এআই দিয়ে তৈরি ডিম পোচ সদৃশ ফুলের ছবি বাস্তব দাবিতে প্রচার

সম্প্রতি, “দেখতে ডিমের মতো মনে হলেও এগুলো কিন্তু ডিম ভাজা নয়, এগুলো এক প্রকার ফুল” শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

গত ১৮ জানুয়ারি Nazmin Islam নামের একটি ফেসবুক আইডি থেকে ‘দুই বাংলার, গাছের হাট 🌿’ নামের একটি ফেসবুক গ্রুপে প্রকাশিত এ সংক্রান্ত একটি পোস্টে (আর্কাইভ) এখন অবধি প্রায় ৭২ হাজারেরও অধিক রিয়্যাক্ট পড়েছে। এছাড়া পোস্টটিতে এখন অবধি কমেন্ট হয়েছে ৫৩৯টি এবং পোস্টটি ২৯০০ এর অধিক বার শেয়ার করা হয়েছে। 

তৈরি ডিম

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডিম পোচের মতো দেখতে বাস্তব ফুল দাবিতে ছড়িয়ে পড়া ছবিটি বাস্তব কোনো ফুলের নয় বরং এটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা তৈরি একটি ছবি। 

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই আর্ট ওয়েবসাইট সিভিটএআই (Civitai)-এ  গত ০৬ জানুয়ারি ‘Flexability’ নামের একজন ব্যবহারকারীর প্রকাশিত হুবহু একই ছবি খুঁজে পাই আমরা।

Image Source: Civitai 

একই পোস্টে আলোচ্য ছবিটি ছাড়াও ডিম পোচের ন্যায় দেখতে বিড়াল ও মাছের ছবিও দেখা যায়। 

সিভিটএআই (Civitai) ওয়েবসাইটে একই ধরণের ছবি তৈরি করার চেষ্টা করি আমরা। প্রথমে আলোচ্য ছবিটি তৈরিতে ব্যবহারকৃত কমান্ড কপি করে নেই, এরপর ওয়েবসাইটের ক্রিয়েট অপশনে গিয়ে কমান্ডটি দিতেই প্রায় কাছাকাছি দেখতে ৪ট ছবি তৈরি হয়ে যায়। 

Image Source: Civitai

অর্থাৎ, বাস্তব ফুল দাবিতে ছড়িয়ে পড়া আলোচ্য ছবিটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি। 

অন্যদিকে ওপেন সোর্স অনুসন্ধানে জানা যায়, ফ্রাইড এগ প্ল্যান্ট নামে পরিচিত দুই ধরণের ফুল গাছ পাওয়া যায়। একটি হল Matilija poppy (Romneya coulteri), যা বড় জায়গার জন্য উপযুক্ত এবং বড় সাদা ফুলের জন্য পরিচিত। অন্যটি হল Polyspora axillaris, যা ছোট জায়গায় উপযোগী চিরসবুজ গাছ এবং সাদা ও হলুদ রঙের ফুল। তবে এই ফুলগুলোর সাথে আলোচ্য ছবিটির কোনোরূপ মিল নেই।

Image Comparison: Rumor Scanner.

মূলত, ডিম পোচের ন্যায় দেখতে বাস্তব ফুল দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচ্য ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি। এছাড়া এগ প্ল্যান্ট নামে পরিচিত দুই ধরণের ফুল গাছ পাওয়া গেলেও সেগুলোর সাথে আলোচ্য ছবির কোনোরূপ মিল নেই।

সুতরাং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই তৈরি ডিম পোচের সদৃশ ফুলকে বাস্তব ফুলের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img