আল-আকসা ফিলিস্তিনিরা দখলে নেয়নি,পূর্ব থেকেই নিয়ন্ত্রণ ওয়াকফের হাতে

সম্প্রতি, আল-আকসা মসজিদ দখলে নিয়েছে স্বাধীনতা কামী ফিলিস্তিনিরা শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

আল-আকসা

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

এছাড়া, কিছু পোস্টে দাবি করা হয়েছে ৫৬ বছর পর আল আকসা মসজিদের গেইটের চাবি ফিরিয়ে দিয়েছে ইহুদি সেনারা।

উক্ত দাবিতে কিছু ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি আল আকসা ফিলিস্তিন কর্তৃক দখলের যে দাবিটি করা হচ্ছে তা সঠিক নয় বরং পূর্বে থেকেই এটির নিয়ন্ত্রণ মুসলিম অধ্যুষিত জর্ডানের একটি ওয়াকফের অধীনে। তবে এটির নিরাপত্তা ব্যবস্থাটি ইসরায়েল দেখভাল করে। তাছাড়া, ৫৬ বছর পর আল আকসার একটি গেইটের চাবি সাবেক এক ইহুদি সেনার ফিরিয়ে দেওয়ার ঘটনাটি গত মে মাসের। 

আল আকসার নিয়ন্ত্রণ কার হাতে? 

আলোচিত দাবিটির বিষয়ে অনুসন্ধান জানা যাচ্ছে, অন্তত গত ০৮ অক্টোবর থেকে আল আকসা ফিলিস্তিন কর্তৃক দখলের দাবিটি ইন্টারনেটে ছড়িয়ে পড়তে দেখা গেছে। 

আমরা উক্ত দাবির সাথে অন্তত দুইটি ভিডিওর বিষয়ে ইতোমধ্যেই ফ্যাক্টচেক করে জানিয়েছি, উক্ত দুইটি ভিডিওর একটি (ক্লেইম আর্কাইভ , ) গত এপ্রিলের লাইলাতুল কদরের রাতের এবং অন্যটি (ক্লেইম আর্কাইভ , ) একটি ড্রামা সিরিজের দৃশ্য। 

উক্ত দুইটি ফ্যাক্টচেক – 

আল আকসার নিয়ন্ত্রণ বা দখল ফিলিস্তিনের হাতে গেলে এতে নির্বিঘ্নেই নামাজ আদায়ের কথা মুসলিমদের। কিন্তু গত ১৩ অক্টোবর (শুক্রবার) জুমার নামাজ আদায়ে মুসলিমদের আল আকসা প্রাঙ্গণে নামাজ আদায়ে বাঁধা পাওয়ার খবর এসেছে গণমাধ্যমে। 

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম Anadolu Agency এর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সেদিন ইসরায়েল পুলিশ ৭০ বছরের বেশি বয়সের মুসলিমদেরই আল আকসায় প্রবেশ করতে দিয়েছিল। 

আনাদোলুর খবরে বলা হচ্ছে, চলমান সংঘাতকে ঘিরে সেদিন ইসরায়েল পুলিশের কঠোর অবস্থান ছিল আল আকসার আশেপাশে সহ পুরো জেরুজালেমেই।

Screenshot: Anadolu agency

মার্কিন সংবাদমাধ্যম CNN এর এক প্রতিবেদনেও একই তথ্য দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম The Guardian ভিন্ন তথ্য দিয়েছে। এক প্রতিবেদনে গার্ডিয়ান লিখেছে, শুক্রবার ষাট বছরের কম বয়সী মুসুল্লিদের ঢুকতে দেওয়া হয়নি আল আকসায়। 

Screenshot: The Guardian 

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হচ্ছে, আল আকসা প্রাঙ্গণটি মূলত নিয়ন্ত্রণ করে থাকে জর্ডানের একটি ওয়াকফ প্রতিষ্ঠান। 

এই তথ্যের বিষয়ে আরো অনুসন্ধান করে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম Al Jazeera এর চলতি বছরের এপ্রিলে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়,  ইসরায়েল আল আকসাসহ গোটা জেরুজালেমকে নিজেদের ভূমি বলে দাবি করে থাকে। তবে বিশ্বের অনেক দেশই তাদের দাবিকে সমর্থন করে না। 

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, জর্ডানের সাথে চুক্তির আওতায় আল আকসার নিরাপত্তা এবং প্রশাসনিক ব্যবস্থাগুলোর দায়িত্বে রয়েছে জর্ডানের একটি ওয়াকফ প্রতিষ্ঠান। তবে আল আকসা প্রাঙ্গণের বাইরের নিরাপত্তার বিষয়টি দেখভাল করে ইসরায়েল। 

Screenshot: Al Jazeera 

বিবিসি বাংলা’র এক প্রতিবেদন থেকেও একই তথ্য পাওয়া যাচ্ছে।  

Screenshot: BBC BANGLA 

সার্বিক অনুসন্ধানে দেখা যাচ্ছে, আল আকসা প্রাঙ্গণের নিয়ন্ত্রণ জর্ডানের একটি ওয়াকফের হাতে রয়েছে। তবে এর নিরাপত্তার বিষয়টি ইসরায়েলের অধীন। তাছাড়া, সাম্প্রতিক সময়ে নতুন করে আল আকসা প্রাঙ্গণটির নিয়ন্ত্রণ বদল বা ফিলিস্তিনের দখলে আসার বিষয়ে নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি। 

আল আকসার চাবি ফিরিয়ে দেওয়া সংক্রান্ত ঘটনার নেপথ্যে

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আমরা দেখেছি, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যু শুরু (০৭ অক্টোবর) হওয়ার পর থেকেই ৫৬ বছর পর ইহুদি সেনা কর্তৃক আল আকসা মসজিদের গেইটের চাবি ফিরিয়ে দেওয়া সংক্রান্ত দাবিটি প্রচার করা হয়েছে। 

রিউমর স্ক্যানার টিম কিওয়ার্ড সার্চ করে দেখেছে, চলতি বছরের মে মাসে Anadolu Agency এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে৷ ১৯ মে প্রকাশিত এই প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ইয়ার বারাক নামে একজন সাবেক ইসরায়েলি সৈন্য ১৯৬৭ সালের যুদ্ধের সময় আল আকসার পশ্চিম গেট থেকে একটি চাবি নিয়েছিলেন। এ নিয়ে অনুশোচনা হওয়ায়  চাবিটি তার মালিকের কাছে ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেন বারাক। এরপরই গত মে মাসে তিনি জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগের মহাপরিচালক শেখ আজম আল-খতিবের কাছে চাবিটি ফেরত দেন। 

Screenshot: Anadolu Agency 

এই ঘটনা ভিন্ন আল আকসার চাবি ফেরত সংক্রান্ত সাম্প্রতিক কোনো ঘটনা গণমাধ্যম বা নির্ভরযোগ্য কোন সূত্রে আসেনি। 

অর্থাৎ, গত মে মাসের একটি ঘটনাকে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হয়েছে। 

মূলত, সম্প্রতি জেরুজালেমের আল-আকসা মসজিদ দখলে নিয়েছে ফিলিস্তিনিরা এবং ৫৬ বছর পর আল আকসা মসজিদের গেইটের চাবি ফিরিয়ে দিয়েছে ইহুদি সেনারা শীর্ষক দুইটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। কিন্তু রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, সম্প্রতি উক্ত দুইটি ঘটনার কোনোটিই ঘটেনি। আল আকসা প্রাঙ্গণের নিয়ন্ত্রণ মুসলিম অধ্যুষিত দেশ জর্ডানের একটি ওয়াকফের হাতে রয়েছে। তবে এর নিরাপত্তার বিষয়টি ইসরায়েলের অধীন। অন্যদিকে, গত মে মাসে ৫৬ বছর পর সাবেক এক ইহুদি সেনা কর্তৃক তার কাছে থাকা আল আকসা মসজিদের গেইটের একটি চাবি ফিরিয়ে দেওয়ার ঘটনাকে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷ 

সুতরাং, জর্ডানের ওয়াকফের নিয়ন্ত্রণে থাকা আল-আকসা মসজিদ ফিলিস্তিনিদের দ্বারা দখলে নেওয়া এবং গত মে মাসে ৫৬ বছর পর আল আকসার একটি গেইটের চাবি সাবেক এক ইহুদি সেনার ফিরিয়ে দেওয়ার ঘটনাকে সাম্প্রতিক দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img