বুধবার, জুলাই 24, 2024
spot_img

২০১২ সালের ভিন্ন ঘটনার ছবিকে বাগেরহাটে হিন্দু বাড়িতে অগ্নিসংযোগের দৃশ্য দাবিতে প্রচার

সম্প্রতি, বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলার আমড়বুনিয়া গ্রামে বহু হিন্দু বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঘটনাস্থলে রওনা দিয়েছেন পুলিশ সুপার। শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি সম্প্রতি বাগেরহাটের মোড়লগঞ্জের আমড়বুনিয়া গ্রামে হিন্দু বাড়িতে অগ্নিসংযোগজনিত কোনো ঘটনার নয় বরং এটি ২০১২ সালে রাজধানীর পুরান ঢাকার কায়েতটুলী এলাকার একটি ভবনে অগ্নিকাণ্ডের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহারের মাধ্যমে, ‘Bangladesh In My Eyes’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৩ সালের ২৬ ডিসেম্বরে “Fire in Old Dhaka (Video 02)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটির কিছু খণ্ডিত দৃশ্যের সঙ্গে বাগেরহাটে হিন্দু বাড়িতে অগ্নিসংযোগ এর দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, ‘Bangladesh In My Eyes’ নামের ইউটিউব চ্যানেলে প্রচারিত ভিডিওটির বর্ণনার সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে দেশীয় মূলধারার সংবাদমাধ্যম কালের কণ্ঠ এর অনলাইন সংস্করণে ২০১২ সালের ২৫ আগস্টে “পুরান ঢাকায় অগ্নিকাণ্ড” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১২ সালের ২৪ আগস্ট রাজধানীর পুরান ঢাকার কায়েতটুলী এলাকার একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিলো যা উল্লিখিত ইউটিউব ভিডিওটির বর্ণনায়ও বলা হয়েছে।

২০১২
Screenshot Kalerkantho website

মূলত, ২০১২ সালের ২৪ আগস্ট রাজধানীর পুরান ঢাকার কায়েতটুলী এলাকার একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। উক্ত অগ্নিকাণ্ডের একটি ছবিকেই সম্প্রতি বাগেরহাটের মোড়লগঞ্জের আমড়বুনিয়া গ্রামে হিন্দু বাড়িতে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার হচ্ছে।

Also Read: ছবিটি বাগেরহাটে হিন্দু বাড়িতে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের নয়, এটি যুক্তরাষ্ট্রের দাবানলের ছবি

উল্লেখ্য, বাগেরহাটের মোরলগঞ্জে ফেসবুকে ইসলাম ও মহানবী (সা.) কে অবমাননা করে স্ট্যাটাস দেয়ার অভিযোগে গত ১১ এপ্রিল রাতে জনৈক কৌশিক বিশ্বাসের বাড়ির একটি খড়ের গাদায় আগুন এবং তার বাড়ি ও বাড়ির পার্শ্ববর্তী একটি মন্দিরে হামলা ও ভাংচুরের অভিযোগ উঠেছে। ইতিমধ্যে, ধর্ম অবমাননার অভিযোগে অভিযুক্ত যুবক কৌশিক বিশ্বাসকে আটক করে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার দেখিয়েছে পুলিশ। এছাড়াও কৌশিকের বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় এখন পর্যন্ত মোট ১৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

অর্থাৎ, ২০১২ সালের ২৪ আগস্ট রাজধানীর পুরান ঢাকার কায়েতটুলী এলাকার একটি ভবনে অগ্নিকাণ্ডের পুরোনো একটি ছবিকে সাম্প্রতিক সময়ে বাগেরহাট জেলার মোড়লগঞ্জের আমড়বুনিয়া গ্রামে হিন্দু বাড়িতে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলার আমড়বুনিয়া গ্রামে বহু হিন্দু বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Bangladesh In My Eyes on YouTube – Fire in Old Dhaka (Video 02) 
  2. Kalerkantho – পুরান ঢাকায় অগ্নিকাণ্ড 
  3. Newsbangla24 – ফেসবুকে ‘ধর্ম অবমাননা’: যুবক আটক, বাড়িতে ভাঙচুর-আগুন
  4. Bangladesh Pratidin – বাগেরহাটে বাড়িঘরে হামলা গ্রেফতার ১৮
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img