এশিয়া কাপে তামিমের ধারাভাষ্যের প্রস্তাব পাওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি “এশিয়া কাপে ধারাভাষ্য দেওয়ার প্রস্তাব পেয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এশিয়া কাপে তামিমের ধারাভাষ্য দেওয়ার প্রস্তাব পাওয়ার তথ্যটি সঠিক নয় বরং সম্পূর্ণ ভিত্তিহীনভাবে তথ্যটি ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, ভারতীয় সংবাদমাধ্যম abp LIVE এর গত ১৯ আগস্ট প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে উল্লেখ করা হয়, চলতি বছরের (২০২২) এশিয়া কাপের অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস এবারের আসরের ধারাভাষ্য দল ঘোষণা করেছে। সেখানে বাংলাদেশ থেকে একমাত্র আতহার আলী খানের নাম উল্লেখ করা হয়েছে।

Screenshot from abplive website

পরবর্তীতে স্টার স্পোর্টসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে করা একটি টুইটের রিপ্লেতে এ সংক্রান্ত তথ্য খুঁজে পাওয়া যায়। রিপ্লেতে স্টার স্পোর্টস কর্তৃপক্ষ ইংরেজি ধারাভাষ্যের যে তালিকা দিয়েছে সেখানে বাংলাদেশী হিসেবে শুধু আতহার আলী খানের নাম উল্লেখ রয়েছে।

Screenshot from StarSports twitter

ইংরেজি ছাড়াও হিন্দি ভাষার ধারাভাষ্য দল ঘোষণা করেছে স্টার স্পোর্টস। সেই তালিকায়ও তামিমের নাম খুঁজে পাওয়া যায় নি। 

তামিমের সাথে সরাসরি সংশ্লিষ্টতা আছে ফেসবুকে TAMIMIANS – FANS OF TAMIM নামে এমন একটি গ্রুপ খুঁজে পাওয়া যায়। গ্রুপটির মডারেটর সাকিবুল হাসানের সাথে যোগাযোগ করা হলে রিউমর স্ক্যানারকে তিনি জানান, “তামিম ইকবাল এশিয়া কাপের ধারাভাষ্যকার হওয়ার প্রস্তাব পায়নি। একটা ওয়েবসাইট যেখানে ম্যাচ নিয়ে পর্যালোচনা করবেন তামিমসহ কয়েকজন লিজেন্ডারি প্লেয়ার।”

অধিকতর অনুসন্ধানে মূল ধারার গণমাধ্যম NTv এর ক্রীড়া বিষয়ক বিশেষ প্রতিবেদক বর্ষণ কবিরের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার। তিনি বলেন, এই দাবির কোনো সত্যতা নেই।

সার্বিক বিষয়ে জানতে রিউমর স্ক্যানারের পক্ষ থেকে তামিম ইকবাল এবং স্টার স্পোর্টসের সাথে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত কোনো পক্ষই সাড়া দেন নি।

প্রসঙ্গত, ২৭ আগস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হয়েছে এশিয়া কাপের এবারের আসর। বাংলাদেশসহ ছয়টি দল অংশ নিয়েছে টি-টোয়েন্টি ফরমেটের আসরটিতে।

মূলত, চলতি এশিয়া কাপের জন্য গত সপ্তাহে ইংরেজি ও হিন্দি ভাষার ধারাভাষ্য দল ঘোষণা করে এই আসরের অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস। সেখানে একমাত্র বাংলাদেশী হিসেবে আতহার আলী খানের নাম উল্লেখ রয়েছে। কিন্তু ফেসবুকে কোনো ধরনের তথ্যসূত্র ছাড়াই এশিয়া কাপে তামিম ইকবালের ধারাভাষ্যকার হওয়ার প্রস্তাব পাওয়ার তথ্যটি ছড়িয়ে পড়েছে।

সুতরাং, এশিয়া কাপে তামিমের ধারাভাষ্য দেওয়ার প্রস্তাব পাওয়ার তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img