শনিবার, জুলাই 20, 2024
spot_img

বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচ নিয়ে গ্লেন ম্যাক্সওয়েলের নামে ভুয়া মন্তব্য প্রচার 

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে টানা দুই হারের পরও বাংলাদেশের সেমিফাইনালের উঠার স্বপ্ন ছিল। সোমবার ভারতের কাছে অস্ট্রেলিয়ার ২৪ রানে পরাজয়ের পরই বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণটা ছিল অনেকটা এ রকম, আফগানিস্তান আগে ব্যাট করে ১৪০ রান করলে সেমিফাইনালে উঠতে বাংলাদেশকে জিততে হবে ১২.৩ ওভারের মধ্যে। কিন্তু গত ২৫ জুন টসে জিতে ব্যাটিংয়ে নেমে আফগানরা ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান করায় একটু বদলে যায় সমীকরণ। আফগানিস্তানের দেয়া ১১৬ রানের লক্ষ্য ১২.১ ওভারের মধ্যে নিতে হতো বাংলাদেশের কিন্তু ব্যাট করতে নেমে ১০৫ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। তাতে বৃষ্টি আইনে ৮ রানে জয় পায় আফগানরা। আর তাতে বাংলাদেশের পাশাপাশি সুপার এইট থেকে অস্ট্রেলিয়ারও বিদায় নিশ্চিত হয়।

এরই প্রেক্ষিতে, ‘ফিক্সিং আমাদের বাদ করার জন্যই হেরেছে বাংলাদেশ- ম্যাক্সওয়েল’ শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

গ্লেন ম্যাক্সওয়েলের

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে ‘BD CRICS PRO’ অ্যাকাউন্টে প্রচারিত ভিডিওটি ইতিমধ্যে প্রায় ২৩ হাজার বার দেখা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে টানা দুই হারের পরও বাংলাদেশের আফগানিস্তানের সাথে হারার প্রেক্ষিতে ‘ফিক্সিং করে আমাদের বাদ করার জন্যই হেরেছে বাংলাদেশ’ শীর্ষক কোনো মন্তব্য অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল করেননি। বরং, কোনো তথ্য প্রমাণ ছাড়াই আলোচিত দাবিটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। ভিডিওতে শুরুতে দাবি করা হয়, “ফিক্সিং করে আমাদের বাদ করার জন্যই হেরেছে বাংলাদেশ, সেমিতে ফাইনালে উঠতে না পেরে রেগে গিয়ে একি বল্লো গ্লেন ম্যাক্সওয়েল” এবং বিস্তারিত অংশে বলা হয়, “টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নেমে ছিল বাংলাদেশ। ম্যাচটা ছিল কঠিন সমীকরণের ম্যাচ। এই ম্যাচ বাংলাদেশ জিতলে আস্ট্রেলিয়া সেমি ফাইনালে উঠে যেত আর বাংলাদেশ যদি ১২.১ ওভারে জিততো তাহলে বাংলাদেশ সেমিফাইনালে উঠতো। আর আফগানিস্তান জয় তুলে নিয়ে সেমিফাইনালে উঠে গেলো। এমন সমীকরণে আফগানিস্তান আগে ব্যাট করতে নেমে ১১৫ রান সংগ্রহ করে ৫ উইকেট হারিয়ে। তার জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ সেমিফাইনাল খেলার চিন্তাই করেনি এমনকি শেষ পর্যায়ে এসে বাংলাদেশ সেমিফাইনালের সমীকরণ তো দূরের কথা জয়ও নিতে পারেনি আফগানিস্তানের বিপক্ষে। দূর্দান্ত ৭ রানের জয় তুলে নিয়ে আফগানিস্তান সেমিফাইনালে জায়গা করে নিলো। তবে কপাল পুড়লো অস্ট্রেলিয়ার। 

এছাড়াও বলা হয়, “দর্শক এই ম্যাচে বাংলাদেশ জিতবে এমনটাই ভেবেছিল সবাই। তবে শেষ মূহুর্তের এমন হার মেনে নিতে পারছেন না অস্ট্রেলিয়ান খেলোয়াড়রা। বাংলাদেশ বনাম আফগানিস্তানের এই ম্যাচটি অস্ট্রেলিয়ার প্রত্যেকটি খেলোয়াড়ই দেখেছে। এই ম্যাচের উপরে তাদের ভাগ্য নির্ধারণ ছিল। বাংলাদেশ না হারলে অস্ট্রেলিয়া সেমিফাইনালে জায়গা করে নেয়। তবে, বাংলাদেশ হারায় অস্ট্রেলিয়া ছিটকে পড়ে। আর বাংলাদেশের এমন হার নিয়ে ক্ষুদ্ধ অস্ট্রেলিয়ার খেলোয়াড়েরা। গ্লেন ম্যাক্সওয়েল জানিয়েছেন, খেলা দেখছিলাম তখন ভাবছিলাম হয়তো বাংলাদেশই জিতবে আমরা সেমিফাইনালে জেতে পারবো, ভালো লাগছিলো পরক্ষণেই যখন বাংলাদেশর পর পর বেশ কিছু ওয়েকেট পড়া দেখলাম তারপরই আস্তে আস্তে মনের ভেতরটা কেমন যেন খারাপ লাগা শুরু করলো বাংলাদেশের হারে আমাদের সেমিফাইনাল স্বপ্ন এখানেই শেষ হলো।”

তবে ভিডিটিতে ইন্ট্রোতে বলা আলোচিত দাবিটির বিষয়ে বিস্তারিত অংশে গ্লেন ম্যাক্সওেয়লের কিছু কথা বলা হলেও ম্যাচ ফিক্সিংয়ের কোনো কথা বলা হয়নি।

এছাড়া, ভিডিওতে দাবির প্রেক্ষিতে কোনো তথ্যসূত্র উল্লেখ করা হয়নি।

দাবিটির অধিকতর সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড সার্চ করে আন্তর্জাতিক বা বাংলাদেশের জাতীয় গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

তাছাড়া, আলোচিত ভিডিওতে অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েলের যে ছবি দেখানে হয়েছে তা রিভার্স ইমেজ সার্চ করে ‘Australian Men’s Cricket Team’ ফেসবুক পেজে ২০২৩ সালের ৮ নভেম্বর ‘Not even Maxi could comprehend what he’d just done straight after the match’ ক্যাপশনে একই সদৃশ একটি ছবি পাওয়া যায়। অর্থাৎ. অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েলের ২০২৩ সালের ছবি দিয়ে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে।

মূলত, টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে হারায় বাংলাদেশের সাথে অস্ট্রেলিয়াও বিদায় নিশ্চিত হয়। এরই প্রেক্ষিতে, ‘ফিক্সিং করে আমাদের বাদ করার জন্যই হেরেছে বাংলাদেশ- ম্যাক্সওয়েল’ শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল বাংলাদেশ ক্রিকেট টিম নিয়ে এমন কোনো মন্তব্য করেননি। আলোচিত দাবির ভিডিওতে দাবির পক্ষে কোনো তথ্যপ্রমাণই উপস্থাপন করা হয়নি।

সুতরাং, অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েলকে উদ্ধৃত করে ‘ফিক্সিং করে আমাদের বাদ করার জন্যই হেরেছে বাংলাদেশ’ শীর্ষক দাবিতে প্রচারিত মন্তব্যটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img