১১৭১টি পদে আনন্দ স্কুল গণশিক্ষা প্রকল্পে নিয়োগ বিজ্ঞপ্তিটি ভুয়া

সম্প্রতি, “১১৭১টি পদে আনন্দ স্কুল গণ শিক্ষা প্রকল্প নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ।বিস্তারিত দেখুন প্রথম কমেন্ট এ” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ১১৭১টি পদে আনন্দ স্কুল গণশিক্ষা প্রকল্পে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেনি শিক্ষা অধিদপ্তর বরং এটি একটি ভুয়া বিজ্ঞপ্তি এবং এই নামে বাংলাদেশে সরকারের কোন অধিদপ্তর নেই।  

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অফিশিয়াল ফেসবুক পেজ Bureau of Non-Formal Education – BNFE থেকে সতর্কীকরণ বিজ্ঞপ্তি শিরোনামে একটি বিজ্ঞপ্তি পাওয়া যায়। যেখানে থেকে জানা যায় যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত প্রাক-প্রাথমিক স্কুল ভিত্তিক গণ শিক্ষা কার্যক্রম তারাহুম চ্যারিটি ফাউন্ডেশন, দুবাই ও আনন্দ স্কুল (গণ শিক্ষা প্রকল্প) এর সাথে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক ব্যুরো’র কোন সংশ্লিষ্টতা নেই। এছাড়াও বাংলাদেশ সরকারের “শিক্ষা অধিদপ্তর” নামে কোন প্রতিষ্ঠানের অস্তিত্ব ও নেই বিধায় কথিত “শিক্ষা অধিদপ্তর” থেকে অনুমততে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কোন প্রশ্নই আসে না। 

এছাড়াও, বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নে এর ওয়েবসাইটে ‘’ শিক্ষাঅধিদপ্তর নামে বাংলাদেশ সরকারের কোনো অধিদপ্তর খুঁজে পাওয়া যায় নি।

মূলত, ১১৭১টি পদে আনন্দ স্কুল গণ শিক্ষা প্রকল্প নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর দাবিতে ভুয়া একটি নিয়োগ বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচারিত হচ্ছে। তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সতর্কীকরণ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রচারিত বিজ্ঞপ্তিটি ভুয়া নিশ্চিত করে জানিয়েছে এই নামে বাংলাদেশে কোন অধিদপ্তর নাই।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন প্রতারণার পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, ১১৭১টি পদে আনন্দ স্কুল গণ শিক্ষা প্রকল্প নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে দাবিতে প্রচারিত বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো অফিসিয়াল ফেসবুক পেজঃ https://www.facebook.com/bnfe.gov.bd 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img