সোমবার, জুলাই 22, 2024
spot_img

ক্ষুদে শিল্পীর তৈরি বিরাট কোহলির বালুর ভাস্কর্যের ছবিগুলো এআই দিয়ে তৈরি 

সম্প্রতি, ‘ক্ষুদে শিল্পীর তৈরি বিরাট কোহলির বালুর ভাস্কর্য’ শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকটি ছবি সম্বলিত একটি কোলাজ ছবি প্রচার করা হয়েছে। 

ক্ষুদে শিল্পীর

উক্ত দাবিতে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্ষুদে শিল্পীর তৈরি ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলির বালুর ভাস্কর্যের এই ছবিগুলো বাস্তব নয় বরং ছবিগুলো আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, রিভার্স ইমেজ সার্চ করে সামজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত বেশ কয়েকটি পোস্ট (, ) পাওয়া যায়। এসব পোস্টের বেশিরভাগেরই ক্যাপশনে ‘#PhotoEditingChallenge’ এমন হ্যাশট্যাগ ব্যবহার করা হয়। এছাড়াও, ছবিগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, ছবিগুলোর টেক্সার অস্বাভাবিকভাবে মসৃণ এবং একটি ছবিতে ছেলেটির হাত ও পায়ের অংশগুলো কিছুটা অস্বাভাবিক। এছাড়া কথিত এই ভার্স্কযের বিষয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। এর মাধ্যমে প্রাথমিকভাবে ধারণা করা যায় ছবিগুলো এআই দিয়ে তৈরি। 

Screenshot collage: Rumor Scanner

এই বিষয়ে আরো নিশ্চিত হওয়ার জন্য, রিউমর স্ক্যানার টিম ‘AI Classifier’ by Hive’’,  ‘Maybe’s AI Art Detector’‘AI Or Not’ নামের তিনটি ভিন্ন এআই ছবি ডিটেকশন টুল ব্যবহার করে জানতে পারে ছবিগুলো এআই দিতে তৈরি। 

মূলত, ইন্টারনেটে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে একজন ক্ষুদে শিল্পী কর্তৃক বিরাট কোহলির বালুর ভাস্কর্য তৈরির কিছু ছবি প্রকাশ করা হয়। পরবর্তীতে উক্ত ছবিগুলোই বাস্তব ছবি দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, পূর্বেও কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা ছবিকে বাস্তব দাবিতে প্রচার করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ক্ষুদে শিল্পীর বিরাট কোহলির বালুর ভাস্কর্য তৈরির ছবিকে বাস্তব ছবি দাবিতে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img