শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ডোনাল্ড লু’র উপর হামলার দাবিতে চটকদার শিরোনাম-থাম্বনেইল ব্যবহার করে প্রচার

সম্প্রতি “ডোনাল্ড লু’কে একি বললো যুবক | নতুন মার্কিন নিষেধাজ্ঞা | ফেঁসে গেলো প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনাম এবং “সরাসরি দেখুন : ডোনাল্ড লু’র উপর হামলা গোলাগুলি রেগে গেলেন প্রধানমন্ত্রী” শীর্ষক তথ্য সম্বলিত থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও, ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে প্রচার করা হচ্ছে।

 Screenshot from New Tv youtube channel

ইউটিউবে প্রচারিত এরকম ভিডিও দেখুন এখানে। 
ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র উপর হামলা, প্রধানমন্ত্রীর ফেঁসে যাওয়া এবং নতুন মার্কিন নিষেধাজ্ঞার দাবিগুলো সত্য নয় বরং চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত তথ্যগুলো প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানে New TV নামক ইউটিউব চ্যানেলে গত ১৫ জানুয়ারি উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওতে একজন ব্যক্তি বাংলাদেশে ডোনাল্ড লু’র সফর নিয়ে তার অভিমত প্রকাশ করেন। তবে উক্ত ভিডিওতে বক্তব্য দেয়া ব্যক্তির পরিচয় প্রদান করা হয় নি।

এছাড়াও ৮ মিনিট ১ সেকেন্ডের পুরো ভিডিওটি পর্যবেক্ষণ করে, ভিডিওর কোথাও ডোনাল্ড লু’র উপর হামলা, প্রধানমন্ত্রীর ফেঁসে যাওয়া এবং নতুন মার্কিন নিষেধাজ্ঞা সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায় নি।

অর্থাৎ, ভিডিওর ক্যাপশন এবং থাম্বনেইলে প্রদান করা তথ্যগুলোর কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি।

এছাড়াও, উক্ত তথ্যগুলোর সত্যতা যাচাইয়ে মূলধারার আন্তর্জাতিক ও জাতীয় গণমাধ্যম পর্যবেক্ষণ করেও কোনো সত্যতা খুঁজে পাওয়া যায় নি।

পরবর্তীতে অধিক সত্যতা যাচাইয়ে, উক্ত ভিডিওটির স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Mushfiqul Fazal Ansarey নামক ফেসবুক পেজে গত ১৪ জানুয়ারি “নির্বাচন হতে হবে নিরেপক্ষ প্রশাসনের অধিনে, এখানে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিস্কার।  প্রধান প্রতিপক্ষ এবং দলীয় নেতার উপর উপর্যপুরি মিথ্যা মামলা, নির্যাতন, মালামাল ক্রোকের আদেশ -এমন পরিস্থিতিতে জেনুইন নির্বাচন সম্ভব নয়।” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে ডোনাল্ড লু’র উপর হামলা, প্রধানমন্ত্রীর ফেঁসে যাওয়া এবং নতুন মার্কিন নিষেধাজ্ঞার দাবিতে প্রচারিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

 Screenshot from Mushfuqul Fazal Ansarey facebook page

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত ভিডিওটি মূলত সাংবাদিক কনক সারওয়ারের ইউটিউব চ্যানেলে প্রকাশিত একটি সাক্ষাৎকারের ভিডিও। যা খন্ডিত অংশ ব্যবহার করে ক্যাপশন এবং থাম্বনেইলে ডোনাল্ড লু’র উপর হামলা, প্রধানমন্ত্রীর ফেঁসে যাওয়া এবং নতুন মার্কিন নিষেধাজ্ঞার দাবিতে প্রচারিত হচ্ছে।

Screenshot from KanaksarwarNEWS youtube channel 

এছাড়াও উক্ত পেজ পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওতে বক্তব্য দেয়া ব্যক্তির নাম মুশফিকুল ফজল আনসারী। তিনি অনলাইন পোর্টাল Just News এর হোয়াইট হাউস প্রতিনিধি হিসেবে উক্ত পেজে পরিচয় প্রদান করেন।

একই নামে উক্ত ব্যক্তির একটি ভেরিফাইড ফেসবুক একাউন্ট খুঁজে পাওয়া যায়। যা থেকে নিশ্চিত হওয়া যায় উক্ত ব্যক্তিটি মুশফিকুল ফজল আনসারী। 

মূলত, আলোচিত ভিডিওটি সাংবাদিক কনক সারওয়ারের ইউটিউব চ্যানেলে প্রকাশিত সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর একটি সাক্ষাৎকারের ভিডিও। উক্ত ভিডিওর খন্ডিত অংশ ব্যবহার করে ক্যাপশন এবং থাম্বনেইলে ডোনাল্ড লু’র উপর হামলা, প্রধানমন্ত্রীর ফেঁসে যাওয়া এবং নতুন মার্কিন নিষেধাজ্ঞার দাবিতে মিথ্যা তথ্য প্রচার হচ্ছে। 

উল্লেখ্য, ক্যাপশন এবং থাম্বনেইলে চটকদার তথ্য প্রদান করার ঘটনায় পূর্বেও ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ডোনাল্ড লু’র উপর হামলা, প্রধানমন্ত্রীর ফেঁসে যাওয়া এবং নতুন মার্কিন নিষেধাজ্ঞার দাবিতে চটকদার শিরোনাম-থাম্বনেইল ব্যবহার করে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img