সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ইসরায়েলে হামাসের হামলায় সমবেদনা জানিয়ে আজারবাইজান ফ্লেম টাওয়ারস ইসরায়েলের পতাকার আদলে লাইটিং করেনি 

সম্প্রতি, “আপনাদের প্রিয় মুসলিম রাষ্ট্র  আজারবাইজান একধাপ এগিয়ে নিজেদের আইকনিক টাওয়ারে লাইটিং করে সমবেদনা জানিয়েছে।” শিরোনামে একটি ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যেখানে ইসরায়েলের ওপর হামাসের সাম্প্রতিক আক্রমণের প্রেক্ষিতে আজারবাইজান তাদের একটি আইকনিক টাওয়ার ইসরায়েলের পতাকার আদলে লাইটিং করে সমবেদনা জানিয়েছে বলে দাবি করা হয়েছে।

আজারবাইজান

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টুইটারে প্রকাশিত এমন কিছু পোস্ট এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইসরায়েলে হামাসের সাম্প্রতিক হামলার প্রেক্ষিতে আজারবাইজান সমবেদনা জানিয়ে তাদের আইকনিক টাওয়ার ইসরায়েলের পতাকার আদলে লাইটিং করেছে শীর্ষক দাবিটি সঠিক নয়, বরং ২০১৫ সালে আজারবাইজানে ইউরোপিয়ান গেমসে ইসরায়েলসহ অংশগ্রহণকারী সকল দেশের পতাকা দেশটির ফ্লেম টাওয়ারো প্রদর্শন করার ঘটনার পুরোনো ছবিকে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ করার মাধ্যমে, লস অ্যাঞ্জেলেসে আজারবাইজানের কনস্যুলেট জেনারেলের ফেসবুক পেজ ‘Consulate General of Azerbaijan in Los Angeles’ এ ২০১৫ সালের ৩০ জুনের একটি পোস্টে একই ছবি খুঁজে পাওয়া যায়। 

পোস্টের শিরোনামে উল্লেখ করা হয়, আজারবাইজানে ইউরোপীয় গেমসে ইসরায়েল দলের অংশগ্রহণকে সম্মান জানিয়ে বাকুর ফ্লেম টাওয়ারসে ইসরায়েলি পতাকা প্রদর্শিত হয়েছে। 

Screenshot : FB/ Azerbaijan consulate in LA

একই তারিখে কনস্যুলেটটির টুইটার (বর্তমানে এক্স) অ্যাকাউন্টেও “আজারবাইজানের বাকু গেমস ২০১৫-এ টিম ইসরায়েলের অংশগ্রহণকে সম্মান জানিয়ে বাকুর ফ্লেম টাওয়ারসে ইসরায়েলি পতাকা প্রদর্শিত হয়েছে” শিরোনামে উক্ত ছবিটি পোস্ট করা হয়।

Screenshot : X/Azerbaijan in LA

পরবর্তী অনুসন্ধানে maberajo নামের একটি ইউটিউব চ্যানেলে “Flame Towers Baku with all Europe Flags” শিরোনামে ২০১৫ সালের ২৮ জুন প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি পর্যবেক্ষণে ২০১৫ সালে আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত ইউরোপিয়ান গেমসে অংশগ্রহণকারী দেশগুলোর তাদের পতাকা বাকুর ফ্লেম টাওয়ারে প্রদর্শিত হতে দেখা যায়। 

ভিডিওতে ইসরায়েলের পতাকা দেখানোর দৃশ্যের সাথে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। ভিডিওর বর্ণনা থেকে জানা যায়, ভিডিও আপলোডকারী, এই ভিডিওটি ২০১৫ সালের ১৮ জুন আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত ইউরোপিয়ান গেমসের সময় ধারণ করেছেন।

Screenshot : YT/maberajo 

এছাড়াও, সাম্প্রতিক সময়ে ইসরায়েলে হামাসের হামলার ঘটনাকে কেন্দ্র করে আজারবাইজানের বাকুতে অবস্থিত ফ্লেম টাওয়ার ইসরায়েলের পতাকার আদলে লাইটিং করা হয়েছে এমন কোনো তথ্য বা সংবাদ অনুসন্ধানে নির্ভরযোগ্য কোনো সূত্রেই পাওয়া যায়নি। 

মূলত, ২০১৫ সালের জুনে প্রথমবারের মতো আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত হয় ইউরোপিয়ান গেমস। উক্ত গেমসে অংশগ্রহণকারী দলগুলোর পতাকা বাকুর ফ্লেম টাওয়ারে প্রদর্শন করা হয়। ইসরায়েলও সেই গেমসের অংশগ্রহণকারী দল হওয়ায় তাদের পতাকাও অন্য দেশগুলোর সাথে সেখানে প্রদর্শিত হয়। ২০১৫ সালের এই ইউরোপিয়ান গেমসের সময়ে ইসরায়েলের পতাকা বাকুর ফ্লেম টাওয়ারে প্রদর্শনের ছবিটিই সম্প্রতি ইসরায়েলের ওপর হামাসের হামলার ঘটনায় আজারবাইজান সমবেদনা জানিয়ে তাদের ফ্লেম টাওয়ার ইসরায়েলের পতাকা দিয়ে লাইটিং করেছে শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, হামাসের ইসরায়েলে হামলার ঘটনায় সমবেদনা জানিয়ে আজারবাইজান তাদের ফ্লেম টাওয়ার ইসরায়েলের পতাকার আদলে লাইটিং করার দাবিটি মিথ্যা এবং প্রচারিত ছবিটি পুরোনো।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img