শনিবার, জুলাই 20, 2024
spot_img

আফরান নিশোর হাতে তুফান সিনেমার পোস্টার দাবিতে এডিটেড ছবি প্রচার

সম্প্রতি, ঢাকাই সিনেমার চলচ্চিত্র অভিনেতা আফরান নিশো’র হাতে শাকিব খান অভিনীত তুফান সিনেমার পোস্টারের একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

 তুফান

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত পোস্টগুলো বিশ্লেষণ করে দেখা যায়, পোস্টগুলোতে ১২ হাজারের অধিক ব্যবহারকারী রিয়্যাক্ট দিয়েছেন এবং ৯শ এর অধিক ব্যবহারকারী নিজেদের মতামত ব্যক্ত করেছেন।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আফরান নিশো’র হাতে তুফান সিনেমার পোস্টারের ছবিটি বাস্তব নয় বরং ডিজিটাল প্রযুক্তির সাহায্যে এডিট করে আলোচিত ছবিটি তৈরি করা হয়েছে। 

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, আফরান নিশো অভিনীত সুরঙ্গ সিনেমার পরিচালক Raihan Rafi এর ফেসবুক পেজে ২০২৩ সালের ২৮ জুলাইয়ের একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

উক্ত ফেসবুক পোস্টের সাথে সংযুক্ত ছবির সাথে আলোচিত ছবিটির মিল খুঁজে পাওয়া যায়। 

Source: Raihan Rafi Facebool Page

উক্ত ফেসবুক পোস্টে সংযুক্ত ছবিটি পর্যবেক্ষণ করে দেখা যায়, মূল ছবিতে সুড়ঙ্গ সিনেমার পোস্টার ছিল। সেটির এডিট করে তুফান সিনেমার পোস্টার জুড়ে দেওয়া হয়েছে।

মূলত, ২০২৩ সালে সুড়ঙ্গ সিনেমার পরিচালক রায়হান রাফি তার ফেসবুক পেজে সুড়ঙ্গ সিনেমার পোস্টার সম্বলিত একটি ছবি পোস্ট করেন। সুড়ঙ্গ সিনেমার পোস্টার সম্বলিত সে ছবিটিই সম্প্রতি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে এডিট বা সম্পাদনা করে তুফান ছবির পোস্টার যুক্ত করে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও আফরান নিশোকে জড়িয়ে মিথ্যা তথ্য প্রচার করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, তুফান সিনেমার পোস্টার হাতে আফরান নিশো’র ছবিটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img