শনিবার, জুলাই 20, 2024
spot_img

ছবিটি বাগেরহাটে হিন্দু বাড়িতে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের নয়, এটি যুক্তরাষ্ট্রের দাবানলের ছবি

সম্প্রতি, বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলার আমড়বুনিয়া গ্রামে হিন্দু বাড়িতে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের ঘটনার দৃশ্য দাবি করে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি সম্প্রতি বাগেরহাটের মোড়লগঞ্জের আমড়বুনিয়া গ্রামে হিন্দু বাড়িতে অগ্নিসংযোগজনিত কোনো ঘটনার নয় বরং এটি ২০২১ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়া দাবালনে একটি বাড়ি পুড়ে যাওয়ার দৃশ্য।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, বার্তা সংস্থা ‘AP (Associate Press) News’ এর ওয়েবসাইটে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর “Evacuations lifted for California fire tied to arson charge” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে সংযুক্ত ছবির সঙ্গে বাগেরহাটে হিন্দু বাড়িতে অগ্নিসংযোগ এর দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

বাগেরহাট
Screenshot from AP

পরবর্তীতে, উক্ত প্রতিবেদনের সূত্র ধরে AP (Associate Press) এর ফটো আর্কাইভ সাইটে “WESTERN WILDFIRES CALIFORNIA” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ছবিটি পাওয়া যায়। সাইটে ছবিটির বিস্তারিত অংশ বলা হয়েছে, উক্ত ছবিটি ২০২১ সালের ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার শাস্তা কাউন্টিয়ের রেডিং শহরে দাবানল চলাকালে AP এর ফটোগ্রাফার “Ethan Swope” ধারণ করেছেন।

Screenshot from AP

এছাড়াও, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ঐ দাবানল নিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ‘নিউইয়র্ক টাইমস‘ ও ‘সিবিসি নিউজ‘ এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০২১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার শাস্তা কাউন্টিয়ের রেডিং শহরে দাবানল ছড়িয়ে পড়ে। উক্ত দাবানল চলাকালে সংবাদ সংস্থা এপি এর ফটোগ্রাফার ‘Ethan Swope’ কর্তৃক ধারণকৃত একটি ছবিকেই সম্প্রতি বাগেরহাটের মোড়লগঞ্জের আমড়বুনিয়া গ্রামে হিন্দু বাড়িতে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার হচ্ছে।

Also Read: বাগেরহাটের আমড়বুনিয়া গ্রামে অগ্নিসংযোগ দাবিতে প্রচারিত এই ভিডিওটি ভুয়া

প্রসঙ্গত, ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগে বাগেরহাটের মোরলগঞ্জে গত ১১ এপ্রিল রাতে জনৈক কৌশিক বিশ্বাসের বাড়ির একটি খড়ের গাদায় আগুন এবং তার বাড়ি ও বাড়ির পার্শ্ববর্তী একটি মন্দিরে হামলা ও ভাংচুরের অভিযোগ উঠেছে। ইতিমধ্যে, ধর্ম অবমাননার অভিযোগে অভিযুক্ত যুবক কৌশিক বিশ্বাসকে আটক করে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার দেখিয়েছে পুলিশ। এছাড়াও কৌশিকের বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় এখন পর্যন্ত পুলিশ মোট ১৭ জনকে গ্রেফতার করেছে।

সুতরাং, ২০২১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়া দাবানলে একটি বাড়ির পুড়ে যাওয়ার ঘটনায় ধারণকৃত পুরোনো ছবিকে সাম্প্রতিক সময়ে বাগেরহাটের মোড়লগঞ্জে আমড়বুনিয়া গ্রামে হিন্দু বাড়িতে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলার আমড়বুনিয়া গ্রামে হিন্দু বাড়িতে দুর্বৃত্তদের অগ্নিসংযোগের ঘটনার দৃশ্য
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img