামক একটি ফেসবুক অ্যাকাউন্টে গত ১৪ মে প্রকাশিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

আলোচিত ছবির ভাইরাল ফেসবুক পোস্টের একটি স্ক্রিনশট এই পোস্টে যুক্ত করে ক্যাপশনে দাবি করা হয়, ভাইরাল ছবিটি তিনি (পোস্টদাতা) সম্পাদনা করেছেন।

Screenshot: Facebook

পরবর্তীতে তার ফেসবুক অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে গত ৬ মে উক্ত ছবিটি (আর্কাইভ) তাকে পোস্ট করতে দেখা যায়।

Screenshot: Facebook

উকুন হ্যাশট্যাগে ছবির ক্যাপশনে তিনি লিখেন, “শতভাগ হালাল পানীয় খান,
ভাইদের বাঁচাতে পয়সা পাঠান,

বোতল প্রতি দু টাকা পাঠানো হবে অতএব বেশী বেশী
পানীয় কিনুন আর বেহেশতের টিকেট জিতুন।”

ক্যাপশনে ছবি এডিটের বিষয়ে তাকে কোনো ডিসক্লেইমার দিতে দেখা না গেলেও পোস্টের মন্তব্য ঘরে এক নেটিজেনের প্রশ্নের জবাবে ছবিটি এডিটেড বলে তিনি জানান।

Screenshot: Facebook

এছাড়া,  আলোচিত ছবির ভাইরাল পোস্টটি পর্যবেক্ষণ করে Fazle Rabbi Sakil নামক একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে করা একটি মন্তব্য পাওয়া যায়। যেখানে Fazle Rabbi Sakil জানান, “ছবিটা আমার তোলা। এইভাবে জিজ্ঞাসা না করে প্রকাশ করে দিলেন?”

Screenshot from Facebook

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Fazle Rabbi Sakil নামক ফেসবুক অ্যাকাউন্টে ২০২২ সালের ২৬ মে প্রকাশিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

উক্ত ফেসবুক পোস্টের সাথে সংযুক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবিতে থাকা “Free Palestine” শীর্ষক লেখা এবং কিউআর কোড ব্যতিত বাকি অংশের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

অর্থাৎ, আলোচিত ছবিটি ২০২০ সাল থেকেই ইন্টারনেটে বিদ্যমান। ছবিটিতে “Free Palestine” শীর্ষক লেখা ও কিউআর কোড যুক্ত করা হয়েছে।

এছাড়া, বাংলাদেশের অ্যালকোহল প্রতিষ্ঠান কেরু এন্ড কোং ফিলিস্তিনের পক্ষে ফ্রি প্যালেস্টাইন শীর্ষক কোনো ক্যাম্পেইন পরিচালনা করেছে, মূলধারার গণমাধ্যম পর্যবেক্ষণ করে এমন দাবির কোনে সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ফজলে রাব্বি শাকিল নামক এক ব্যক্তি ২০২০ সালে তার ফেসবুক অ্যাকাউন্টে বাংলাদেশের অ্যালকোহল প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেরু এন্ড কোং এর তৈরি একটি ভদকার বোতলের ছবি প্রকাশ করেন। গত ০৬ মে উক্ত ছবিতে সম্পদনার মাধ্যমে Free Palestine শীর্ষক লেখা ও একটি কিউ আর কোড যুক্ত করে ন য় ন নামের একটি ফেসবুক পেজ থেকে একটি ছবি প্রকাশ করা হয়। পরবর্তীতে সেই ছবি প্রচার করে দাবি করা হয়, কেরু এন্ড কোং ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে তাদের ভদকার বোতলে Free Palestine ক্যাম্পেইন চালু করেছে।

সুতরাং, কেরু এন্ড কোং এর ভদকার বোতলে ফ্রি প্যালেস্টাইন লেখা দাবিতে ইন্টারনেটে প্রচারিত ছবিটি এডিটেড বা সম্পাদিত।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img