বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

আসাদ নূর ক্যান্সারে আক্রান্ত দাবিতে যমুনা টিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি

গতকাল ০৬ জুন অন্তত সকাল থেকে ব্লগার আসাদ নূরের বিষয়ে একটি তথ্য ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে দেখেছে রিউমর স্ক্যানার। যমুনা টিভির লোগো সম্বলিত একটি ফটোকার্ড পোস্ট করে দাবি করা হচ্ছে, ব্লগার আসাদ নূর ক্যান্সার রোগে আক্রান্ত হয়েছেন। ফটোকার্ডটি পোস্টের তারিখ হিসেবে ৫ জুন ২০২৪ উল্লেখ করা হয়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ব্লগার আসাদ নূর ক্যান্সারে আক্রান্ত দাবিতে যমুনা টিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি বরং কোনো রকম তথ্য প্রমাণ ছাড়াই যমুনা টিভিকে জড়িয়ে ভুয়া এই তথ্য প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে অনুসন্ধানে শুরুতে দাবিটির সূত্রপাতের খোঁজে একাধিক ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে সম্ভাব্য প্রথম দিককার কিছু পোস্ট খুঁজে পাওয়া যায়। পোস্টগুলো শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, “মহান আল্লাহতালা ছাড় দেয় ছেড়ে দেয় না…”। কিন্তু, উক্ত পোস্টগুলোতে এ সংক্রান্ত দাবির বিষয়ে কোনো সূত্র উল্লেখ করা হয়নি।

পরবর্তীতে ৫ জুন তারিখে যমুনা টিভির ফেসবুক পেজে এ সংক্রান্ত কোনো ফটোকার্ড প্রকাশ করা হয়েছে কিনা তা জানতে ফেসবুক পেজটি পর্যবেক্ষণ করে দেখেছে রিউমর স্ক্যানার। উক্ত দিনে পেজটিতে পোস্ট হওয়া প্রতিটি ফটোকার্ড পর্যবেক্ষণ করেও আসাদ নূরের বিষয়ে কোনো ফটোকার্ড প্রকাশের প্রমাণ মেলেনি। যমুনা টিভির ওয়েবসাইট পর্যবেক্ষণ করেও আসাদ নূর ক্যান্সারে আক্রান্ত হওয়ার বিষয়ে কোনো সংবাদ প্রকাশ হওয়ার পক্ষে প্রমাণ মেলেনি।

তাছাড়া, যমুনা টিভির ফেসবুক পেজে প্রচারিত অন্য ফটোকার্ডগুলোর ফন্ট ডিজাইনের সাথেও আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডটির ফন্ট ডিজাইনের পার্থক্য লক্ষ্য করা যায়।

Comparison : Rumor Scanner 

অতঃপর আসাদ নূরের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করলে, গতকাল (৬ জুন) রাত ১১ টা ৩০ মিনিটে উক্ত দাবিকে মিথ্যা দাবি করে আসাদ নূরকে একটি পোস্ট করতে দেখা যায়। পোস্টটির ক্যাপশনে তিনি লিখেন, “আমার ‘কেন্সার’/ক্যান্সার কোনটাই হয়নি, আমি সম্পূর্ণ সুস্থ। কিছু ধর্মান্ধ ব্যক্ত ও প্রতিষ্ঠান আমার ছবি ব্যবহার করে ভুয়া ফটোকার্ড বানিয়ে তাদের বিকৃত মানসিকতার প্রতিফলন ঘটাচ্ছে বলে মনে করি।”

মূলত, সম্প্রতি ব্লগার আসাদুজ্জামান নূরের বিষয়ে একটি তথ্য ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে দেখেছে রিউমর স্ক্যানার টিম৷ যমুনা টিভির লোগো সম্বলিত একটি ফটোকার্ড পোস্ট করে দাবি করা হচ্ছে, আসাদুজ্জামান নূর ওরফে আসাদ নূর ক্যান্সার রোগে আক্রান্ত হয়েছেন। কিন্তু রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে,  আসাদ নূর ক্যান্সারে আক্রান্ত শীর্ষক দাবিতে যমুনা টিভি কোনো ফটোকার্ড বা খবর প্রকাশ করেনি। তাছাড়া, ক্যান্সারে আক্রান্ত হওয়ার দাবিকে মিথ্যা দাবি করে আসাদ নূর ফেসবুকে পোস্টও করেছেন। প্রকৃতপক্ষে, কোনো রকম তথ্য প্রমাণ ছাড়াই যমুনা টিভিকে জড়িয়ে ভুয়া এই তথ্য প্রচার করা হয়েছে।

সুতরাং, ব্লগার আসাদ নূর ক্যান্সারে আক্রান্ত দাবিতে যমুনা টিভির লোগো ব্যবহার করে একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img