ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ জয় বাংলাদেশকে উৎসর্গ করেননি অস্ট্রেলিয়ার অধিনায়ক 

গত বছরের (২০২৩) নভেম্বর-ডিসেম্বরে ভারতের মাটিতে ভারত বনাম অষ্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হয়৷ ২৮ নভেম্বর সিরিজের তৃতীয় ম্যাচে ভারতকে হারায় অজিরা। এই জয়ের পর সেদিন ইউটিউবের একটি ভিডিওতে দাবি করা হয়, অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড ম্যাচশেষে তাদের এই জয় বাংলাদেশকে উৎসর্গ করেছে। 

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এতে প্রথম ২ সেকেন্ড সময়ে ওয়েডের ম্যাচ পরবর্তী একটি সাক্ষাৎকারের অংশ রয়েছে যেখানে তাকে বাংলাদেশ শব্দটি উচ্চারণ করতে দেখা যায়। এরপর মাঠের কিছু স্থিরচিত্র দেখিয়ে তৃতীয় ম্যাচের পরিস্থিতি এবং ফলাফল নিয়ে আলোচনা করেন উপস্থাপক।

Bd Crics Pro নামের একটি ইউটিউব চ্যানেলে প্রকাশিত এ সংক্রান্ত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। ভিডিওটি এখন অবধি প্রায় ৩৮ হাজার বার দেখা হয়েছে৷ 

টি-টোয়েন্টি

একই ভিডিও টিকটকে দেখুন এখানে (আর্কাইভ)। 

গত ২৯ নভেম্বর প্রকাশিত এই ভিডিওটি টিকটকে এখন পর্যন্ত দেখা হয়েছে প্রায় ৯ লাখ ১৮ হাজারের অধিক বার। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ জয় বাংলাদেশকে উৎসর্গ করেননি অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড বরং ওয়েডের সিরিজের ভিন্ন একটি ম্যাচ পরবর্তী সাক্ষাৎকারের ফুটেজ ব্যবহার করে ভুয়া এই দাবি প্রচার করা হয়েছে।  

২৮ নভেম্বরের ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের তথ্যের সূত্র ধরে অনুসন্ধানের শুরুতে উক্ত ম্যাচ পরবর্তী সময়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েডের বক্তব্যের লিখিত অংশ যাচাই করে ম্যাচটি বাংলাদেশকে উৎসর্গ করার বিষয়ে কোনো তথ্য মেলেনি।  

আমরা ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ওয়েবসাইট থেকে ম্যাথু ওয়েডের বক্তব্যের ভিডিও ফুটেজ খুঁজে বের করেছি৷ আলোচিত ভিডিওর ফুটেজে ওয়েডের মাথায় ক্যাপ থাকলেও এই ফুটেজে মাথায় ক্যাপ দেখা যায়নি। 

Screenshot: BCCI

এ বিষয়ে আরো অনুসন্ধান করে বিসিসিআইয়ের ওয়েবসাইট থেকে ২৩ নভেম্বরের প্রথম ম্যাচ পরবর্তী সময়ের ফুটেজ খুঁজে বের করে দেখা যায়, আলোচিত ভিডিওর প্রথম ২ সেকেন্ড সময়ে ওয়েডের ম্যাচ পরবর্তী যে সাক্ষাৎকারের অংশ রয়েছে তা এই ভিডিও থেকে নেওয়া হয়েছে। কিন্তু ভিডিওতে ওয়েডকে বাংলাদেশের বিষয়ে কোনো মন্তব্য করতে শোনা যায়নি। 

Screenshot Comparison: Rumor Scanner

ম্যাথু ওয়েড বাংলাদেশকে নিয়ে কোনো মন্তব্য করলে স্বাভাবিকভাবেই তা গণমাধ্যমে প্রচারিত হতো। কিন্তু এমন কোনো তথ্য গণমাধ্যমেও আসেনি। 

মূলত, গত বছরের (২০২৩) নভেম্বর- ডিসেম্বরে ভারতের মাটিতে ভারত বনাম অষ্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ তৃতীয় ম্যাচে ভারতকে হারায় অজিরা। এই জয়ের পর সেদিন ইউটিউবের একটি ভিডিওতে দাবি করা হয়, অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড ম্যাচশেষে তাদের এই জয় বাংলাদেশকে উৎসর্গ করেছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে উক্ত দাবির পক্ষে কোনো প্রমাণ মেলেনি। প্রকৃতপক্ষে, সিরিজের ১ম ম্যাচ পরবর্তী সময়ে ওয়েডের বক্তব্যের ফুটেজ ব্যবহার করে ভুয়া এই দাবি প্রচার করা হয়েছে।

সুতরাং, গত নভেম্বরে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ জয় দলটির অধিনায়ক বাংলাদেশকে উৎসর্গ করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img